Home Bangla Recent বস্ত্র ও পাট খাতে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী সুদান

বস্ত্র ও পাট খাতে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী সুদান

বস্ত্র ও পাটমন্ত্রীর সঙ্গে সুদান থেকে আসা প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎসুদানের অ্যাগ্রিকালচারাল ব্যাংকের জেনারেল ম্যানেজারের নেতৃত্বে এক ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বুধবার (২৯ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রীর কার্যালয়ে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

প্রতিনিধি দলে সদস্য হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন অ্যাগ্রিকালচারাল ব্যাংক অব সুদানের জেনারেল ম্যানেজার সালেহউদ্দিন হাসান আহমেদ গামা, গ্লোডেন ফাইবার লি.-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোস্তাক হুসাইন ও স্বত্বাধিকারী সৈয়দ মো. নাঈম প্রমুখ। সাক্ষাতে দুই দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

মন্ত্রীর সঙ্গে সাক্ষাতে সুদানের প্রতিনিধিরা বলেন, ‘বাংলাদেশ ও সুদানের বন্ধুত্বের সম্পর্ক শুধু অর্থনৈতিকই নয়, ঐতিহাসিকও বটে। সুদান আন্তরিকভাবে বিশ্বাস করে, বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। দুই দেশের নিয়মিত বাণিজ্য বাড়ানোর মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হচ্ছে।’ এসব কারণেই বস্ত্র ও পাট খাতে বাংলাদেশের সঙ্গে সুদান বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায় বলে জানান তারা।

বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এসময় বলেন, ‘বস্ত্র ও পাট শিল্পের প্রতি প্রধানমন্ত্রী খুবই আন্তরিক। তার গতিশীল নেতৃত্বেই আজ বাংলাদেশ বস্ত্র খাতের বিশ্ববাজারে একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। এ খাতকে আরও প্রতিযোগিতামূলক ও আধুনিক করতে সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে।’

মন্ত্রী আরও বলেন, ‘পাটের অভ্যন্তরীণ ব্যবহার ও আর্ন্তজাতিক বাজারে পাটের চাহিদা বেড়ে যাওয়াতে সরকারি পাটকলগুলো দ্রুতই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে। সরকারি পাটকলগুলোতে আধুনিক মেশিন ব্যবহারের জন্যও ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

সৌজন্য সাক্ষাতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিজেএমসি’র চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বিজেএমসি’র উপদেষ্টা সিরাজুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here