Home Bangla Recent নির্দিষ্ট সময়ের মধ্যেই বেতন-বোনাস পরিশোধের নির্দেশনা বিকেএমইএর

নির্দিষ্ট সময়ের মধ্যেই বেতন-বোনাস পরিশোধের নির্দেশনা বিকেএমইএর

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের বেতন ও উৎসব ভাতা পরিশোধ করতে সদস্য শিল্পপ্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে নিট গার্মেন্টস প্রস্তুতকারক ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিকেএমইএ। এছাড়া দেশের চলমান পরিস্থিতি বিবেচনায় রেখে নিট শিল্পের সব প্রতিষ্ঠানের মালিককে নিজ দায়িত্বে অথবা নিজস্ব প্রতিনিধির মাধ্যমে  শ্রমশৃঙ্খলা বজায় রাখতে বিশেষ তদারকির নির্দেশনা দিয়েছেন সংগঠনটির সভাপতি এ কে এম সেলিম ওসমান।

সোমবার বিকেএমইএ প্রধান কার্যালয়ে সংগঠনটির পরিচালনা পর্ষদের মাসিক সভায় এ নির্দেশনা প্রদান করা হয়। বিকেএমইএ সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান সভায় সভাপতিত্ব করেন।

সভায় উল্লেখ করা হয়, চলতি মাসের ২১ অথবা ২২ তারিখে ঈদুল আজহা পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে শ্রমিকদের জুলাই মাসের বেতনের পাশাপাশি আগস্ট মাসে যে কয়দিন কারখানা চালু থাকবে, সে কয়দিনের বেতন ও উৎসব ভাতা অবশ্যই পরিশোধ করতে হবে। কোনো অবস্থায় এ সিদ্ধান্তের ব্যত্যয় ঘটলে বিকেএমইএর পক্ষ থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। শ্রমিকদের ঈদের ছুটির প্রসঙ্গে বলা হয়, পর্যায়ক্রমে তাদের ছুটি দিতে হবে। সরকারি ছুটির পর কারখানা খোলা রাখার প্রয়োজন হলে শ্রমিকদের সঙ্গে আলোচনা ও বিকেএমইএকে অবহিত করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিকেএমইএ সভাপতি প্রতিটি শিল্প-কারখানার মালিককে নিজস্ব প্রতিনিধির মাধ্যমে সার্বক্ষণিক কর্মপরিবেশ তদারকি ও পরিস্থিতি পর্যবেক্ষণের সুপারিশ করেছেন। তিনি জানান, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য ঈদ-পরবর্তী সরকারি ছুটির দিনগুলো ছাড়া বিকেএমইএর তিনটি কার্যালয়েই (নারায়ণগঞ্জ, ঢাকা ও চট্টগ্রাম) মনিটরিং সেল খোলা থাকবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বিকেএমইএর প্রথম সহসভাপতি মনসুর আহম্মেদ, দ্বিতীয় সহসভাপতি এহসানুল হক শামীম, সহসভাপতি (অর্থ) হুমায়ন কবির খান শিল্পী, পরিচালক মঞ্জুরুল হক, আবু আহম্মেদ সিদ্দিক, মোস্তফা জামাল পাশা, মজিবর রহমান, মোর্শেদ সারোয়ার সোহেল, শাহাদাৎ হোসেন ভুইয়া সাজনু, খন্দকার সাইফুল ইসলাম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here