Home বাংলা নিউজ বাংলাদেশ থেকে পোশাকের ক্রয়াদেশ বাতিল হবে না

বাংলাদেশ থেকে পোশাকের ক্রয়াদেশ বাতিল হবে না

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশের চলমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন বিদেশি ক্রেতারা। তবে বাংলাদেশ থেকে পোশাকের ক্রয়াদেশ বাতিল করা হবে না বলেও আশ্বাস দেন তাঁরা। গতকাল সোমবার রাজধানীর উত্তরায় বিজিএমইএ কার্যালয়ে বায়ার্স ফোরামের সঙ্গে এক বৈঠক শেষে এসব কথা জানান বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি।

তিনি জানান, দেশে ইন্টারনেট সেবা পুরোপুরি সচল করাসহ নিরবচ্ছিন্ন সেবা দেওয়ার দাবি জানিয়েছেন বিদেশি ক্রেতারা।কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় গত ১৮ জুলাই রাতে ইন্টারনেট সেবা বন্ধ হয়। ফলে আন্তর্জাতিক বাজারের ক্রেতাদের সঙ্গে বন্ধ ছিল যোগাযোগ। এতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলেও জানান খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি বলেছেন, ‘চার-পাঁচ দিন বন্ধ থাকার কারণে আমরা যদি পণ্যটা যথাসময়ে রপ্তানি করতে না পরিনি, তার পরও বিদেশি বায়াররা আমাদের আশ্বস্ত করেছেন তাঁরা ক্রয়াদেশ বাতিল করবেন না, কোনো ডিসকাউন্টও দেবেন না বলে আমাদের আশ্বস্ত করেছেন।’

কোটা আন্দোলনে তৈরি পোশাক খাতে পণ্য জাহাজীকরণে বাধা, উৎপাদন ব্যাহত এবং ইন্টারনেট বন্ধ থাকায় বহির্বিশ্বের সঙ্গে দেশের যোগাযোগ বন্ধ ছিল। এতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এই প্রেক্ষাপটে আস্থা ফেরাতে বায়ার্স ফোরামের সঙ্গে বৈঠকে বসছেন বিজিএমইএ নেতারা।

জানা যায়, চার দিন কারখানা বন্ধ থাকায় উৎপাদন ব্যাহত ও বহির্বিশ্বে যোগাযোগ বিছিন্ন থাকায় ক্রেতাদের মধ্যে আস্থার সংকট তৈরি হয়েছে।এ সময় বিশ্ব মিডিয়ায় আন্দোলনের সহিংস চিত্র ফলাও করে প্রচার করা হয়েছে। এতে চরম ভাবমূর্তির সংকট তৈরি হয়েছে। বৈঠকে বিষয়গুলো নিয়ে ক্রেতাদের কাছে বিস্তারিত উপস্থাপন করা হয়।

বৈঠকে উপস্থিত ব্যক্তিরা জানান, গত ১৯ থেকে ২২ জুলাই চার দিন পোশাক কারখানা ও রপ্তানি সম্পূর্ণ বন্ধ ছিল। ২৩ তারিখ  কারখানা খুললেও ওই রপ্তানি ৬০ শতাংশের কম ছিল।

ফলে পাঁচ দিনে পোশাক উৎপাদন ও রপ্তানি হারিয়েছে সাত হাজার ৪০০ কোটি টাকা। তবে তৈরি পোশাক খাতে তাঁদের যে আর্থিক ক্ষতি হয়েছে তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে ভাবমূর্তির।

তাঁরা বলেন, ‘পাঁচ দিন ইন্টারনেট বন্ধ ছিল। এতে ভাবমূর্তি  ক্ষুণ্ন হয়েছে। এটাকে মিটিগেট করতে ক্রেতাদের সঙ্গে বৈঠক শুরু করেছি। এরই মধ্যে ক্রেতাদের সঙ্গে বৈঠক করতে কম্পানির প্রতিনিধি যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে।’ তিনি জানান, অনেক রপ্তানিকারক ভাবমূর্তি সংকট উত্তরণে এখন ইউরোপ ও আমেরিকার ক্রেতাদের সঙ্গে সশরীরে বৈঠক করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here