Home বাংলা নিউজ সাম্প্রতিক সময়ে ভারতের পোশাক শিল্পে অভাবনীয় উন্নয়ন হয়েছে, অন্যদিকে বাংলাদেশে পোশাক শিল্পে...

সাম্প্রতিক সময়ে ভারতের পোশাক শিল্পে অভাবনীয় উন্নয়ন হয়েছে, অন্যদিকে বাংলাদেশে পোশাক শিল্পে সমস্যা দেখা দিয়েছে। কেনো? কিভাবে? ভবিষ্যত কি?

যেহেতু বাংলাদেশ, বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক রপ্তানিকারক, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং শ্রম অস্থিরতার কারণে ভারতের তৈরি পোশাক (আরএমজি) রপ্তানি সেপ্টেম্বরে 17.3% বৃদ্ধি পেয়েছে।

এই উন্নয়ন উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ প্রভাব বহন করে।

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) তথ্য অনুযায়ী, বাংলাদেশ গত বছর ৩৮ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে, যা চীনের পর দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। তুলনায়, ভারতের পোশাক রপ্তানি একই সময়ে $15 বিলিয়ন পৌঁছেছে।

যাইহোক, চলমান সংকটের কারণে, এই বছর বাংলাদেশের সামগ্রিক পোশাক রপ্তানি 10-20% হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক মিডিয়া আউটলেটের প্রতিবেদনে।

বাংলাদেশের পোশাক খাতের সঙ্কট, যা মে মাসে শুরু হয়েছিল, প্রাথমিকভাবে একটি এলএনজি টার্মিনালের ক্ষতির কারণে গ্যাসের ঘাটতির কারণে চালিত হয়েছিল, কারখানাগুলিকে 30% ধারণক্ষমতার নিচে বা সম্পূর্ণরূপে বন্ধ করতে বাধ্য করেছিল।

জুন এবং জুলাই মাসে পরিস্থিতি আরও খারাপ হয় যখন সরকারী পরিষেবা সংস্কারের দাবিতে ব্যাপক ছাত্র বিক্ষোভ শুরু হয়, যার ফলে দুই মাস ব্যাপক বিক্ষোভ, কারফিউ এবং ইন্টারনেট বন্ধ হয়ে যায়।

এমনকি শেখ হাসিনা সরকারের পতনের পরও, আরএমজি সেক্টর গভীর বদ্ধমূল শ্রমিক ক্ষোভ এবং রাজনৈতিক অস্থিতিশীলতার সম্মুখীন হতে থাকে। আগস্টের শেষের দিকে, শ্রমিকের দাবি এবং ভাঙচুরের কারণে শিল্প অঞ্চলের কারখানাগুলি বন্ধ হয়ে যেতে শুরু করে, যা শিল্পকে আরও সংকটের দিকে ঠেলে দেয়।

শিল্প অঞ্চলে টহলরত সেনাবাহিনী কিছু শৃঙ্খলা পুনরুদ্ধার করতে সহায়তা করেছিল এবং বেশ কয়েকটি কারখানা পুনরায় কাজ শুরু করেছিল। তবুও, সম্পূর্ণ পুনরুদ্ধার অধরা রয়ে গেছে।

অন্যদিকে, পোশাক রপ্তানিতে ভারতের উত্থান বাংলাদেশের অস্থিরতার সাথে সরাসরি সম্পর্কিত, কারণ ভারতীয় কোম্পানিগুলির দিকে অর্ডার প্লেসমেন্টে একটি লক্ষণীয় পরিবর্তন হয়েছে।

একজন বিশিষ্ট ভারতীয় পোশাক রপ্তানিকারকের একজন সিনিয়র এক্সিকিউটিভ, যিনি নাম প্রকাশে অনিচ্ছুক থাকতে চেয়েছিলেন, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে শেয়ার করেছেন, “আমরা রপ্তানি আদেশে অন্তত 15-20% বৃদ্ধি দেখেছি, বিশেষ করে জুন এবং জুলাই থেকে, রাজনৈতিক অনিশ্চয়তার পরে বাংলাদেশ।”

উল্লেখযোগ্যভাবে, তিরুপুর নিটওয়্যার হাব একটি প্রধান সুবিধাভোগী হিসাবে আবির্ভূত হয়েছে, সেপ্টেম্বরে অল্প সময়ের মধ্যে $54 মিলিয়ন মূল্যের অর্ডার সুরক্ষিত করেছে।

