Home Bangla Recent পোশাকের বিশ্ব ফোরামে লাল-সবুজ পতাকা

পোশাকের বিশ্ব ফোরামে লাল-সবুজ পতাকা

জার্মানির ফ্রাঙ্কফুর্টে তৈরি পোশাক খাতের ওপর একাধিক বিশ্ব ফোরামে বেশ গুরুত্ব পাচ্ছে বাংলাদেশ। ফ্রাঙ্কফুর্টে এখন আন্তর্জাতিক অ্যাপারেল ফাউন্ডেশনের (আইএএফ) সম্মেলন চলছে। আগামী বছর ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠানের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন দেশের উদ্যোক্তা, বড় ব্র্যান্ড, গবেষকসহ সরবরাহ ব্যবস্থার সঙ্গে সম্পর্কিত প্রতিনিধিদের নিয়ে গঠিত আইএএফ পোশাক খাতের আন্তর্জাতিক নেটওয়ার্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী প্রতিষ্ঠান ম্যাসি ফ্রাঙ্কফুর্টের ব্যবস্থাপনায় আইএএফ সম্মেলন ছাড়াও পোশাক খাতের সর্বাধুনিক প্রযুক্তি এবং ব্যয়সাশ্রয়ী উৎপাদন কৌশল নিয়ে টেক্স প্রসেস ও টেকটেক্সটিল নামে দুটি প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশ।

আইএএফ সম্মেলন এবং জোড়া প্রদর্শনী শুরুর দিন দুয়েক আগে থেকেই ম্যাসি ফ্রাঙ্কফুর্টের বিশাল হলের প্রবেশমুখে উড়ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। প্রদর্শনীর কেন্দ্রবিন্দুতে থাকা মাত্র ১০টি দেশের পতাকার ঠিক মাঝখানে বাংলাদেশের পতাকা শোভা পাচ্ছে। আয়োজকদের কাছে জানা গেল, গুরুত্ব বিবেচনায় সব দেশের মাঝে বাংলাদেশকে রাখা হয়েছে। মূল হল ছাড়াও অন্য সব হলের চারপাশে একই মর্যাদায় উড়ছে লাল-সবুজ পতাকা। ম্যাসি ফ্রাঙ্কফুর্টের নিয়ম অনুযায়ী প্রদর্শনী শুরুর আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়। এতে প্রদর্শনীর বিভিন্ন দিক ব্যাখ্যায় বাংলাদেশের নাম উঠে এসেছে ঘুরেফিরে। জার্মানি সবচেয়ে বেশি পোশাক আমদানি করে বাংলাদেশ থেকে। এ সুবাদে যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে জার্মানিই এখন বাংলাদেশের পোশাকের এক নম্বর বাজার।

টেক্সপ্রসেস এবং টেকটেক্সটিল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে গত মঙ্গলবার। চার দিনের প্রদর্শনীতে অভিনব সব প্রযুক্তি এবং মেশিনারিজ প্রদর্শন করছে বিশ্বের ৮৫টি দেশের নির্মাতা প্রতিষ্ঠান। একজন শ্রমিক একই সঙ্গে একাধিক মেশিন চালাতে পারেন, আবার জ্বালানি সাশ্রয়ও প্রায় দ্বিগুণ_ এরকম অনেক মেশিন ব্যবহারে পোশাকের উৎপাদনব্যয় অর্ধেকে নামিয়ে আনার কৌশল দেখানো হচ্ছে প্রদর্শনীতে।

টেক্সপ্রসেসে নিট ওভেনের আয়রনিং, প্রেসিং ও ফিউজিং মেশিনারিজ প্রদর্শন করছে জার্মানির নির্মাতা প্রতিষ্ঠান ভাইট। এর কর্মকর্তারা জানালেন, গত জানুয়ারিতে বাজারে আসা নতুন পাঁচটিসহ তাদের অত্যাধুনিক মেশিন এখন ২৭টি। দাম একটু বেশি হলেও সবুজ প্রযুক্তির মেশিনগুলোতে জ্বালানি সাশ্রয় হয় ৪৫ থেকে ৫০ শতাংশ। নাম করা অনেক ব্র্যান্ড এসব মেশিন ব্যবহারে পোশাক উদ্যোক্তাদের শর্ত দিয়ে থাকেন। অন্যদিকে টেকটেক্সটিলে প্রদর্শন করা হচ্ছে বিশেষায়িত টেক্সটাইল। নভোচারীদের পোশাক, তাঁবু, বুলেটপ্রুফ সামরিক পোশাক, স্বয়ংক্রিয় তাপ নিয়ন্ত্রণযোগ্য পোশাক ইত্যাদি প্রদর্শন করা হচ্ছে। উচ্চমূল্যের পোশাকে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের জন্য এ ধরনের টেক্সটাইল খুবই গুরুত্বপূর্ণ।

আইএএফ সম্মেলন এবং প্রদর্শনী দুটিতে আসা বাংলাদেশের প্রতিনিধি বিজিএমইএর সিনিয়র সহসভাপতি ফারুক হাসান বলেন, তীব্র প্রতিযোগিতার পোশাক বাজারে টিকে থাকতে হলে বাংলাদেশের উদ্যোক্তাদের ব্যয়সাশ্রয়ী উৎপাদনে যেতে হবে। সে ক্ষেত্রে দুটি প্রদর্শনীই বাংলাদেশের উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে উপযোগী। কারণ, এ মানের প্রযুক্তি এবং যন্ত্রপাতি সাধারণত অন্যান্য আয়োজনে থাকে না।

ম্যাসি ফ্রাঙ্কফুর্টের দক্ষিণ এশীয় আঞ্চলিক প্রধান ওমর সালাহ উদ্দিন সমকালকে বলেন, বিভিন্ন দেশের গবেষণা এবং সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে দুই বছর পর পর এ ধরনের প্রদর্শনীর আয়োজনকরে ম্যাসি ফ্রাঙ্কফুর্ট। তৈরি পোশাকের উৎপাদনশীলতা বাড়ানো, কাঁচামালের অপচয় রোধ ও উৎপাদন ব্যয় কমিয়ে আনার সর্বাধুনিক প্রযুক্তি দেখা এবং কাজে লাগানোর সুযোগ নিচ্ছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের উদ্যোক্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here