Home Bangla Recent বস্ত্র খাতে প্রণোদনা সুবিধা বাড়ল

বস্ত্র খাতে প্রণোদনা সুবিধা বাড়ল

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন

বস্ত্র খাতের কম্পোজিট (যারা একই সঙ্গে ফেব্রিকস ও পোশাক তৈরি করেন) মিলের রফতানিকারকরা নিজস্ব প্রতিষ্ঠান ছাড়া অন্য প্রতিষ্ঠান থেকে বস্ত্র তৈরি করলেও এখন থেকে নগদ সহায়তা পাবেন। আগে শুধু নিজস্ব প্রতিষ্ঠানে বস্ত্র তৈরি করলে এ সহায়তা পেতেন।

সোমবার বিকালে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উপমহাব্যবস্থাপক আবদুল মান্নান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।

জানতে চাইলে একই বিভাগের উপপরিচালক মোহাম্মদ আরাফাত আলী যুগান্তরকে বলেন, বস্ত্র খাতের কম্পোজিট মিলের রফতানিকারকদের প্রণোদনা বেড়েছে। আগে নিজস্ব প্রতিষ্ঠানে বস্ত্র তৈরি করলে নগদ সহায়তা পেতেন। এখন থেকে অন্য প্রতিষ্ঠানে বস্ত্র তৈরি করলেও সেই সুবিধা পাবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রফতানিমুখী কম্পোজিট তৈরি পোশাক উৎপাদনকারী-রফতানিকারক প্রতিষ্ঠান অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের (এলসি) মাধ্যমে বিটিএমএ সদস্য মিল থেকে সুতা সংগ্রহ করে অন্য প্রতিষ্ঠানের মাধ্যমে উৎপাদিত বস্ত্র থেকে প্রস্তুতকৃত পোশাক রফতানির বিপরীতে সংশ্লিষ্ট প্রাপক পক্ষ নগদ সহায়তা পাবে। এরই পরিপ্রেক্ষিতে আবেদন ফরম ‘খ’তে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। এ সিদ্ধান্ত গত বছরের ২৯ ডিসেম্বর জারিকৃত পণ্যের রফতানির বিপরীতে নগদ সহায়তার আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে যেসব ক্ষেত্রে এরই মধ্যে আবেদনপত্র দাখিলের নির্ধারিত ১৮০ দিনের সময়সীমা অতিক্রান্ত হয়েছে, সেসব ক্ষেত্রে এ প্রজ্ঞাপন জারির ৪৫ দিনের মধ্যে আবেদন দাখিল করা যাবে। এছাড়া এ সংক্রান্ত আগের সব নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here