Home Bangla Recent গার্মেন্টসে ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবি

গার্মেন্টসে ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরির দাবি

বর্তমান দ্রব্যমূল্য পরিস্থিতি বিবেচনায় গার্মেন্টস খাতের শ্রমিকদের ন্যুনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। সেই সঙ্গে সোয়েটারের পিসরেটসহ সকল গ্রেডের শ্রমিকের একই হারে মজুরি বৃদ্ধি এবং শ্রমিকদের স্বার্থ রক্ষা করতে সক্ষম – এমন শ্রমিক নেতাকে নিম্নতম মজুরি বোর্ডে অন্তর্ভুক্ত করার দাবিও জানান তারা। গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে সংগঠনের পক্ষ থেকে এসব দাবি তোলা হয়। সমাবেশে বিভিন্ন গার্মেন্টসের কয়েকশ’ শ্রমিক উপস্থিত ছিলেন।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে সমাবেশে সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, মনজুরুল আহসান খান ছাড়াও অন্যান্য শ্রমিক নেতারা বক্তব্য দেন। এ সময় বক্তারা গার্মেন্টস শ্রমিকদের মূল মজুরি ১০ হাজার টাকা ও মোট মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানান। মনজুরুল আহসান খান বলেন, মজুরি বোর্ডে প্রকৃত শ্রমিক প্রতিনিধিত্ব থাকে না। সরকার দলীয় লোকেরা শ্রমিক প্রতিনিধি নামে থাকলেও তারা শ্রমিকের পক্ষে ভূমিকা রাখেন না। তিনি আরো বলেন, শ্রমিক আন্দোলনকে সংগ্রামবিমুখ সুবিধাবাদী, দালাল ও হলুদ ট্রেড ইউনিয়নের খপ্পর থেকে মুক্ত করতে হবে।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, বাজার পরিস্থিতি ও অর্থনৈতিক অবদান বিচার করলে শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকারও বেশি হওয়া উচিত। তিনি শ্রমিকদের দাবি অনুযায়ী অবিলম্বে মজুরি বৃদ্ধির ঘোষণা দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার অবিলম্বে মজুরি বোর্ডের কার্যক্রম শুরুর দাবি জানান। অন্যথায় আগামী ৮ জানুয়ারি মজুরি বোর্ডের কার্যালয় ঘেরাও, ১৬ জানুয়ারি কাওরানবাজারে গার্মেন্টস মালিকদের সমিতি বিজিএমইএ কার্যালয় ঘেরাও এবং জানুয়ারি মাসব্যাপী সকল শিল্পাঞ্চলে মিছিল সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

শ্রমিক নেতা সাদেকুর রহমান শামীমের পরিচালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, শ্রমিক নেতা কাজী রুহুল আমীন, ইদ্রিস আলী, জিয়াউল কবির খোকন, ইকবাল হোসেন, সাইফুল আল মামুন, মঞ্জুর মঈন, জয়নাল আবেদীন, দুলাল সাহা, সুমিতা রানী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here