Home Bangla Recent পোশাক খাতে বিদেশি শ্রমিকে নির্ভরতা বাড়ছে

পোশাক খাতে বিদেশি শ্রমিকে নির্ভরতা বাড়ছে

পোশাক রফতানিকারক দেশ হিসেবে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। তবে দক্ষ কর্মীর অভাবে এ শিল্প প্রত্যাশিত সাফল্য পাচ্ছে না। এ খাতের ব্যবস্থাপনা পর্যায়ে দক্ষ কর্মীর অভাব সবচেয়ে বেশি। ফলে দক্ষ, অভিজ্ঞ ও প্রশিক্ষিত কর্মীর জন্য বিদেশিদের ওপর নির্ভরতা বাড়ছে। তাদের পেছনে ব্যয় করতে হচ্ছে বিপুল পরিমাণ অর্থ। বেড়ে যাচ্ছে পণ্যের মূল্য। বিদেশিদের ওপর এ নির্ভরশীলতা কমাতে ব্যবস্থাপনা পর্যায়ে দক্ষ কর্মী গড়ে তুলতে কাজ করছে তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সহযোগী প্রতিষ্ঠান সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ এ্যাপারেল ইন্ডাস্ট্রি (সিবাই)। শ্রীলঙ্কার প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান বিল্ডট্যাক কনসালটেন্টের সঙ্গে যৌথ উদ্যোগে পোশাক শিল্প কারখানায় ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের জন্য জুলাই মাস থেকে ১২ দিনের প্রশিক্ষণ পরিচালনা করছে। সম্প্রতি এক অনুষ্ঠানে প্রশিক্ষণের প্রথম পর্যায়ে অংশ নেয়া ৫২ প্রশিক্ষণার্থীকে সনদপত্র দেয়া হয়েছে।

বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪ জুলাই ২০১৭ থেকে প্রতি শুক্রবার মোট ১২ দিনের প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণে বাংলাদেশের বিভিন্ন পোশাক শিল্পের ৫২ কর্মকর্তা অংশগ্রহণ করেন। এ প্রশিক্ষণে ব্যবস্থাপনা বিষয়সহ উৎপাদন ব্যবস্থাপনা, শিল্প প্রকৌশল, মান নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, প্রশিক্ষক প্রশিক্ষণ এবং মানবসম্পদ ব্যবস্থাপনাবিষয়ক মডিউলের ওপর প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। এতে প্রশিক্ষক হিসেবে দায়িত্বে ছিলেন বিল্ডট্যাক কনসালটেন্ট শ্রীলঙ্কা থেকে আগত ছয় সদস্যের দক্ষ প্রশিক্ষক দল। প্রশিক্ষণ আয়োজন এবং ব্যবস্থাপনার দায়িত্বে ছিল সিবাই।

সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন সিবাই সভাপতি মোঃ আতিকুল ইসলাম, বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির প্রমুখ। অনুষ্ঠানে বিদেশি সাহায্য সংস্থার প্রতিনিধি, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, পোশাক শিল্প কারখানার মালিক ও ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here