Home Bangla Recent আট পণ্যে ঘুরপাক রফতানি খাত

আট পণ্যে ঘুরপাক রফতানি খাত

বৈচিত্র্য আনার সুপারিশ

মালয়েশিয়ায় ২০১১ সালে ২০ কনটেইনার আলু রফতানি করে নীলফামারীভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান ফেরদৌসি বায়োটেক। ৫০ শতাংশ টাকাও হাতে এসে যায় নগদ নগদ। কিন্তু বাকি টাকা নিয়ে দিনের পর দিন চলে টালবাহানা। এরপর এ নিয়ে অনেক দেন-দরবার হয়েছে। রফতানির টাকা আর উদ্ধার হয়নি। মাত্র ৬ লাখ টাকার লোকসানেই ক্ষুদ্র প্রতিষ্ঠানটির কোমর ভেঙে যায়। লাটে না উঠলেও ব্যবসা চলে খুঁড়িয়ে খুঁড়িয়ে। এক পর্যায়ে আলুসহ সবজি রফতানিতে সরকারের দেওয়া ২০ শতাংশ প্রণোদনায় কোনো রকমে প্রথম ধাক্কা সামলে ওঠে ওই প্রতিষ্ঠান। ফেরদৌসি বায়োটেকের মালিক ফেরদৌসি বেগম অভিযোগ করেন, প্রণোদনার লোভে অনেক অসাধু ব্যবসায়ী রফতানির খাতায় নাম লেখান। তখন দ্বিতীয় দফা ধাক্কা খান তিনি।

রাশিয়ায় ২০১৩-১৪ সালে নিম্নমানের আলু পাঠানোর কারণে রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফেরত পাঠানো হয় ২৬ কনটেইনার আলু। ওভার ইনভয়েসিং (প্রকৃত দরের তুলনায় বেশি দর দেখানো), মানি লন্ডারিংয়ের কয়েকটি ঘটনার কারণে প্রণোদনা অর্ধেক কমিয়ে দেয় সরকার। এতে প্রতিযোগিতায় টিকে থাকা আরও কঠিন হয়ে পড়ে তার। এ রকম কিছু ঘটনায় অনেক রফতানি উদ্যোক্তা ঝরে পড়ছেন বলে জানা গেছে।

এ কারণে রফতানি পণ্যে বৈচিত্র্য আনার দীর্ঘদিনের প্রয়াশ-প্রচেষ্টাও তেমন ফল দেয়নি। ঘুরেফিরে আট পণ্যে আটকে আছে রফতানি খাত। মোট রফতানি আয়ের ৯৬ শতাংশই আসে এই পণ্যগুলো থেকে। সাড়ে ৫ হাজার পণ্য রয়েছে রফতানি তালিকায়। এই আট পণ্যের মধ্যে আবার তৈরি পোশাকের প্রভাব নিরঙ্কুশ। প্রাপ্ত সর্বশেষ পরিসংখ্যান বলছে, গত সেপ্টেম্বর পর্যন্ত মোট রফতানি আয়ের ৮২ দশমিক ৪৭ শতাংশ এসেছে পোশাক খাত থেকে।

আবার পোশাক খাতের মধ্যেও বৈচিত্র্য সংকট রয়েছে। ঘুরেফিরে কম দামের গতানুগতিক গোল গলা গেঞ্জি এবং মৌলিক মানের ট্রাউজার থেকে খুব একটা বেরিয়ে আসা যাচ্ছে না। এসব পণ্যের দরও অত্যন্ত কম। ৩ থেকে ৫ ডলারের বেশি নয়। গত বছর ঢাকায় অনুষ্ঠিত অ্যাপারেল সামিটে বলা হয়, শুধু সস্তা শ্রমের পুঁজির ভরসায় বাংলাদেশের তৈরি পোশাক খুব বেশি দূর এগোতে পারবে না। প্রতিযোগিতার বিশ্ববাজারে শক্তিশালী অবস্থানের জন্য কম দামের পোশাক থেকে বেরিয়ে বেশি দামের পোশাকের দিকে উদ্যোক্তাদের মনোযোগ বাড়াতে হবে।

