Home Bangla Recent গার্মেন্টস শ্রমিদের জন্য এলো এ্যাপস ‘কুটুম্বিতা’

গার্মেন্টস শ্রমিদের জন্য এলো এ্যাপস ‘কুটুম্বিতা’

বাংলাদেশের সবচেয়ে বড় রফতানি আয়ের খাত পোশাক শিল্পকারখানা। তবু এ খাতের শ্রমিকদের দুর্দশার অন্ত নেই। অভ্যন্তরীণ সমস্যা, বেতন বৈষম্য ইত্যাদি সমস্যাসহ কারখানার মালিক ও শ্রমিকদের মধ্যে দূরত্বের কারণেও সঠিক যোগাযোগ হয়ে ওঠে না।

বিশেষ করে পোশাক কারখানায় কয়েক হাজার শ্রমিক একত্রে কাজ করার কারণে এমনটা হয়। এই সমস্যা সমাধানে কাজ করবে ‘কুটুম্বিতা’ নামে মোবাইল এ্যাপ্লিকেশন। কুটুম্বিতা দেশীয় একটি প্রতিষ্ঠানের তৈরি করা মালিক-শ্রমিকদের যোগাযোগের একটি প্লাটফর্ম।

এ্যাপ্লিকেশন সম্পর্কে প্রতিষ্ঠানটির কান্ট্রি ম্যানেজার শাহরিয়ার রহমান জানান, পোশাকশিল্পের কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে সহজেই যোগাযোগ করতে সাহায্য করবে এই এ্যাপস। তিনি জানান, এতে কারখানা পরিচালনার খরচ কমবে। এছাড়া কর্মীরা সহজেই স্মার্টফোনের সাহায্যে নানান সমস্যার কথা কারখানা মালিক ও পরিচালন কর্মকর্তাদের জানাতে পারবেন।

এক নজরে এ্যাপটির ফিচার-এ্যাপটির ব্যবহার করে ছবি, ভিডিও ও অডিও ধারণ করে এ্যাপের মাধ্যমেই কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে পারবেন কর্মীরা। অভিযোগের পুরো প্রক্রিয়াটাই গোপন থাকবে; কারখানায় কোন নোটিস থাকলে তা পরিচালন কর্মকর্তারা এ্যাপের মাধ্যমের কর্মীদের জানিয়ে দিতে পারবেন। কজন কর্মী এই নোটিস দেখেছেন তাও জানা যাবে এ্যাপটির সাহায্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here