Home Bangla Recent পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ৭ শতাংশ

পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ৭ শতাংশ

চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম প্রান্ত্মিকে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৭১৪ কোটি ৪১ লাখ ২০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৫৮ হাজার ৬২০ কোটি টাকা; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় দশমিক ৩৭ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম প্রান্ত্মিকের তুলনায় এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ৭ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন বু্যরোর (ইপিবি) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ইপিবির প্রতিবেদন মতে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্ত্মিক অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৭৪ কোটি ৬৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩৩৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৩ মাসে আয় হয়েছিল ৩৪০ কোটি ৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম প্রান্ত্মিকে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫৯ কোটি ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৩৭৪ কোটি ৬৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৩৭ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১০ দশমিক ১৮ শতাংশ বেড়েছে।

২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম প্রান্ত্মিকে আয় হয়েছিল ৩৩৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫৮ কোটি ৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৩৩৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ১২ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৪ দশমিক ০২ শতাংশ বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here