Home বাংলা নিউজ গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি

গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি

অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং ট্রেড ইউনিয়নের ওপর বিধি-নিষেধ প্রত্যাহারের দাবি জানিয়েছে শ্রমিক নেতারা। গতকাল রাজধানীর খিলগাঁওয়ে অনুষ্ঠিত গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রে বাড্ডা-রামপুরা-খিলগাঁও আঞ্চলিক কমিটির দ্বিতীয় সম্মেলনে তারা এ দাবি জানান। সম্মেলনে নেতারা গার্মেন্ট শ্রমিকদের নূ্যনতম বেসিক মজুরি দশ হাজার টাকাসহ নূ্যনতম মোট মজুরি ষোল হাজার টাকা নির্ধারণ করা এবং সোয়েটারের পিসরেটসহ সব শ্রমিকের একই হারে মজুরি বৃদ্ধির দাবি করেন।

আঞ্চলিক কমিটির সম্মেলন উপলক্ষে বিকেলে খিলগাঁও তালতলা মার্কেট সংলগ্ন সড়কে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে বিপুলসংখ্যক গার্মেন্ট শ্রমিকের অংশগ্রহণে একটি শোভাযাত্রা এলাকার প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে। সম্মেলনে শ্রমিক নেতা মোহাম্মদ শাহীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ, যুগ্ম-সাধারণ সম্পাদক শ্রমিক নেতা জলি তালুকদারসহ কেন্দ্রীয় ও আঞ্চলিক কমিটির শ্রমিক নেতারা। এর আগে সকালে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে শোক প্রস্তাব, সাধারণ সম্পাদকের রিপোর্ট, আন্দোলন প্রস্তাব ও কর্মসূচি গৃহীত হয়। কাউন্সিলে আগামী দুই বছরের জন্য ২৯ সদস্যবিশিষ্ট নতুন আঞ্চলিক কমিটি নির্বাচন করা হয়। কমিটিতে সভাপতি দিদারুল ইসলাম, কার্যকরী সভাপতি শিল্পী আক্তার, সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, যুগ্ম-সাধারণ সম্পাদক মিনারা বেগম নির্বাচিত হয়েছেন।

সমাবেশে শ্রমিক নেতা মন্টু ঘোষ বলেন, গার্মেন্ট শ্রমিকরা দিনরাত কাজ করে, তারা আধপেট খেয়ে দেশের জন্য বৈদেশিক মুদ্রা আয় করে। এই শ্রমিকদের শ্রমে-ঘামে মালিকরাসহ দেশের এক শ্রেণীর মানুষ সম্পদের পাহাড় গড়ে তুলেছে। কিন্তু ন্যায্য মজুরিতো দূরের কথা কোনমতে বাঁচার মতো মজুরিও শ্রমিকরা পাচ্ছে না। তিনি আরও বলেন, এখনি যদি মজুরি বৃদ্ধি না করা হয় বর্তমান চড়া বাজারে শ্রমিকদের পক্ষে আর বাঁচা সম্ভব হচ্ছে না। শ্রমিকনেতা জলি তালুকদার বলেন, মজুরি বৃদ্ধি কিংবা অন্য কোন দাবি শ্রমিকদের পক্ষ থেকে উঠলেই আমাদের ওপর জুলুম-নির্যাতন নেমে আসে। নানা বিধি নিষেধ আরোপ করে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করা, সংগঠিত হওয়ার অধিকারকে সঙ্কুচিত করা হচ্ছে। বাংলাদেশ আইএলও কনভেনশনে স্বাক্ষর করলেও তা মানা হচ্ছে না। আইনের বেড়াজালে শ্রমিকদের আটকে রেখে মালিকদের অতি মুনাফার জন্য যা কিছু করা প্রয়োজন সবই করা হচ্ছে।

এদিকে গতকাল রাজধানীর শিশু কল্যাণ পরিষদে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) ঢাকা অঞ্চলের ৬ষ্ঠ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে জিয়াউদ্দিন আশরাফকে সভাপতি ও হেমন্ত দাশকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়। সম্মেলনে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সভাপতি ফয়জুল হাকিম।