Home বাংলা নিউজ শ্রমিক হত্যার বিচারসহ পোশাক খাতে অসন্তোষ নিরসনে ২০ সংগঠনের বিবৃতি

শ্রমিক হত্যার বিচারসহ পোশাক খাতে অসন্তোষ নিরসনে ২০ সংগঠনের বিবৃতি

আশুলিয়ায় গত সোমবার গুলিতে পোশাক শ্রমিক কাওছার নিহতের ঘটনায় গভীর শোক জানিয়েছে ২০টি গার্মেন্টস শ্রমিক সংগঠন। শ্রমিক হত্যার বিচার ও উপযুক্ত ক্ষতিপূরণ এবং আহতদের সু-চিকিৎসার দাবিও জানায় তারা।

আশুলিয়া শিল্প অঞ্চলে চলমান গার্মেন্টস শ্রমিক অসন্তোষ নিরসনে বৃহস্পতিবার ২০টি গার্মেন্টস শ্রমিক সংগঠন যৌথ বিবৃতি দিয়ে এসব কথা বলে।

বিবৃতিতে বলা হয়, আমরা গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছি যে আশুলিয়ায় শ্রমিকদের বিভিন্ন কারখানায় বিভিন্ন দাবি কেন্দ্র করে ফ্যাসিবাদী সরকারের দোসরদের ছড়ানো শ্রমিক হত্যা ও ধর্ষণের মতো গুজবে পোশাক খাতে চরম অরাজকতা তৈরি করা হয়েছে।

এরই মধ্যে গত ২৪ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকারের ৪ উপদেষ্টার উপস্থিতিতে ২০টি গার্মেন্টসের শ্রমিকদের উত্থাপিত দাবি পর্যালাচনা করে ঐকমত্যের ভিত্তিতে ১৮ দফা দাবির ১টি চূড়ান্ত দাবি নামা পেশ করা হয়। উপদেষ্টা, বিজিএমইএ ও বিকেএমইএ এবং জাতীয় শ্রমিক সংগঠনের নেতাদের সম্মতিতে একটি ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তি সই হয়। ওই সমঝোতা চুক্তি শ্রম সচিব কর্তৃক জাতীয় গণমাধ্যমে প্রচার করা হয়। মালিক ও শ্রমিক পক্ষ উভয়ই সম্মতি প্রকাশ করেন। এই চুক্তি রপ্তানি খাতে সব গার্মেন্টস কারখানায় বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।

এই উক্ত চুক্তি প্রচারের পরও আশুলিয়া শিল্প অঞ্চলে বেশ কয়েকটি গার্মেন্টেসে নানাবিধ গুজবে এরই মধ্যে যৌথ বাহিনী কর্তৃক শ্রমিকদের বকেয়া মজুরিসহ প্রাপ্য পাওনা আদায়ে কতিপয় মালিককে আটক ও গ্রেফতার করে দৃষ্টান্ত স্থাপন করেছে। নিচে সই কারীরা গার্মেন্টস শিল্পকে যে কোনো গুজবে ধ্বংসের হাত থেকে রক্ষার আহ্বান জানাই।

নেতারা যথাক্রমে- এ্যাড. মন্টু ঘোষ-সভাপতি, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন, মোশরেফা মিশু, সভাপতি- গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম, এ্যাড. মাহবুবুর রহমান ইসমাঈল, সভাপতি-বাংলাদেশ টেক্সটাইলস গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, আমিরুল হক আমিন, সভাপতি-জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, তৌহিদুর রহমান, সভাপতি- বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন, বাবুল আকতার, সাধারণ সম্পাদক-বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাষ্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন, কুতুব উদ্দিন আহমে, সভাপতি-বাংলাশে গার্মেন্টস টেক্সটাইলস লেদার ওয়ার্কার্স ফেডারেশন, নাজমা আক্তার, সভাপতি-সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, তাসলিমা আক্তার, সভাপ্রধান- গার্মেন্টস শ্রমিক সংহতি, লাভলী ইয়াসমীন, সভাপতি-রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, মরিয়ম আক্তার, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশন, ইদ্রিস আলী, সভাপতি-জাতীয় গার্মেন্টস ও সোয়েটার শ্রমিক ফেডারেশন, রফিকুল ইসলাম সুজন, সভাপতি-বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, আবুল কালাম আজা, সাধারন সম্পাদক-স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, সারওয়ার হোসেন, সাধারন সম্পাদক-গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগ, খালেকুজ্জামান লিপন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, সান্তনা ইসলাম, সভাপতি-মাদারল্যান্ড গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, মিজানুর রহমান মিজান, সভাপতি-(আশুলিয়া) টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সোহেল শিকদার, সহ-সভাপতি-রাষ্ট্র সংস্কার শ্রমিক আন্দোলন ও এম ফয়েজ হোসেন, সভাপতি-বাংলাদেশ শ্রমিক ফেডারেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here