বাংলাদেশের ফ্যাব্রিক উৎপাদন ক্ষমতার অভাব থেকে ভারত লাভবান হয়, কারণ পরেরটি আগের থেকে কাপড় আমদানির উপর অনেক বেশি নির্ভর করে। বাংলাদেশের সংকটের মধ্যে, ভারতীয় নির্মাতারা সমন্বিত সরবরাহ চেইন সরবরাহ করতে পারে যা ফ্যাব্রিক এবং তৈরি পোশাক উভয়ই সরবরাহ করে, যার ফলে মূল্যবান সময় সাশ্রয় হয়।

সেন্টার ফর নিউ ইকোনমিক ডিপ্লোমেসি (সিএনইডি) এর বিশ্ব অর্থনীতি এবং স্থায়িত্বের ফেলো এবং লিড, সৌম্য ভৌমিকের মতে, ভারতের তরুণ এবং বড় কর্মীবাহিনী, যা 18-35 বছর বয়সের মধ্যে প্রায় অর্ধ বিলিয়ন লোকের অনুমান করা হয়েছে, আরেকটি উল্লেখযোগ্য প্রতিযোগিতামূলক সুবিধা প্রদান করে ) অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ORF) এ।

“এই জনসংখ্যাগত প্রান্তটি ভারতকে প্রতিযোগিতামূলক মূল্যে বর্ধিত চাহিদা মেটাতে সক্ষম করে, এটিকে বিশ্বস্ত উৎপাদন অংশীদারদের জন্য আন্তর্জাতিক ব্র্যান্ডগুলির জন্য একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত করে,” তিনি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন৷

“তবে, এই সুবিধার স্থায়িত্ব শ্রমের উৎপাদনশীলতা বৃদ্ধি, ন্যায্য মজুরি নিশ্চিত করা এবং উৎপাদন দক্ষতায় বিনিয়োগের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির সাথে অবিলম্বে কর্মসংস্থান সৃষ্টিতে ভারসাম্য বজায় রাখার ভারতের ক্ষমতার উপর নির্ভর করে,” সৌম্য যোগ করেছেন৷

ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (আইটিসি) আমেরিকান গ্রাহকদের জন্য ভারতে রাজনৈতিক স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দিয়েছে।

আইটিসি তার সাম্প্রতিক প্রতিবেদনে উল্লেখ করেছে, “রাজনৈতিকভাবে কম স্থিতিশীল দেশগুলির তুলনায়, ব্র্যান্ডগুলি ভারত থেকে উচ্চ-সম্পন্ন বা ফ্যাশনেবল পণ্যগুলির উত্সের দিকে বেশি ঝুঁকছে কারণ তারা নিশ্চিত যে তারা সেখানে তাদের পণ্য তৈরি এবং সরবরাহ করতে পারে।”

এই মূল্যায়নকে সমর্থন করে, এই বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ডেটা মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক আমদানিতে 1.5% বার্ষিক বৃদ্ধি প্রকাশ করে, যেখানে বাংলাদেশ রপ্তানির পরিমাণে 3.8% হ্রাস পেয়েছে। বিপরীতে, একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের পোশাক রপ্তানি বেড়েছে 7.6%।

অতিরিক্তভাবে, ভিয়েতনাম থেকে মার্কিন সোর্সিং 5.2%, কম্বোডিয়া থেকে 7.7% এবং চীন থেকে 3.6% বৃদ্ধি পেয়েছে।

জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানিও বেড়েছে ৩.৩%, যেখানে বাংলাদেশের রপ্তানি বেড়েছে মাত্র ২.৮%। বিপরীতে, একই সময়ে চীন থেকে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি 6.4%, ভারত থেকে 5.18%, কম্বোডিয়া থেকে 18.35%, ভিয়েতনাম থেকে 12.61% এবং পাকিস্তান থেকে 14.41% বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) দ্বারা সংকলিত তথ্য অনুসারে, জুলাই-সেপ্টেম্বর সময়ের মধ্যে সামগ্রিকভাবে, বাংলাদেশের পোশাক রপ্তানি মাত্র 5.34% বৃদ্ধি পেয়েছে, যেখানে ভিয়েতনামে 15.57% বৃদ্ধি পেয়েছে এবং ভারত 13.45% বৃদ্ধি পেয়েছে। .

তথ্য বিশ্লেষণে দেখা গেছে যে অন্যান্য দেশ থেকে পোশাক রপ্তানি প্রধানত রাজনৈতিক অস্থিতিশীলতা এবং শ্রমিক অসন্তোষের কারণে প্রধান বাজারে বাংলাদেশের প্রবৃদ্ধিকে ছাড়িয়ে গেছে।

বিজিএমইএ আরও অনুমান করেছে যে বাংলাদেশের আরএমজি সেক্টর প্রায় $400 মিলিয়নের উৎপাদন ক্ষতির সম্মুখীন হয়েছে শ্রমিক অসন্তোষের কারণে, যার প্রায় $2 বিলিয়ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here