Home Bangla Recent মেয়াদ শেষে অ্যাকর্ড অ্যালায়েন্স থাকবে না

মেয়াদ শেষে অ্যাকর্ড অ্যালায়েন্স থাকবে না

পোশাক খাতের সংস্কারবিষয়ক দুই ক্রেতাজোট ইউরোপের অ্যাকর্ড ও উত্তর আমেরিকার অ্যালায়েন্স থাকছে না বলে সাধারণ সদস্যদের আশ্বাস দিয়েছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেছেন, নির্ধারিত মেয়াদ শেষে বাংলাদেশ ছেড়ে যাবে জোট দুটি। তবে অ্যাকর্ড  অতিরিক্ত ছয় মাস থাকতে পরে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

বিজিএমইএর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এসব কথা বলেন সিদ্দিকুর রহমান। গত রোববার রাজধানীর হোটেল র‌্যাডিসনে অনুষ্ঠিত সভায় সংগঠনের ঢাকা ও চট্টগ্রাম অঞ্চলের বেশিরভাগ সদস্যই উপস্থিত ছিলেন। সভায় আরও বক্তব্য দেন সংগঠনের প্রথম সহসভাপতি মঈন উদ্দিন আহমেদ মিন্টু, জ্যেষ্ঠ সহসভাপতি ফারুক হাসান, সহসভাপতি মোহাম্মদ নাছির, মাহমুদ হাসান খান বাবু, মোহাম্মদ ফেরদৌস প্রমুখ।

জানতে চাইলে বিজিএমইএ সভাপতি সমকালকে বলেন, গত এক বছরে পোশাকশিল্পের গৌরবময় অবস্থান তৈরিতে সংগঠনের উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরেছেন তিনি। এ ছাড়া গত বছরের বাজেট অনুমোদন এবং নতুন বছরের বাজেট পাস করা হয়েছে। ছোটখাটো কিছু বিষয়েও আলোচনা হয়েছে।

জানা গেছে, বিজিএমইএর পক্ষ থেকে শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের প্রস্তাব নিয়ে আলোচনা হয় বৈঠকে। ছোট কারখানার মালিকরা এ বিষয়ে তাদের উদ্বেগ তুলে ধরেন। সভায় জানানো হয়, আগামী বছরের ডিসেম্বরে বর্তমান মজুরি কাঠামোর মেয়াদ শেষ হবে। এ কারণে নতুন বোর্ড গঠন প্রয়োজনীয় হয়ে পড়বে। তবে মালিকদের আশ্বস্ত করে বলা হয়, মজুরি ঘোষণার পর বাস্তবায়নের জন্য চার মাস সময় চাওয়া হবে। ফলে প্রস্তুতি নেওয়ার জন্য আরও প্রায় দেড় বছর সময় পাবেন সদস্যরা। ভবন নির্মাণ প্রসঙ্গেও আলোচনা হয় সভায়। আগামী দুই বছরের মধ্যে উত্তরায় নতুন ভবন নির্মাণের কাজ শেষ করার কথা জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here