Home বাংলা নিউজ গ্যাস সংকটে শিল্প খাত: এফবিসিসিআই সভাপতি

গ্যাস সংকটে শিল্প খাত: এফবিসিসিআই সভাপতি

শিল্প খাতে গ্যাসের অভাবের কারণে নতুন বিনিয়োগকারীদের গ্যাসভিত্তিক শিল্প স্থাপন না করার পরামর্শ দিচ্ছেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। সোমবার রাজধানীর স্থানীয় একটি হোটেলে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। তিনি বলেন, দেশের অনেক জায়গায় গ্যাস সংযোগ থাকলেও চাপ খুবই কম। নতুন বিনিয়োগকারীদের গ্যাসভিত্তিক শিল্প স্থাপন না করার পরামর্শ দিচ্ছি। এছাড়া সরকার বিদ্যুতের দাম বাড়াচ্ছে। শিল্পের স্বার্থে ইউনিটপ্রতি ৬ টাকার মধ্যে বিদ্যুৎ দেয়া প্রয়োজন।

এ সময় গ্যাস সিলিন্ডার, এলপিজি বুলেটড ট্রাক ও ট্যাংক উৎপাদনে ব্যবহৃত রেগুলেটর, ভাল্ব, স্পেশাল স্টিল আমদানিতে আগামী ৩ বছরের জন্য সব ধরনের শুল্ক অব্যাহতির সুবিধা দেয়ার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী বলেন, গ্যাসের অভাবে গৃহস্থালি কাজে চাহিদা থাকলেও কম সরবরাহ করা হচ্ছে। এ কারণে এলপি গ্যাসের উৎপাদন উৎসাহিত করা হবে।

গ্যাস সিলিন্ডার, এলপিজি বুলেট ট্রাক ও ট্যাংক উৎপাদনে ব্যবহৃত যন্ত্রাংশ আমদানিতে শুল্ক রেয়াতি সুবিধা পেতে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি দেয়ার পরামর্শ দেন তিনি। ভবিষ্যতে বিনিয়োগের জন্য ব্যবসায়ীদের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোকে লক্ষ্য করে সরকার কর্মপরিকল্পনা গ্রহণ করছে। ভবিষ্যতে এসব স্থানে বিনিয়োগকারীদের গ্যাস এবং নিরবচ্ছিন্ন কোয়ালিটি বিদ্যুৎ দেয়া হবে। এছাড়া ল্যান্ডবেজড এলএনজি টার্মিনাল নির্মাণে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

স্টার কনসোর্টিয়ামের ভাইস চেয়ারম্যান নূর আলী জানান, ১৬ উদ্যোক্তা নিয়ে কনসোর্টিয়াম গঠন করা হয়েছে। এদের সবাই দেশে শিল্পায়নের মাধ্যমে কর্মসংস্থান তৈরিতে ভূমিকা রেখে যাচ্ছে। এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাতলুব আহমাদ বলেন, সার্ভিগ্যাস কোম্পানির সঙ্গে স্টার কনসোর্টিয়াম লিমিটেডের যৌথ বিনিয়োগ চুক্তি আওতায় সব ধরনের গ্যাস সিলিন্ডার, এলপিজি বুলেটড ট্রাক ও শিল্প প্রতিষ্ঠানে ব্যবহৃত ট্যাংক উৎপাদন করা হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে কনসোর্টিয়ামের মাধ্যমে ১২ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। আগামী কয়েকদিনের মধ্যে ইরানের বিশেষজ্ঞরা শিল্প স্থাপনের সম্ভাব্য জায়গা পরিদর্শন করবেন। স্থাপনের ১ বছরের মধ্যে উৎপাদনে যাওয়া হবে। উৎপাদিত গ্যাস সিলিন্ডার ৬০টি কোম্পানিকে সরবরাহ করতে হবে। এখানকার সিলিন্ডারের দাম অন্যান্য সিলিন্ডারের চেয়ে কম হবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভাইজি, বিইআরসির চেয়ারম্যান এআর খান, ইরানের সার্ভিগ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহ রাবি প্রমুখ।