Home Bangla Recent হাজিরা দিয়ে কারখানা ত্যাগ করলে ওই দিনের মজুরি পাবে না

হাজিরা দিয়ে কারখানা ত্যাগ করলে ওই দিনের মজুরি পাবে না

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের ঘোষিত মজুরি কাঠামো সমন্বয়ের পর শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। শ্রম আইন সবার জন্যই প্রযোজ্য, কার্ড পাঞ্চ করে হাজিরা দিয়ে কোনো শ্রমিক কারখানা থেকে বেরিয়ে গেলে সে ওই দিনের মজুরি পাবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

গতকাল মঙ্গলবার গার্মেন্ট শিল্পের শ্রম পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মালিক-শ্রমিক ও সরকারের মধ্যে অনুষ্ঠিত এক জরুরি সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সভায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্ট কারখানার সব ধরনের অভিযোগ জানানোর জন্য শিগগিরই হটলাইন চালু করা হবে। কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হটলাইন পরিচালনা করবে। তিনি বলেন, এখন থেকে গার্মেন্টশিল্পসংক্রান্ত ত্রিপক্ষীয় কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে। গার্মেন্টশিল্পের যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

শ্রমবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে অত্যন্ত আন্তরিক উল্লেখ করে শ্রম প্রতিমন্ত্রী ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নে মালিক শ্রমিক সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

সভায় অংশগ্রহণকারী গার্মেন্ট মালিক প্রতিনিধিরা গত কয়েক দিনের গার্মেন্ট কারখানার উদ্ভূত পরিস্থিতির কারণে কোনো নিরীহ শ্রমিক হয়রানির শিকার হবেন না বলে নিশ্চয়তা প্রদান করেন। কাজে যোগ দেওয়ার জন্য মালিক প্রতিনিধিরা শ্রমিকদের ধন্যবাদ জানান।

সভায় অন্য মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সাবেক সভাপতি আতিকুল ইসলাম, হা-মীম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূঁইয়া প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here