Home Bangla Recent গার্মেন্টসে বাংলাদেশের বিনিয়োগ চায় উজবেকিস্তান

গার্মেন্টসে বাংলাদেশের বিনিয়োগ চায় উজবেকিস্তান

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান দেশটিতে বাংলাদেশকে পোশাক কারখানা স্থাপনের প্রস্তাব দিয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়, উজবেকিস্তানে তুলা উত্পাদন হওয়ায় তা গার্মেন্টস মালিকদের জন্য কাঁচামাল প্রাপ্তি সহজলভ্য হবে। অন্যদিকে সিআইএসভুক্ত (সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হওয়া দেশগুলো) দেশগুলোতে মুক্ত বাণিজ্য চুক্তি বা এফটিএ থাকায় সেখানে শুল্কমুক্ত সুবিধায় রপ্তানি করা সম্ভব হবে। এর বাইরে দেশটির পক্ষ থেকে বাংলাদেশকে বেশকিছু সুবিধা দেওয়ার প্রস্তাবও করা হয়েছে। গতকাল শনিবার রাজধানীর কাওরানবাজারে বিজিএমইএ ভবনের সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাত করে এ প্রস্তাব দেন বাংলাদেশ ও ভারতের জন্য নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ফারহদ আরজিভ।

এ সময় বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, মোহাম্মদ নাছিরসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠক সূত্র জানায়, রাষ্ট্রদূত সেখানে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশকে ১৫ বছরের কর অবকাশ সুবিধা দেওয়া, বিনামূল্যে জমি, বাংলাদেশের কাছাকাছি মজুরি সুবিধার প্রস্তাব দিয়েছেন। এছাড়া সেখানে সার্বক্ষণিক বিদ্যুত্ সুবিধা থাকায় উত্পাদন খরচ কম হবে এবং বাংলাদেশের জন্য রপ্তানি খরচও প্রতিযোগিতামূলক হবে বলে উল্লেখ করে দেশটির সার্বিক অবস্থা দেখার জন্য বাংলাদেশের একটি প্রতিনিধিদল সেখানে পাঠানোর অনুরোধ করেছেন।

বৈঠক শেষে মোহাম্মদ নাছির বলেন, উজবেকিস্তানে গার্মেন্টস স্থাপনে আমাদেরকে বেশকিছু সুবিধা দেওয়ার কথা জানানো হয়েছে। তবে আমরা সেখানে গিয়ে সরেজমিনে পরিস্থিতি দেখার পর বুঝতে পারবো সেখানে বিনিয়োগ আমাদের জন্য কতটা লাভজনক হবে। এ জন্য আগামী এপ্রিল নাগাদ সেখানে আমাদের একটি প্রতিনিধিদল যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here