Home বাংলা নিউজ প্যাসিফিক ডেনিমসের আইপিওতে ২১ গুণ আবেদন

প্যাসিফিক ডেনিমসের আইপিওতে ২১ গুণ আবেদন

প্যাসিফিক ডেনিমসের

বস্ত্র খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ২১ গুণ আবেদন ও চাঁদা জমা পড়েছে। জানা গেছে, বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৫ কোটি টাকা মূলধন সংগ্রহের জন্য আইপিও আবেদন করেছিল কোম্পানিটি। এর বিপরীতে অন্তত দেড় হাজার কোটি টাকার চাঁদা জমা হয়েছে। এর আগে ১১ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত আইপিওর চাঁদা গ্রহণ করে প্যাসিফিক ডেনিমস। আগামী ১০ জানুয়ারি সকালে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে আইপিওর লটারি ড্র করবে তারা।

গত নভেম্বরে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভায় প্যাসিফিক ডেনিমসের আইপিও অনুমোদন হয়। অভিহিত মূল্যে সাড়ে সাত কোটি শেয়ার ইস্যু করে বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন পায় তারা। প্রসপেক্টাস অনুসারে, শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ কোম্পানিটি আংশিক ব্যাংকঋণ পরিশোধ ও ব্যবসা সম্প্রসারণে ব্যয় করবে।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৬৩ পয়সা। আইপিও-পরবর্তী শেয়ার সংখ্যা বিবেচনায় নিলে তা নেমে আসবে ৮৮ পয়সায়। সম্পদ পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি কোম্পানির নিট সম্পদমূল্য ২২ টাকা ৫৯ পয়সা। পুনর্মূল্যায়নজনিত উদ্বৃত্ত বিবেচনায় নিলে তা ২৬ টাকা ৪৩ পয়সায় উন্নীত হয়। ২০১১ সালে কোম্পানির টার্নওভার ছিল ১৪১ কোটি টাকা, যা ২০১৫ সাল শেষে ১৬৮ কোটি টাকায় উন্নীত হয়েছে। ২০১২ সালে কোম্পানির কর-পরবর্তী মুনাফা ছিল ৯ কোটি ১৬ লাখ টাকা। চার বছরের ব্যবধানে তা দাঁড়িয়েছে ৯ কোটি ৯৯ লাখ ৮৭ হাজার টাকা।