Home Bangla Recent তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৯ শতাংশ

তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৯ শতাংশ

নয় মাসে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি ৬.৩৩ শতাংশ

তৈরি পোশাক খাতের ওপর ভর করে দেশের রপ্তানি আয়ের প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) সার্বিক রপ্তানি আয় ৬ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে। আর তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ৯ শতাংশের বেশি। অর্থবছর শেষে তৈরি পোশাকের রপ্তানি প্রবৃদ্ধি ১০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করছেন রপ্তানিকারকরা।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-জানুয়ারি) বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করে বাংলাদেশ দুই হাজার ৭৪৫ কোটি ১৫ লাখ (২৭.৪৫ বিলিয়ন) ডলার আয় করেছে। এ সময়ে লক্ষ্যমাত্রা ধরা ছিল দুই হাজার ৭৫৫ কোটি ৭০ লাখ (২৭.৫৫ বিলিয়ন) ডলার।

গত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে দুই হাজার ৫৮১ কোটি ৬৬ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। এ হিসেবে এই সাত মাসে আয় বেড়েছে ৬ দশমিক ৩৩ শতাংশ, যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৩৮ শতাংশ কম। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয় ২৯ শতাংশ, অগাস্টে রপ্তানি আয় বাড়ে ১০ দশমিক ৭১ শতাংশ। এই দুই মাসে (জুলাই-অগাস্ট) রপ্তানি খাতে প্রবৃদ্ধি হয় প্রায় ১৪ শতাংশ, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮ শতাংশ বেশি। সেপ্টেম্বর শেষে সেই প্রবৃদ্ধি ৭ শতাংশে নেমে আসে, লক্ষ্যমাত্রাও হোঁচট খায়।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ২ হাজার ২৮৩ কোটি ৪৪ লাখ (২২.৮২ বিলিয়ন) ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ১১ শতাংশ বেশি। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে এক হাজার ১৩২ কোটি ১১ লাখ ডলার এবং ওভেন পোশাক রপ্তানিতে এক হাজার ১৫১ কোটি ৩৩ লাখ ডলার আয় হয়েছে। তথ্য পর্যালোচনায় দেখা যায়, জুলাই-জানুয়ারি সময়ে মোট রপ্তানি আয়ের মধ্যে ৮৩ দশমিক ১৮ শতাংশই এসেছে তৈরি পোশাক রপ্তানি থেকে। এ খাতে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ৩ দশমিক ০৩ শতাংশ। এই নয় মাসে নিট খাতে রপ্তানি বেড়েছে ১১ দশমিক ৬১ শতাংশ। আর ওভেনে বেড়েছে ৬ দশমিক ৭৫ শতাংশ।

এদিকে জুলাই-মার্চ সময়ে হিমায়িত খাদ্য রপ্তানি আয় বেড়েছে ৬ দশমিক ৫৭ শতাংশ। কৃষি পণ্য রপ্তানি ১৫ দশমিক ৪৬ শতাংশ এবং পাট ও পাটজাত পণ্য রপ্তানি ১১ দশমিক ১৬ শতাংশ বেড়েছে। ওষুধ রপ্তানি বেড়েছে ১৩ দশমিক ৪ শতাংশ। হোম টেক্সটাইল পণ্য রপ্তানি বেড়েছে ১৫ শতাংশ। তবে প্লাস্টিক পণ্য রপ্তানি ১৯ দশমিক ৪৯ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি ৮ শতাংশ কমেছে। ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৭৫০ কোটি (৩৭ দশমিক ৫ বিলিয়ন) ডলার। ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ পণ্য রপ্তানি থেকে তিন হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ (৩৪ দশমিক ৬৫ বিলিয়ন) ডলার আয় করে, যা ছিল আগের অর্থবছরের চেয়ে ৩ দশমিক ৩৯ শতাংশ বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here