Home Bangla Recent পোশাক কারখানা পরিদর্শনের তথ্য মিলবে সফটওয়্যারে

পোশাক কারখানা পরিদর্শনের তথ্য মিলবে সফটওয়্যারে

শ্রম মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শন ডিজিটাল পদ্ধতির আওতায় এসেছে। পোশাক কারখানা পরিদর্শনে তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্নেষণে এখন থেকে সফটওয়্যার ব্যবহার হবে। এ উদ্দেশ্যে লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (লিমা) কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ‘বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কর্মপরিবেশ উন্নয়ন’ কর্মসূচির অধীনে এ প্রকল্পে কলকারখানা অধিদপ্তরকে ২৫০টি কমপিউটার দেওয়া হয়েছে। প্রকল্পের অ্যাপস তৈরি এবং আর্থিক সহযোগিতা দিচ্ছে কানাডা, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্য।

গতকাল মঙ্গলবার এ কার্যক্রমের উদ্বোধন করেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। রাজধানীর হোটেল আমারিতে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে তথ্য সংগ্রহ ও ব্যবস্থাপনার সুবিধা দিয়ে শ্রম পরিদর্শন কাজে গতিশীলতা আনবে লিমা প্রকল্প। মালিক ও শ্রমিক পক্ষের জন্য নির্দিষ্ট কিছু তথ্য প্রকাশ ও অনলাইন সেবা, কারখানার লাইসেন্স প্রদান এবং কর্মপরিবেশ সংক্রান্ত অভিযোগ গ্রহণ ও প্রদানের মাধ্যমে লিমা পরিদর্শন ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিত করবে।

কলকারখানা অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূঁইয়া বলেন, লিমা তাদের কাজে নতুন মাত্রা যোগ করবে। শ্রমিক কল্যাণ, সুরক্ষা ও উৎপাদনশীলতা বৃদ্ধিতেও সহায়ক হবে এ কর্মসূচি।

বাংলাদেশে আইএলও’র দায়িত্বপ্রাপ্ত প্রধান স্নেহাল সোনেজি বলেন, ‘লিমার মাধ্যমে শ্রম পরিদর্শকরা কাগজ-কলমের বদলে কমপিউটার ব্যবহার করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here