Home Bangla Recent বেতন-ভাতা বাকি রেখে হংকংয়ের বিনিয়োগকারীর গার্মেন্ট কারখানা বন্ধ

বেতন-ভাতা বাকি রেখে হংকংয়ের বিনিয়োগকারীর গার্মেন্ট কারখানা বন্ধ

বিজিএমইএর সামনে শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিকদের বেতন-ভাতা বাকি রেখে হংকংয়ের বিনিয়োগকারী প্রতিষ্ঠান টেক্স টেক লিমিটেড বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। গাজীপুরের মালেক বাড়ি এলাকার এ কারখানা ঈদের পরপরই কোনো রকম নোটিশ না দিয়ে বন্ধ করা হয়। ফলে বিপদে পরে কারখানার ৭০০-র বেশি শ্রমিক। গতকাল রবিবার রাজধানীর কারওয়ান বাজার এলাকায় তৈরি পোশাক উৎপাদন এবং রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর ভবনের সামনে বকেয়া বেতনের দাবিতে দুই শতাধিক শ্রমিক বিক্ষোভ করে।

শ্রমিক নেতারা জানান, বিক্ষোভে অংশে নেওয়া শ্রমিকরা জানায়, গাজীপুরের চৌরাস্তার কাছে মালেকের বাড়ি এলাকায় টেক্স টেক লিমিটেডের কর্তৃপক্ষ শ্রমিকদের প্রাপ্য মজুরি না দিয়ে কারখানা বন্ধ করে দেয়। এমনকি কোনো রকম আগাম নোটিশ দেয়নি তারা। শ্রমিকরা আরো জানায়, ঈদের ছুটির পর দু-এক দিন কারখানা খোলা রাখলেও পরে একেবারেই বন্ধ করে দেওয়া হয়। ওই কারখানায় জিনসের প্যান্ট তৈরি হতো। সেখানে ৭০০-র বেশি শ্রমিক কাজ করত।

আরিফুল ইসলাম নামের এক শ্রমিক জানান, কারখানার আসল মালিক হংকংয়ের বলে তাঁরা জানতেন। কিন্তু হংকংয়ের মালিককে তাঁরা কখনো কারখানায় আসতে দেখেননি। বর্তমানে রাকেশ নামে ভারতীয় নাগরিক ওই কারখানার দায়িত্ব পালন করছেন বলে তিনি জানান।

আরেক শ্রমিক মনোয়ারা বেগম জানান, ঈদের আগের এপ্রিল-মে এবং জুন মাসের বেতন-ভাতা বকেয়া ছিল। এর মধ্যে কর্তৃপক্ষ এক মাসের বেতন দিয়ে ঈদের ছুটি দেয়। কিন্তু বোনাস দেয়নি। ফলে এখনো বোনাসসহ দুই মাসের বেতন ও অন্যান্য ভাতা বাকি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here