Home Bangla Recent ওআইসিভুক্ত দেশে পোশাক রপ্তানিতে বাংলাদেশ চতুর্থ

ওআইসিভুক্ত দেশে পোশাক রপ্তানিতে বাংলাদেশ চতুর্থ

ইসলামী দেশেগুলোর মধ্যে পারস্পারিক সহায়তার জোট ওআইসিভুক্ত দেশগুলোতে তৈরি পোশাক রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের অবস্থান চতুর্থ। সম্প্রতি জরিপভিত্তিক প্রতিষ্ঠান থমসন রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানান গেছে। স্টেট অব দ্য গ্লোবাল ইসলামিক ইকোনোমিক রিপোর্ট ২০১৬-১৭ শিরোনামের ওই প্রতিবেদনে দেখা গেছে ২০১৫ সালে বাংলাদেশ ওআইসিভুক্ত দেশগুলোতে ১৩৪ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। প্রতিবেদন অনুসারে ২০১৫ সালে ওআইসিভুক্ত দেশগুলোতে সবচেয়ে বেশি ২ হাজার ১৯২ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। এ ছাড়া ওআইসিভুক্ত দেশগুলোতে ৫৫৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করে দ্বিতীয় স্থানে আছে ভারত। আর ২৬৪ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করে বাংলাদেশের আগের অবস্থানে আছে তুরস্ক। জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের রাজ্য দুবাই এর অর্থায়নে ও নিউইয়র্কের গবেষণা ও পরমর্শক প্রতিষ্ঠান ডিনার স্ট্যান্ডার্ডের সহায়তায় এই প্রতিবদেনটি তৈরি করেছে থমসন রয়টার্স। তবে ওআইসিভুক্ত দেশগুলোতে রপ্তানিতে চতুর্থ হলেও বিশ্ব বাজারে চীন ও ইউরোপীয় ইউনিয়নের পরেই সবচেয়ে বেশি তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। বিশ্ব বাণিজ্য সংস্থার তথ্যমতে, ২০১৫ সালে বাংলাদেশ বিশ্বে তৈরি পোশাক রপ্তানির প্রায় ৫ দশমিক ৯ শতাংশ সরবরাহ করেছে।

লুজারের শীর্ষে সোনারগাঁও টেক্সটাইলস: গতকাল রোববারের লেনদেনে লুজারের শীর্ষে উঠে এসেছে সোনারগাঁও টেক্সটাইলস। এদিন কোম্পানির শেয়ারের দর কমেছে ৫.৫১ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গত শনিবার সোনারগাঁও টেক্সটাইলসের শেয়ারের সমাপনী মূল্য ছিল ১২.৭ টাকা।

যা গতকাল রোববার লেনদেন শেষে দাঁড়িয়েছে ১২ টাকায়। টপ টেন লুজারে উঠে আসা অন্য ইস্যুগুলোর মধ্যে- নূরানি ডাইং অ্যান্ড সোয়েটারের ৫.২৯ শতাংশ, ইউনাইটেড ইন্স্যুরেন্সের ৫.২০ শতাংশ, বিএসসির ৫.১৫ শতাংশ, জুট স্পিনার্সের ৫.১১ শতাংশ, ইনটেকের ৪.০২ শতাংশ, অগ্রণী ইন্স্যুরেন্সের ৩.৯৩ শতাংশ, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৩.৬৩ শতাংশ, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ৩.৪৭ শতাংশ ও আমরা টেকনোলজিসের ৩.১৩ শতাংশ দর কমেছে। দর হারানোর তালিকায় সব ক্যাটাগরির কোম্পানিকে বিবেচনায় নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here