Home Bangla Recent বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জায়গা চায় বিটিএমএ

বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জায়গা চায় বিটিএমএ

গ্যাস, বিদ্যুৎ সংকট ও জমির স্বল্পতার কারণে বস্ত্র খাতে বিনিয়োগ কমছে বলে জানিয়েছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)। সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি বলেছেন, সরকার ১০০টির মতো বিশেষ অর্থনৈতিক অঞ্চল করছে। এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ৮-১০টিতে টেক্সটাইল মিল করার জন্য বরাদ্দ দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

গতকাল মঙ্গলবার রাজধানীর পান্থপথে বিটিএমএ কার্যালয়ে ‘১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশনের (ডিটিজি) নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী খোকন এসব কথা বলেন। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকের ঋণ জালিয়াতির সঙ্গে জড়িতদের আমরা কালো তালিকাভুক্ত করব। শিগগিরই বোর্ড সভায় সিদ্ধান্ত হবে।’

সম্প্রতি একটি জাতীয় পত্রিকায় এক ব্যক্তির ঋণের কেলেঙ্কারি প্রতিবেদনের কথা উল্লেখ করে মোহাম্মদ আলী খোকন আরো বলেন, ‘আমি গত ২২ বছরের ব্যবসায়িক জীবনে ২০০ কোটি টাকার বেশি ঋণ নিতে পারিনি; কিন্তু একটি প্রতিষ্ঠান ৬ বছরেই ৫ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়ে নিয়েছে। তাদের জন্য সাধারণ ব্যবসায়ীরা বিভিন্নভাবে ভোগান্তির শিকার হচ্ছেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী বৃহস্পতিবার চার দিনব্যাপী ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশনের উদ্বোধন করা হবে। এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, বেলজিয়াম, চীন, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়াসহ ৩৬টি দেশের প্রায় ১ হাজার ১০০টি বস্ত্র ও পোশাক খাতের যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নেবে। সব মিলিয়ে বুথ বা স্টল থাকবে ১ হাজার ২০০টি।

বৃহস্পতিবার দুপুরে প্রদর্শনীর উদ্বোধন হবে। দিনটিকে ঘিরে এরই মধ্যে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। ফলে প্রদর্শনী নিয়ে কোনো শঙ্কা আছে কি না জানতে চাইলে মোহাম্মদ আলী খোকন, ‘৩৬টি দেশের প্রতিনিধিরা এরই মধ্যে দেশে চলে এসেছে। এটি আন্তর্জাতিক প্রদর্শনী। চাইলেই স্থগিত করা যায় না। ৮ ফেব্রুয়ারি নিয়ে সারা বাংলাদেশ শঙ্কিত। তবে আমরা এগুলোতে অভ্যস্ত।

বিটিএমএ ও হংকংয়ের ইয়োকার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কম্পানি যৌথভাবে ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস মেশিনারি এক্সিবিশন (ডিটিজি) আয়োজন করছে। সংবাদ সম্মেলনে সংগঠনের সহসভাপতি হোসেন মেহমুদ, পরিচালক খোরশেদ আলম, মনির হোসেন, শামস মাহমুদ, মোশাররফ হোসেন, সুমাইয়া আজিজ ও ইয়োকার্স ট্রেড অ্যান্ড মার্কেটিংয়ের প্রেসিডেন্ট জুডি ওয়াং উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here