গত কয়েক বছরের রফতানির পরিমাণ বিশ্নেষণ থেকে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) শীর্ষ আট পণ্যের তালিকা করে আসছে। সংস্থার এ তালিকার পণ্যগুলো হচ্ছে- পোশাকের ওভেন (শার্ট, প্যান্ট), নিট (গেঞ্জি জাতীয় পোশাক), হোম টেক্সটাইল, হিমায়িত ও জীবন্ত মাছ, পাট ও পাটপণ্য, চামড়া ও চামড়াপণ্য, কৃষিজাত পণ্য ও প্রকৌশল পণ্য। এ আট পণ্যের রফতানিও সম্ভাবনা অনুযায়ী প্রত্যাশিত হারে বাড়ছে না। গত সেপ্টেম্বর পর্যন্ত মোট আয়ে নিটের অবদান ছিল ৪৩ দশমিক ২৫ শতাংশ, ওভেনের ৩৯ দশমিক ২২ ও হোমটেক্সের ২ দশমিক ২৮ শতাংশ। এ ছাড়া চামড়া ও চামড়াপণ্যের ৩ দশমিক ৭৪, হিমায়িত ও জীবন্ত মাছ ২ এবং পাট ও পাটপণ্য ৩, কৃষিজাত পণ্য ১ দশমিক ৭১ ও প্রকৌশল পণ্য ১ দশমিক ৫০ শতাংশ।

দেশি-বিদেশি সংশ্নিষ্ট বিভিন্ন সংস্থা এবং বাণিজ্য বিশ্নেষকরা বলছেন, এখনও নীতিসহায়তার মূলধারার বাইরেই রয়ে গেছে চার হাজার উদ্যোক্তা। এ কারণে শুল্ক্কমুক্ত বাজার সুবিধা সত্ত্বেও প্রত্যাশিত গতিতে এগোচ্ছে না বাংলাদেশের রফতানি।

গত ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জিএসপি মূল্যায়ন বৈঠকে বলা হয়, রফতানি পণ্যের বৈচিত্র্যের অভাবে ইইউসহ অন্যান্য বাজারে প্রবেশে শুল্ক্কমুক্ত সুবিধা কাজে লাগানো যাচ্ছে না। ২০০১ সাল থেকে এভরিথিং বাট আর্মস (ইবিএ) কাঠামোর অধীনে অস্ত্র ব্যতীত সব পণ্যে ইইউর ২৮ দেশে শুল্ক্কমুক্ত সুযোগ ভোগ করছে বাংলাদেশ। ২০১০ সালে উৎস বিধিতে দ্বিস্তরের শর্ত অর্থাৎ, দেশি কাপড় ব্যবহারের বাধ্যবাধকতা থেকেও বাংলাদেশকে রেহাই দেওয়া হয়। এরপর থেকে এক স্তর শর্ত অর্থাৎ, যে কোনো দেশের কাঁচামাল ব্যবহারে উৎপাদিত পণ্যেও জিএসপি সুবিধা পাওয়া যাচ্ছে। তার পরও একমাত্র তৈরি পোশাক ছাড়া আর কোনো পণ্যের রফতানি উল্লেখযোগ্য নয়। এজন্য বাংলাদেশের পণ্যের বৈচিত্র্য না থাকা, মানবসম্পদে দুর্বলতা ও গবেষণা উন্নয়নে যথেষ্ট মনোযোগের অভাবকে দায়ী করা হয়।

‘সেলাই থেকে সমৃদ্ধি’ শীর্ষক ঢাকায় প্রকাশিত বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, এখনও উচ্চমূল্যের পোশাকে সেভাবে যেতে পারেনি বাংলাদেশ। এখানে কম দামের পোশাকই বেশি উৎপাদন হয়। উচ্চমূল্যের পোশাকে যাওয়া এবং চলমান সংস্কার শেষ করতে পারলে বাংলাদেশের পোশাকের রফতানি অন্তত ১০ শতাংশ বাড়তে পারে বলে আভাস দেওয়া হয়। গত বছরের এপ্রিলে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

জানতে চাইলে বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর সমকালকে বলেন, পোশাক খাতের বাইরেও চার হাজার উদ্যোক্তা আছেন, যাদের রফতানি বছরে ১ মিলিয়ন (১০ লাখ) ডলারের বেশি নয়। এসব উদ্যোক্তার রফতানি খাতের মূল প্রবাহে তুলে আনা গেলে রফতানি আয় একটা অবিশ্বাস্য অঙ্কের ঘরে যেতে পারত। তিনি বলেন, রফতানিতে দীর্ঘদিনের সংকট কাটাতে একমাত্র সমাধান হচ্ছে, পোশাক খাতে যেসব সুবিধা দেওয়া হচ্ছে, সেগুলো অন্য সব রফতানি খাতকেও দেওয়া। যেমন, শুল্ক্কমুক্ত কাঁচামাল এবং যন্ত্রপাতি আমদানি সুবিধা, রফতানি উন্নয়ন তহবিল থেকে স্বল্প সুদে ঋণ দেওয়াসহ সব ধরনের সুবিধা।

