Home বাংলা নিউজ বাংলাদেশে সেরা রফতানি পদক পাচ্ছে ৭৯ প্রতিষ্ঠান

বাংলাদেশে সেরা রফতানি পদক পাচ্ছে ৭৯ প্রতিষ্ঠান

রফতানি

সর্বোচ্চ রফতানিকারক হিসেবে ‘সেরা রফতানিকারক ট্রফি’ পাচ্ছে ৭৯ প্রতিষ্ঠান। আগামী মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রফতানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে এ পদক তুলে দেবেন। দুই অর্থবছরের জন্য এ পদক দেওয়া হচ্ছে। গত ২০১১-১২ অর্থবছরে ২৪ খাতের ৫২ প্রতিষ্ঠান এবং ২০১২-১৩ অর্থবছরে ২৬ খাতের ৬১ প্রতিষ্ঠানকে এ পদক দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। উভয় বছরের জন্য সেরা রফতানিকারক হিসেবে পদক পাচ্ছে এমন একই প্রতিষ্ঠানের সংখ্যা ৩৪টি। সম্প্রতি বিভিন্ন খাতের রফতানিকারকদের মধ্য থেকে বাছাই করে এ প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়েছে। জানা যায়, দুই বছরের ৭৯ প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি রপ্তানি করে শীর্ষ সেরা প্রতিষ্ঠান হিসেবে উভয় বছরে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। খাতভিত্তিক জাতীয় রফতানি ট্রফিতে তৈরি পোশাক খাতে উভয় বছরে শীর্ষ স্থানে থেকে স্বর্ণপদক পেতে যাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। খাতভিত্তিক এ তালিকায় প্রাণ গ্রুপের চারটি, স্কয়ার গ্রুপের তিনটি, বেঙ্গল গ্রুপের দুটি, বেক্সিমকো গ্রুপ, অ্যাপেক্স গ্রুপ, এনভয় গ্রুপ, আকিজ গ্রুপসহ বিভিন্ন গ্রুপ অব কোম্পানির প্রতিষ্ঠানগুলো রয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, দুই অর্থবছরে তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফল, হস্তশিল্পজাত পণ্য, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, অন্যান্য শিল্পপণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানার দুটি শ্রেণিসহ মোট ২৩টি শ্রেণিতে একই পদক দেওয়া হচ্ছে। তবে ২০১১-১২ অর্থবছরে হালকা প্রকৌশল পণ্যে পদক দেওয়া হলেও পরের বছরে দেওয়া হচ্ছে না। ২০১২-১৩ অর্থবছরে নতুন করে টেরিটাওয়েল, ইলেক্ট্রিক ও ইলেক্ট্রোনিক পণ্য এবং টেলিকম সেবা খাতে পদক দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) জহির উদ্দিন আহমেদ সমকালকে বলেন, এবার দুই অর্থবছরের পদক একসঙ্গে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগিরই এ পদক দেওয়া হবে। প্রধানমন্ত্রী সম্মতি দিলে আগামী মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠান আয়োজন করা হবে। উভয় বছরে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে সেরা রফতানি পদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স। প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন আব্দুস সালাম মো. রফিকুল ইসলাম। খাতভিত্তিক তৈরি পোশাক খাতের ওভেন উপখাত থেকে উভয় বছরে সর্বোচ্চ রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সাবেক সভাপতি এ. কে. আজাদ। এ ছাড়া ওভেন রফতানিতে উভয় অর্থবছরে রৌপ্যপদক পাচ্ছেন অনন্ত অ্যাপারেলসের এমডি শরীফ জহীর। তবে ব্রোঞ্জ পদক পাচ্ছেন ২০১১-১২ অর্থবছরে সিনহা ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আনিসুর রহমান সিনহা ও পরের অর্থবছরে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান অ্যাপারেল গ্যালারির ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ।

তৈরি পোশাকের নিটওয়্যার উপখাতে শীর্ষ রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং পরের অর্থবছরে পাচ্ছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম মোস্তফা। দুই অর্থবছরে এ দুটি প্রতিষ্ঠান রৌপ্য পদক পাচ্ছে। ব্রোঞ্জপদক পাচ্ছে যথাক্রমে ফোর এইচ ফ্যাশনস ও ইন্টারস্টফ অ্যাপারেল। সব ধরনের সুতা রপ্তানিকারকদের মধ্যে স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস ও কামাল ইয়ার্ন। রৌপ্য ও ব্রোঞ্জপদক পাচ্ছে মোশারফ কম্পোজিট টেক্সটাইল মিলস। পরের অর্থ বছরের জন্য রৌপ্য পদক পাচ্ছে বাদশা টেক্সটাইল ও ব্রোঞ্জ পদক পাচ্ছে ভিয়েলাটেক্স স্পিনিং। টেক্সটাইল ফেব্রিক্স খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান উইভিং ও সাদ সান টেক্সটাইল। উভয় বছরে রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল। ব্রোঞ্জপদক পাচ্ছে প্যারামাউন্ট ও তালহা ফেব্রিক্স। শীর্ষ রপ্তানিকারক পদক ছাড়াও হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে সেরা রপ্তানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স। ২০১২-১৩ অর্থবছরে টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল।

