Home Bangla Recent তাঁত বস্ত্র রফতানি থেকে আসবে ১৫০ কোটি ডলার

তাঁত বস্ত্র রফতানি থেকে আসবে ১৫০ কোটি ডলার

তাঁত বস্ত্র খাতের উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে সরকার। একাধিক প্রকল্প নেওয়া হচ্ছে এ লক্ষ্যে। এতে তাঁত বস্ত্রের উৎপাদন বছরে ১০০ কোটি মিটারে উন্নীত হবে। বাড়তি উৎপাদন থেকে বছরে ১৫০ কোটি ডলার আয়ের প্রাথমিক লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ চাহিদার বড় একটা অংশ জোগান দেওয়া সম্ভব হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন দপ্তর ও বিভাগ এসব প্রকল্প বাস্তবায়ন করবে।

তাঁত-সংক্রান্ত এক সেমিনারে গতকাল বুধবার এসব তথ্য জানানো হয়। রাজধানীর শওকত ওসমান মিলনায়তনে ‘তাঁতশিল্পের অতীত-বর্তমান-ভবিষ্যৎ’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। জাতীয় তাঁতী লীগ আয়োজিত এ সেমিনারে বক্তব্য রাখেন তাঁত বোর্ডের চেয়ারম্যান জসীম উদ্দিন আহম্মেদ, সদস্য নিমাই চন্দ্র, বাংলাদেশ তাঁতী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার মো. শওকত আলী প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিটি ইউনিভার্সিটির সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ফজলেহ আলী।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী বলেন, তাঁত বস্ত্রের উৎপাদন বাড়ানোর মাধ্যমে জাতীয় আয় বৃদ্ধি এবং দরিদ্র ও প্রান্তিক তাঁতিদের আত্মকর্মসংস্থান ও জীবনযাত্রার মান বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছে সরকার। এ শিল্পের উন্নয়নে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। ঐতিহ্যবাহী ‘মসলিন’ কাপড় তৈরির প্রযুক্তি পুনরুদ্ধার করা হবে। এ ছাড়া পদ্মা সেতুর পাশে মাদারীপুর জেলার শিবচরে ১০০ একর জমির ওপর তাঁতপল্লী স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সেমিনারে জানানো হয়, দেশে বর্তমানে তাঁত বস্ত্রের মোট উৎপাদন ৬৮ কোটি মিটার। এতে অভ্যন্তরীণ চাহিদার ৪০ শতাংশ জোগান দেওয়া সম্ভব হচ্ছে। সরকারের নেওয়া বিভিন্ন প্রকল্প থেকে উৎপাদন ১০০ কোটি মিটারে উন্নীত করা এবং চাহিদার অন্তত ৫৫ ভাগ জোগান দেওয়া সম্ভব হবে। এ খাতের মূল্যসংযোজনও উল্লেখযোগ্য হারে বাড়বে।

শিল্পের উন্নয়নের পাশাপাশি তাঁতিদের জীবনমান উন্নয়নে ‘তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি’ প্রকল্পে গত আগস্ট পর্যন্ত ৫০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। বাজারের চাহিদা এবং ভোক্তার পছন্দ অনুযায়ী নতুন নতুন ডিজাইন উদ্ভাবন, উদ্ভাবিত নতুন ডিজাইনের ওপর তাঁতিদের প্রশিক্ষণের উদ্দেশ্যে তাঁত বস্ত্রের উন্নয়নে ফ্যাশন ডিজাইন এবং ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ কাজ শেষ হয়েছে জুন মাসে। এরকম আরও অনেক প্রকল্প বাস্তবায়নাধীন আছে বলে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here