Home বাংলা নিউজ বকেয়া বেতনের দাবিতে আবারও পোশাক শ্রমিকদের বিক্ষোভ-সংঘর্ষ, নারী শ্রমিক নিহত

বকেয়া বেতনের দাবিতে আবারও পোশাক শ্রমিকদের বিক্ষোভ-সংঘর্ষ, নারী শ্রমিক নিহত

বকেয়া বেতন-ভাতার দাবিতে আবারও উত্তপ্ত হয়ে ওঠেছে গাজীপুর ও আশুলিয়া শিল্পাঞ্চল। একদিকে বকেয়া বেতন-ভাতার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকরা। অন্যদিকে আশুলিয়ায় দুই পোশাক কারখানার শ্রমিকদের সংঘর্ষে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ২৫ জন।

বকেয়া বেতন-ভাতার দাবিতে আজ (মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর) সকাল ৯টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক নামেন গাজীপুর এলাকার সিজন্স ড্রেসেস লিমিটেডের শ্রমিকরা। এর কিছুক্ষণ পর মহাসড়কের দু’পাশ অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকদের দাবি, কারখানা কর্তৃপক্ষ তিন মা‌স ধরে তাদের বেতন ও ছু‌টির টাকা বকেয়া রেখেছেন। বেশ ক‌য়েকবার তা‌রিখ দিলেও পরিশোধ করা হয়নি। তাই বাধ্য হ‌য়ে মহাসড়ক অ‌বরোধ ক‌রেন তারা। দা‌বি মে‌নে না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।

গাজীপুর শিল্প পু‌লি‌শের টঙ্গী জো‌নের সহকা‌রি পু‌লিশ সুপার মোশাররফ হো‌সেন ব‌লেন, ‘কারখানাটিতে দীর্ঘদিন ধরেই সমস্যা চলছে। তবে, শ্রমিকদের সাথে আলোচনা করে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়ার চেষ্টা চলছে।’

এদিকে যানচলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

অন্যদিকে কয়েকদিন শান্ত থাকার পর আবারও উত্তপ্ত হয়ে উঠেছে সাভার-আশুলিয়া শিল্পাঞ্চল। সকালে আশুলিয়ায় দুই পোশাক কারখানার শ্রমিকদের সংঘর্ষে রোকেয়া বেগম নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২৫ জন।

এর আগে উপজেলার জিরাবো এলাকায় সকাল পৌনে ৯টায় ম্যাসকট ও রেডিয়েন্স গার্মেন্টেসের শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। শিল্প পুলিশ জানায়, নিহত রোকেয়া বেগম মাস্কাট গার্মেন্টসের সহকারী সেলাই মেশিন অপারেটর ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here