হিমায়িত খাদ্যে উভয় অর্থবছরে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ফুডস, রৌপ্যপদক পাচ্ছে সি মার্ক (বিডি) এবং ব্রোঞ্জপদক পাচ্ছে যথাক্রমে কুলিয়ারচর সি ফুডস ও জালালাবাদ ফ্রোজেন ফুডস। কাঁচা পাট রপ্তানিতে উভয় অর্থবছরে স্বর্ণপদক পাচ্ছে পপুলার জুট এক্সচেঞ্জ, রৌপ্যপদক পাচ্ছে এফআর জুট ট্রেডিং। রৌপ্য ও ব্রোঞ্জপদক পাচ্ছে রেজা জুট ট্রেডিং এবং ব্রোঞ্জপদক পাচ্ছে উত্তরা জুট ট্রেডিং। পাটজাত পণ্য রফতানিতে উভয় বছরে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস, রৌপ্য পাচ্ছে জনতা জুট মিলস এবং ব্রোঞ্জ পাচ্ছে করিম জুট স্পিনার্স ও সাদাত জুট ইন্ডাস্ট্রিজ। ক্রাস্ট ও ফিনিশড চামড়া রপ্তানিতে উভয় অর্থবছরে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ট্যানারি, রৌপ্য পাচ্ছে এসএএফ ইন্ডাস্ট্রিজ এবং ব্রোঞ্জ পাচ্ছে বেঙ্গল লেদার কমপ্লেক্স। চামড়াজাত পণ্যে উভয় বছরে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ, রৌপ্য পাচ্ছে আরএমএম লেদার ইন্ডাস্ট্রি ও ব্রোঞ্জ পাচ্ছে এক অর্থবছরের জন্য এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ। ফুটওয়্যার রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার, রৌপ্য পাচ্ছে লালমাই ফুটওয়্যার, ব্রোঞ্জ পাচ্ছে ফুটবেড ফুটওয়্যার।

কৃষিজাত পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অ্যাগ্রি কনসার্ন ও আল আজমী ট্রেড, রৌপ্য পাচ্ছে ফার্ম ফ্রেশ ও মনসুর জেনারেল ট্রেডিং এবং ব্রোঞ্জ পাচ্ছে আল-আজমী ও এলিন ফুডস। অ্যাগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক পাচ্ছে এই তিনটি প্রতিষ্ঠানই প্রাণ গ্রুপের। ফুল ও ফল রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে রাজধানী এন্টারপ্রাইজ ও রৌপ্য পাচ্ছে ক্যাপিটাল এন্টারপ্রাইজ। দুটি প্রতিষ্ঠানের মালিকই গোবিন্দ চন্দ্র সাহা। হস্তশিল্প রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর, আর রৌপ্যপদক পাচ্ছে কোর দ্য জুট ওয়ার্কস এবং ব্রোঞ্জ পাচ্ছে হেলাল অ্যান্ড ব্রাদার্স।

প্লাস্টিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ ইউনিট-৩, রৌপ্য পাচ্ছে এভার ব্রাইট প্লাস্টিক ও বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ এবং ব্রোঞ্জ পাচ্ছে আরএফএল প্লাস্টিক। সিরামিক সামগ্রী রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে ফার সিরামিকস। হালকা প্রকৌশল পণ্য রপ্তানিতে স্বর্ণপদক পাচ্ছে ইউনিগোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ ও রৌপ্যপদক পাচ্ছে ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল। ইলেকট্রিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ। অন্যান্য শিল্পজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে তানভির পলিমার ইন্ডাস্ট্রিজ ও মেরিন সেফটি সিস্টেম এবং রৌপ্য আল-হাবিব এন্টারপ্রাইজ। ওষুধ রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস। কম্পিউটার সফটওয়্যার রফতানিতে স্বর্ণ ও রৌপ্যপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন ও গ্রাফিট পিপল। ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানাধীন তৈরি পোশাক শিল্প (ওভেন ও নিট) খাতে ইউনির্ভাসেল জিন্স পাচ্ছে স্বর্ণপদক এবং জিন্স ২০০০ ও প্যাসিফিক জিন্স পাচ্ছে রৌপ্যপদক। ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানাধীন পণ্য ও সেবা রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে শাশা ডেনিমস। প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মন ট্রিমস, রৌপ্যপদক জাবের অ্যান্ড জুবায়ের ও ব্রোঞ্জপদক ইউনিগ্গ্নোরি পেপার অ্যান্ড প্যাকেজিং। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম।