Home Bangla Recent সংস্কার শেষ অ্যালায়েন্সের ১০ কারখানার

সংস্কার শেষ অ্যালায়েন্সের ১০ কারখানার

সংস্কার পরিকল্পনা (ক্যাপ) অনুযায়ী শতভাগ সংস্কারকাজ শেষ করেছে আরো ১০ পোশাক কারখানা। এসব কারখানা পোশাক খাতের সংস্কারবিষয়ক উত্তর আমেরিকার ক্রেতা জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটিভুক্ত। এ নিয়ে এই জোটের অধীন সংস্কার পরিকল্পনায় থাকা ৯২টি কারখানার শতভাগ সংস্কারকাজ শেষ হয়েছে। অন্যদিকে ক্যাপ অনুযায়ী, যথাসময়ে সংস্কারকাজ শেষ করতে না পারায় আরো ৬টি কারখানার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে। এ নিয়ে অ্যালায়েন্স থেকে বাদ পড়া মোট কারখানার সংখ্যা এখন ১৫৩টি।

সংস্কার শেষ করা নতুন এই ১০ কারখানা হচ্ছে বেঙ্গল উইনসর থার্মোপ্লাস্টিক, জেএমএস গার্মেন্ট, কর্ণফুলী স্পোর্টসওয়্যার, লালমাই স্পোর্টসওয়্যার, মার্স স্পোর্টসওয়্যার, মেহনাজ স্টাইল অ্যান্ড ক্রাফটস, তিতাস স্পোর্টসওয়্যার, টয় উড বাংলাদেশ, ইউনিয়ন অ্যাকসেসরিজ ও ইয়ংওয়ান স্পোর্টসওয়্যার।

অ্যালায়েন্সের এক বিবৃতিতে কান্ট্রি ডিরেক্টর জিম মরিয়ার্টি বলেন, শ্রমিকদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে সংস্কারকাজ শেষ করায় কারখানা কর্তৃপক্ষকে অভিনন্দন জানাচ্ছেন তাঁরা। সবাই মিলে একসঙ্গে কাজ করে বাংলাদেশের পোশাক খাতকে নিরাপদ রাখা আইন, এটা কোনো ব্যতিক্রমী ঘটনা নয়। বাংলাদেশে অ্যালায়েন্সের মেয়াদের বাকি সময়ের মধ্যে এ ধরনের সংস্কার এবং বাংলাদেশের পোশাক খাতের নিরাপত্তাই থাকবে তাঁদের কেন্দ্রীয় মনোযোগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here