এ প্রসঙ্গে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সেলিম রায়হান সমকালকে বলেন, অনেক দেশে শুল্ক্কমুক্ত সুবিধা থাকা সত্ত্বেও উৎপাদন পর্যায়ে বিভিন্ন প্রতিবন্ধকতা এখনও কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এর মধ্যে ব্যবসা পরিচালনায় অদৃশ্যমান ব্যয়, প্রযুক্তিতে পিছিয়ে থাকা, ব্যবস্থাপনা দুর্বলতা, গবেষণা এবং উদ্ভাবনীর অভাব, দক্ষ শ্রমিকদের ঘাটতি ও দুর্বল এবং অপ্রতুল অবকাঠামোর কথা বলেন তিনি। সম্ভাবনা অনুযায়ী প্রত্যাশিত রফতানি চাইলে এসব দুর্বলতা কাটিয়ে উঠতে মনোযোগ দিতে হবে। এখনও যেসব দেশে শুল্ক্কমুক্ত সুবিধা পাওয়া যায়নি, সেসব দেশের সঙ্গে আলোচনার মাধ্যমে শুল্ক্কমুক্ত সুবিধা আদায় এবং বিভিন্ন দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) করার কথা বলেন তিনি।

তিন স্তরের ডাউন জ্যাকেট উৎপাদন করে টেক্সওয়েভ। ৮০ ডলার মূল্যের এই জ্যাকেটের বড় একটা রফতানি আদেশের পোশাক উৎপাদন শুরু হয়েছে সম্প্রতি। জানতে চাইলে টেক্সওয়েভের এমডি এবং বিজিএমইএর পরিচালক আশিকুর রহমান তুহিন সমকালকে বলেন, রেশমি অনুভূতির এ ধরনের জ্যাকেট পরতে যেমন আরাম, দেখতেও তেমন ফ্যাশন-দুরস্ত। এ রকম বেশি দামের এবং বৈচিত্র্যপূর্ণ পোশাকের উৎপাদন কেন বাড়ছে না- জানতে চাইলে তিনি বলেন, দামি মেশিনারিজ, কাঁচামাল, উন্নত প্রযুক্তি ব্যবহার ও বড় অঙ্কের বিনিয়োগ প্রয়োজন। গত সাড়ে চার বছর ধরে কারখানা সংস্কারে গড়ে ৫ কোটি টাকা করে ব্যয় হয়েছে। এখন বড় অঙ্কের বিনিয়োগ করার সামর্থ্য আর বেশিরভাগ উদ্যোক্তার নেই। এ কারণে উচ্চমূল্যের পোশাকের রফতানি এখনও কাঙ্ক্ষিত হারে হচ্ছে না।

রফতানিতে শুল্ক্কমুক্ত বাজার, তুলনামূলক সাশ্রীয় শ্রমসুবিধা সত্ত্বেও কেন কাঙ্ক্ষিত হারে রফতানি বাড়ানো যাচ্ছে না তা খতিয়ে দেখতে খাতভিত্তিক একটি জরিপের উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের অধীনে চামড়া ও চামড়াজাত পণ্যের ওপর একটি নিবিড় এবং পেশাদার গবেষণামূলক জরিপ করেছে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)। জরিপে প্রযুক্তি দুর্বলতা, পরিবেশসম্মত উৎপাদন শর্তের প্রতি তোয়াক্কা না করা ও দক্ষ এবং প্রয়োজনীয় কারিগরি জ্ঞানসম্পন্ন শ্রমিকের অভাবকে দায়ী করা হয়। এ ছাড়া উচ্চমানের পণ্য তৈরিতে নিরবচ্ছিন্ন বিদ্যুতের সংকট, চামড়া সংগ্রহে সমন্বয়হীনতা ও চামড়া পণ্যে মানের দুর্বলতাকে দায়ী করা হয়েছে এতে। বিএফটিআইর প্রধান নির্বাহী আলী আহমেদ সমকালকে বলেন, মন্ত্রণালয়ে জরিপ প্রতিবেদনে কিছু সুপারিশ করা হয়েছে। সেগুলো মেনে পণ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here