Home বাংলা নিউজ আলিবাবার সহযোগিতা নিতে চায় বিজিএমইএ

আলিবাবার সহযোগিতা নিতে চায় বিজিএমইএ

দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক শিল্পকে বৈশ্বিক ডিজিটাল মার্কেট প্লেসে নিতে কাজ করছে বিজিএমইএ। এ লক্ষ্যে বৈশ্বিক রিটেইল ও ই-কমার্স জায়ান্ট, আলিবাবা’র সহযোগিতা নিতে চান বিজিএমইএ নেতারা। আলিবাবার একটি প্রতিনিধিদল আজ সোমবার (৪ মার্চ) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের সঙ্গে দেখা করে। এ সময় এ বিষয় বিস্তারিত আলোচনা হয়।

এ সময় আলিবাবা প্রতিনিধিদলে ছিলেন গ্লোবাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার, ড্যানিয়েল ঝু; গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারশিপের প্রধান, টিম সং; সেলস প্ল্যানিং এবং অপারেশন, লু ফ্যান এবং বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার, নাসরি মা। বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, ট্রেডেশি লিমিটেডের চেয়ারম্যান রাজীব হোসেন, ট্রেডেশি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শাদাব এম পারভেজ এবং প্রাগমা সিস্টেমস-এর সভাপতি কামরুল মিনা।

বৈঠকে বর্তমান বৈশ্বিক অনলাইন বাজারের পরিস্থিতি, পরিবর্তনশীল প্রবণতা এবং অনলাইন মার্কেটপ্লেসে বাংলাদেশি পোশাক খাতের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। উভয়পক্ষ আলিবাবার অনলাইন প্ল্যাটফর্মের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে বাংলাদেশি পোশাক রপ্তানিকারকদের জন্য ব্যবসার সুযোগ তৈরির লক্ষ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করে।

এ সময় বিজিএমইএ নেতারা বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের সক্ষমতা আরো বাড়ানোর জন্য আলিবাবা থেকে প্রযুক্তিগত জ্ঞান ভাগাভাগি এবং প্রশিক্ষণের উদ্যোগগুলোকে সম্পৃক্ত করে একসাথে কাজ করার অনুরোধ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘বৈশ্বিক বাণিজ্যে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখা এবং নতুন সুযোগগুলোকে পুঁজি করে বাজারের প্রবণতার সাথে খাপ খাইয়ে নিতে হবে। বাংলাদেশের পোশাকখাতের ভার্চুয়াল মার্কেটপ্লেসে অপার সম্ভাবনা রয়েছে, সে সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।’

ফারুক হাসান বলেন, ‘আলিবাবার সাথে কৌশলগত সহযোগিতা, বিশেষ করে বাংলাদেশী প্রস্তুতকারক এবং চূড়ান্ত ভোক্তাদের (বিটুসি) মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের মাধ্যমে অনলাইন ব্যবসার পথ প্রশস্ত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

বাংলাদেশের পোশাক খাতের ডিজিটাল রূপান্তরের জন্য বিজিএমইএ-এর চলমান প্রচেষ্টার প্রেক্ষিতে আলিবাবা প্রতিনিধিদলের এই সফর। বিজিএমইএ এর আগে পোশাকখাতে চ্যালেঞ্জ এবং সুযোগ চিহ্নিত করার জন্য একটি গবেষণা প্রকল্প হাতে নিয়েছিল, যার ফলাফল সংগঠনটি গত ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে। ভার্চুয়াল মার্কেটপ্লেসের প্রাথমিক উদ্দেশ্য হলো স্থানীয় টেক্সটাইল শিল্পকে বৈশ্বিক সাপ্লাই চেইনে একীভূত করা এবং অনলাইন ক্রয়ের দিকে স্থানান্তর করা। গবেষণা প্রতিবেদনে বাংলাদেশের পোশাক খাতকে ডিজিটালাইজ করার জন্য বাজারের সম্ভাবনা এবং সেক্টরের প্রস্তুতি চিহ্নিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here