Home Bangla Recent গার্মেন্টসে ১৮ হাজার টাকা মজুরির দাবি জি-স্কপের

গার্মেন্টসে ১৮ হাজার টাকা মজুরির দাবি জি-স্কপের

৯ হাজার ২২৮ টাকা মজুরির সুপারিশ করে প্রশ্নের মুখে সিপিডি

গার্মেন্টস খাতের শ্রমিকদের জন্য মজুরি ১০ হাজার ২০ টাকা  আর যে পরিবারের সন্তান নেই তাদের ক্ষেত্রে ন্যুনতম ৯ হাজার ২২৮ টাকা মজুরির সুপারিশ করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। এই প্রস্তাব দিয়ে প্রশ্নের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। সিপিডি’র এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে অনেক শ্রমিক সংগঠন। কোন কোন শ্রমিক সংগঠন মনে করছে, এই প্রস্তাব প্রকৃতপক্ষে মালিকপক্ষের হাতকে শক্তিশালী করবে এবং ৪০ লাখ শ্রমিককে দুর্দশায় আটকে রাখবে।

গত রবিবার গার্মেন্টস খাতের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি গবেষণা প্রতিষ্ঠান উপস্থাপন করে সিপিডি। ওই অনুষ্ঠানেই শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা এর বিরোধিতা করে এ খাতে মজুরি অন্তত ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছেন। আর গতকাল সোমবার গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (জি-স্কপ) পক্ষ থেকে সিপিডি’র ওই প্রস্তাবকে প্রত্যাখ্যান করে এ খাতে সর্বনিম্ন মজুরি ১৮ হাজার টাকা করার দাবি জানিয়েছে। সংগঠনের সভাপতি শুক্কুর মাহমুদ ও সদস্য সচিব নাঈমুল আহসান জুয়েল স্বাক্ষরিত এক বিবৃতিতে বিস্ময় প্রকাশ করে বলা হয়, একটি স্বনামধন্য গবেষণা প্রতিষ্ঠান হিসেবে সিপিডি কিভাবে এই প্রস্তাব দিতে পারে ? গার্মেন্টস শ্রমিকদের উত্পাদনশীলতা, বাজারদর, জীবনযাপন ব্যয়, সরকার ঘোষিত পে-স্কেল এবং রাষ্ট্রায়ত্ত্ব কারখানার শ্রমিকদের মজুরি  বিবেচনায় নিলে এ খাতের জন্য ১৮ হাজার টাকার কম মজুরি হলে তা কোনভাবেই ন্যায্য মজুরি হবে না। গার্মেন্টস শ্রমিকদের মজুরি নির্ধারণ করার জন্য নিম্নতম মজুরি বোর্ড কাজ করছে। সেখানে মালিকপক্ষ এবং শ্রমিকপক্ষের নামে যে মজুরি প্রস্তাব করা হয়েছে তা অত্যন্ত অগ্রহণযোগ্য। এ রকম সময়ে সিপিডি যে প্রস্তাবনা হাজির করেছে, তা মালিকদের হাতকে শক্তিশালী করবে। আর দেশের প্রধানতম রপ্তানি খাতে কর্মরত ৪০ লাখ শ্রমিকসহ শ্রমজীবী মানুষকে অর্থনৈতিক দুর্দশার মধ্যেই আটকে রাখবে ।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, সিপিডির হিসাব অনুযায়ী বর্তমানে শ্রমিকের খরচ দাঁড়ায় ২৪ হাজার টাকার উপরে। সিপিডি গবেষণায় দেখিয়েছে, গত ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত শ্রমিকদের জীবনযাত্রার সামগ্রিক ব্যয় বেড়েছে ১৭ দশমিক ২ শতাংশ। সিপিডির এই গবেষণাকে ভিত্তি ধরলে ২০১৩ সালের নিম্নতম মজুরি ৫ হাজার ৩শ’ টাকা বর্তমানে বাজার দর অনুযায়ী সরল হিসাবেও ৯ হাজার ৯১১ টাকা দাঁড়ায়। অর্থাত্ বেতন বৃদ্ধি নয়, ২০১৩ সালের সমান বেতন হলেও (মূল্যস্ফীতি সমন্বয়) তা ৯ হাজার ৯১১ টাকা হতে হবে। অথচ সিপিডি প্রস্তাব করেছে ৯ হাজার ২২৮ টাকা।  যা খুবই দুঃখজনক।

প্রসঙ্গত, গার্মেন্টস শ্রমিকদের জন্য সর্বশেষ ২০১৩ সালের ডিসেম্বরে ৫ হাজার ৩শ’ টাকা ন্যুনতম মজুরি নির্ধারণ করা হয়। এর পর গত ২৯ জানুয়ারি নতুন মজুরি বোর্ড গঠন করে সরকার। ইতিমধ্যে মজুরি বোর্ড দুটি সভা করেছে। গত মাসে সর্বশেষ সভায় শ্রমিকপক্ষ ১২ হাজার ২০ টাকা ও মালিকপক্ষ ৬ হাজার ৩৬০ টাকা করার প্রস্তাব দিয়েছে। যদিও প্রস্তাব ইতিমধ্যে প্রত্যাখ্যান করে ১৬ হাজার টাকা মজুরির দাবি জানিয়েছে অনেক শ্রমিক সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here