Home Bangla Recent পোশাক খাতের অগ্রযাত্রায় বাধা ব্যাংকের দ্বৈত ঋণনীতি

পোশাক খাতের অগ্রযাত্রায় বাধা ব্যাংকের দ্বৈত ঋণনীতি

বিজিএমইএর সেমিনারে বক্তারা

ব্যাংকের হয়রানি ও ঋণ প্রদানের ক্ষেত্রে দ্বৈতনীতি দেশের পোশাক খাতকে নিরুত্সাহিত করছে। ঋণ প্রদানে এক অংকের সুদহারের কথা বলা হলেও এখনো ডাবল ডিজিটের সুদে ঋণ নিতে হচ্ছে। এসব কারণে পোশাক খাতের অগ্রযাত্রা বাধাগ্রস্ত হচ্ছে। সোমবার বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) চট্টগ্রাম কার্যালয়ে এক সেমিনারে এসব অভিযোগ করেন ব্যবসায়ীরা। ব্যাংকের হয়রানির বিষয়টি সমীক্ষার মাধ্যমে সরকারের সামনে তুলে ধরার কথাও জানিয়েছেন তারা।

‘নিউ ডাইনামিকস ইন বাংলাদেশ আরএমজি সেক্টর রিস্ট্রাকচারিং, আপগ্রেডেশন অ্যান্ড কমপ্লায়েন্স অ্যাসিওরেন্স’ শীর্ষক সেমিনারটি যৌথভাবে আয়োজন করে বিজিএমইএ ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সেমিনারে সভাপতিত্ব করেন সিপিডির ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান। উদ্বোধনী বক্তব্য রাখেন বিজিএমইএর প্রথম সহসভাপতি মঈনউদ্দিন আহমেদ (মিন্টু)। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

উদ্বোধনী বক্তব্যে মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে তৈরি পোশাক রফতানির পরিমাণ ৫ হাজার কোটি ডলারে নিয়ে যাওয়া। এ লক্ষ্য অর্জনের জন্য আমাদের পরিবর্তনশীল বিশ্ববাজারের পরিপ্রেক্ষিতে পুনর্গঠনের সব প্রস্তুতি নিতে হবে। সিপিডির ফেলো প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন ধরেই তৈরি পোশাক শিল্প একক শিল্প হিসেবে বাংলাদেশের অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশ্ববাজারে চাহিদার নিরিখে পণ্যে বৈচিত্র্য আনার পাশাপাশি নতুন বাজারে কার্যক্রম বাড়াতে হবে। সেক্ষেত্রে শ্রমঘন শিল্প থেকে আধুনিক প্রযুক্তিভিত্তিক উত্পাদন কার্যক্রমে যেতে হবে।

তিনি বলেন, পরিবর্তিত বাজার পরিস্থিতিতে সিপিডি একটি দীর্ঘমেয়াদি গবেষণা কার্যক্রম শুরু করেছে। ফ্যাক্টরি পর্যায়ে পরিবর্তন সম্পর্কে সমীক্ষা চালিয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে। এর মাধ্যমে একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে প্রতিযোগিতা সক্ষম তৈরি পোশাক খাত গঠনে সহায়তা করাই সিপিডির মূল উদ্দেশ্য বলে তিনি জানান।

সামগ্রিক বিষয়ের সঙ্গে ব্যাংকঋণের বিষয়টি সমীক্ষা করে বাস্তবচিত্র তুলে ধরার আহ্বান জানিয়ে এশিয়ান অ্যাপারেলস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এমএ ছালাম বলেন, ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাংকগুলো দ্বৈতনীতি অনুসরণ করছে। বিষয়টি সার্ভে করে সরকারের কাছে প্রকৃত চিত্র তুলে ধরা দরকার।

সেমিনারে অন্যদের মধ্যে বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি এসএম আবু তৈয়ব, সাবেক পরিচালক মোহাম্মদ মুসা, সদস্য মহিউদ্দিন ও শওকত ওসমান বক্তব্য রাখেন। এ সময় বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ ফেরদৌস, পরিচালক কাজী মাহাবুবউদ্দিন জুয়েল, মোহাম্মদ সাইফ উল্লাহ মনসুর ও আমজাদ হোসেন চৌধুরীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here