Home Bangla Recent তৈরি পোশাক নিতে চায় জর্জিয়া

তৈরি পোশাক নিতে চায় জর্জিয়া

জর্জিয়ার সঙ্গে বর্তমানে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য খুবই কম। ২০১৬-১৭ অর্থবছরে দেশটিতে বাংলাদেশ রপ্তানি করেছে ১২ লাখ ১০ হাজার ইউএস ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হিসাবে আলোচ্য সময়ে আমদানি হয়নি। অবশ্য এর আগের বছর রপ্তানির চেয়ে আমদানি বেশি ছিল। তবে এ বাণিজ্য আরো বহুগুণে বাড়ার সম্ভাবনা দেখছেন উভয় দেশের উদ্যোক্তারা। দেশটি বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণে তৈরি পোশাক বা গার্মেন্ট পণ্য নিতে আগ্রহী। সেই সঙ্গে ওষুধ ও কৃষিজাত পণ্যও আমদানি বাড়াতে চায় তারা। গতকাল রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এফবিসিসিআই নেতাদের সঙ্গে বৈঠককালে সফররত জর্জিয়ার প্রতিনিধিদল এ আগ্রহের কথা জানায়। এ সময় উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হয়।

সফররত জর্জিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উপপররাষ্ট্রমন্ত্রী ডেভিড জালাগানিয়া। তিনি বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ খুবই কম, এটা ঠিক।

কিন্তু এ বাণিজ্য বাড়িয়ে নতুন উচ্চতায় নেওয়ার সুযোগ রয়েছে। এ ক্ষেত্র তৈরি পোশাক, ওষুধ ও কৃষিজাত পণ্য আমদানি করা যেতে পারে। এ ছাড়া সেখানে যৌথ উদ্যোগে বিনিয়োগেরও আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন দেশটিকে বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণে পণ্য আমদানির আহ্বান জানান। সেই সঙ্গে এ দেশে একক বা যৌথ উদ্যোগে বিনিয়োগের আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here