Home Bangla Recent বস্ত্র ও পোশাক খাতের উদ্যোক্তাদের ঋণসীমা বাড়ল

বস্ত্র ও পোশাক খাতের উদ্যোক্তাদের ঋণসীমা বাড়ল

তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ এবং বস্ত্র খাতের উদ্যোক্তাদের সংগঠন বিটিএমএর সদস্য মিল মালিকদের বৈদেশিক মুদ্রায় ঋণ নেওয়ার সীমা বাড়ল। এসব খাতের একজন উদ্যোক্তা বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে সর্বোচ্চ আড়াই কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। এতদিন একজন উদ্যোক্তা সর্বোচ্চ ২ কোটি ডলার ঋণ নিতে পারতেন। লন্ডন আন্তঃব্যাংক অফার রেটের (লাইবর) সঙ্গে আড়াই শতাংশ যোগ করলে যা দাঁড়ায় তাই হবে এ ঋণের সুদহার। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা জানান, বিজিএমইএ এবং বিটিএমএর দাবির পরিপ্রেক্ষিতে ঋণসীমা বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে সুদহার কমানোর জন্য তাদের পক্ষ থেকে দাবি থাকলেও কার্যকর হয়নি। বর্তমানে লাইবয়ের সুদহার ২ দশমিক ৪৯ শতাংশ থেকে ২ দশমিক ৫৪ শতাংশের মধ্যে ওঠানামা করছে। গত বছরের একই সময়ে লাইবর ছিল দেড় শতাংশের মতো। লাইবর রেট বৃদ্ধির ফলে সুদহার কমানোর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা।

রফতানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে বৈদেশিক মুদ্রায় স্বল্প সুদে ঋণ সুবিধা দেওয়ার লক্ষ্যে ইডিএফ তহবিল গঠিত হয়। এ তহবিলের বর্তমান আকার ৩০০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার মূল্যমান ২৫ হাজার কোটি টাকার বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here