Home Bangla Recent পাটের রফতানি বাজার হতে পারে ৭০০০ কোটি টাকা

পাটের রফতানি বাজার হতে পারে ৭০০০ কোটি টাকা

পাটপণ্যের রফতানি বাজার সাত হাজার কোটি টাকায় উন্নীত করা সম্ভব বলে মনে করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। এই সম্ভাবনা কাজে লাগাতে সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

গতকাল রোববার এক মতবিনিময় সভায় এই প্রত্যাশার কথা জানান পাটমন্ত্রী। রাজধানীর মনিপুরিপাড়ায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) কার্যালয়ে উদ্যোক্তা এবং কর্মকর্তাদের সঙ্গে এ সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববাজারে পাটের কদর প্রসঙ্গে মন্ত্রী গোলাম দস্তগীর বলেন, বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জন চলছে। এর বিপরীতে বাড়ছে পাটের চাহিদা। বিশ্বভোক্তার চাহিদা অনুযায়ী পাট দিয়ে যে কোনো ধরনের পণ্য তৈরি সম্ভব। এ ছাড়া স্থানীয়ভাবে প্লাস্টিক পণ্যকে বর্জন করতে পারলে পাটপণ্যের চাহিদা বাড়বে। পরিবেশের সুরক্ষা হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সব ধরনের পাটপণ্য ভ্যাটমুক্ত। আগামীতেও যাতে এসব পণ্য ভ্যাটমুক্ত রাখা হয় সেই ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। অন্যান্য নীতি সহযোগিতার পক্ষেও কাজ করবে তার মন্ত্রণালয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান, বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তা ও জেডিপিসির কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here