Home Bangla Recent ৫১ নয়, ৭০% মূল মজুরির দাবি পোশাক শ্রমিক ফেডারেশনের

৫১ নয়, ৭০% মূল মজুরির দাবি পোশাক শ্রমিক ফেডারেশনের

পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি পুনর্বিবেচনার দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। সংগঠনটির দাবি, শ্রমিকদের মূল মজুরি ৫১ শতাংশের পরিবর্তে ৭০ শতাংশ নির্ধারণ করা হোক। এছাড়া প্রতি বছর মজুরি ১০ শতাংশ হারে বাড়ানোরও দাবি জানিয়েছে তারা।

মজুরি পুনর্বিবেচনার বিষয়ে ফেডারেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ হস্তক্ষেপ কামনা করা হয়েছে। এ বিষয়ে গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারকলিপিও পেশ করে সংগঠনটি। এর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে ফেডারেশনের উদ্যোগে একটি শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পোশাক শ্রমিকদের মূল মজুরি ৭০ শতাংশ নির্ধারণসহ চার দফা দাবি জানানো হয়। বাকি দাবিগুলো হলো ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করতে হবে, অবিলম্বে অপারেটরসহ সব শ্রমিকের মজুরি ঘোষণা করতে হবে এবং বার্ষিক মজুরি বৃদ্ধি ১০ শতাংশ করতে হবে।

ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীন, মো. ফারুক খান, মো. রফিকুল ইসলাম রফিক, কবির হোসেন, মো. ফরিদুল ইসলাম, নাসিমা আক্তার প্রমুখ। আরো বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের কেন্দ্রীয় নেতা রুহুল আমিন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায় প্রমুখ।

বক্তারা বলেন, ১৩ সেপ্টেম্বর গার্মেন্টস শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি মাত্র ৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছে, যা অত্যন্ত অপ্রতুল। তাই ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করা দরকার। তারা আরো বলেন, ৮ হাজার টাকা মজুরি সপ্তম গ্রেডের শ্রমিকদের জন্য ঘোষণা করা হয়েছে, যা মূলত হেলপারদের জন্য। হেলপাররা হলো মোট শ্রমিকের মাত্র ৩-৫ শতাংশ। এ ৩-৫ শতাংশ শ্রমিকের জন্য মজুরি ঘোষণা করা হলেও অপারেটরসহ সব শ্রমিকের মজুরি এখনো ঘোষণা করা হয়নি।

মূল মজুরির বিষয়ে বক্তারা বলেন, ঘোষিত ৮ হাজার টাকা মোট মজুরির মধ্যে মূল মজুরি ধরা হয়েছে মাত্র ৪ হাজার ১০০ টাকা অর্থাৎ ৫১ শতাংশ। এটি অত্যন্ত চাতুর্যপূর্ণ সিদ্ধান্ত। গার্মেন্টস শ্রমিকদের ওভারটাইম ভাতা, ঈদ বোনাস, ক্ষতিপূরণের টাকা, সার্ভিস বেনিফিট, অবসরকালীন সুবিধা সবকিছুই নির্ধারিত হয় মূল মজুরিকে ভিত্তি করে। তাই মূল মজুরি কম থাকলে সব ক্ষেত্রে শ্রমিকদের বঞ্চিত করা হবে। এজন্য মূল মজুরি ৫১ শতাংশের পরিবর্তে ৭০ শতাংশ নির্ধারণ করা দরকার।

সমাবেশে বক্তারা আরো বলেন, বার্ষিক মজুরি বৃদ্ধির বিষয়টি ঘোষিত কাঠামোয় উল্লেখ করা হয়নি। তাদের মতে, প্রতি বছর শ্রমিকদের মজুরি ১০ শতাংশ বৃদ্ধির সুপারিশ নিম্নতম মজুরি বোর্ড থেকে আসা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here