Home Bangla Recent বেজাকে বিজিএমইএর ৫০ কোটি টাকার চেক

বেজাকে বিজিএমইএর ৫০ কোটি টাকার চেক

স্বপ্নের গার্মেন্টস পার্ক স্থাপন

SEZs

স্বপ্নের গার্মেন্টস পার্ক স্থাপনে বাংলাদেশ অর্থনৈতিক জোনকে (বেজা) ৫০ কোটি টাকার চেক দিয়েছে বিজিএমইএ। গত সোমবার বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান বেজা কার্যালয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর হাতে এই চেক তুলে দেন। এ সময় বিজিএমইএ সহসভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির ও বেজার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) হারুনুর রশিদ উপস্থিত ছিলেন।

গার্মেন্টস শিল্পপার্ক স্থাপনের জন্য প্রায় দুই দশক সময় ধরে দাবি করে আসছিল পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। সরকার নানা পদক্ষেপ নিলেও তেমন কোনো দৃশ্যমান অগ্রগতি ছিল না। অবশেষে নানা চড়াই-উৎড়াই পেরিয়ে আলোর মুখ দেখতে শুরু করেছে। দৃশ্যমান অগ্রগতি দেখা যাচ্ছে ‘স্বপ্নের’ শিল্পপার্ক ঘিরে।

স্বপ্নের এ পার্ক স্থাপনের জন্য বাংলাদেশ অর্থনৈতিক জোন (বেজা)-কে এ নিয়ে সর্বমোট ১০০ কোটি টাকার চেক হস্তান্তর করেছে বিজিএমইএ। এর আগে গত বছরে দুই ধাপে ৫০ কোটি টাকা পরিশোধ করা হয়। মূলত, অপরিকল্পিতভাবে গড়ে উঠা কারখানাগুলোকে স্থানান্তরের জন্য ও আন্তর্জাতিক মানসম্পন্ন কারখানা গড়ে তোলার লক্ষ্যে বেজা বিজিএমইএকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে (মিরসরাই অর্থনৈতিক অঞ্চল) ৫০০ একর জমি বরাদ্দ করেছে। এই বরাদ্দ দান বিষয়ে গত বছরের ২১ মার্চ বেজা ও বিজিএমইএর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয় এবং ঐদিনই বিজিএমইএ বেজাকে ২৫ কোটি টাকা ও পরবর্তীতে গত বছরের ৮ এপ্রিল আরো ২৫ কোটি টাকার চেক দেয়। একই সমঝোতা স্মারকের আওতায় গত সোমবার তৃতীয়বারের মতো আরো ৫০ কোটি টাকার চেক দেয়া হলো। ফলে এ পর্যন্ত বঙ্গবন্ধু শিল্প নগরে গার্মেন্টস পার্ক স্থাপনের জন্য বিজিএমইএর মোট প্রদানকৃত অর্থের পরিমাণ ১০০ কোটি টাকা।

জানা গেছে, ২০০১ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে গার্মেন্টস শিল্পপার্ক প্রকল্পটি অনুমোদিত হয়। এরপর পার্কটি কোথায় করা হবে তা নিয়ে মতভেদ দেখা দেয় সরকার ও উদ্যোক্তাদের মধ্যে। প্রথমে রূপগঞ্জ, এরপর টঙ্গী, সবশেষে বন্ধ হওয়া আদমজী জুট মিল এলাকায় এ প্রকল্প করার প্রস্তাব আসে। এর জন্য একই বছর ২০০৬ সালে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়া মৌজায় ‘গার্মেন্টস শিল্পপার্ক’ স্থাপনের স্থান নির্ধারণ করা হয়। তারপর স্থানটি সরেজমিন পরিদর্শন করে বিসিক ও বিজিএমইএর প্রতিনিধিদল। প্রতিনিধিদলের স্থানটি পছন্দ হওয়ায় মুন্সীগঞ্জের জেলা প্রশাসক প্রস্তাবিত জমি চিহ্নিত করে জমির দাগ, মৌজা ও সাইট ম্যাপ তৈরি করে। পরে এটি বিনিয়োগ বোর্ডের মাধ্যমে বিসিকের কাছে পাঠানো হয় এবং সে মোতাবেক প্রকল্প প্রণয়ন করা হয়। ২০০৭ সালে এ বিষয়ে বিসিক ও বিজিএমইএর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সরকারের কোন বিভাগ এটি বাস্তবায়ন করবে, অর্থের উৎস কী হবে- এমন অনেক বিষয় নিয়ে বছরের পর বছর বিভিন্ন পর্যায়ে বৈঠক ও দেনদরবার হলেও সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। যদিও এই সময়ের দীর্ঘসূত্রিতায় প্রকল্প ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৭৭৪ কোটি ৫০ লাখ টাকা।

এরপর বিসিক, শিল্প মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাইল চালাচালি চলে দীর্ঘদিন। অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে (মিরসরাই অর্থনৈতিক অঞ্চল) এই পার্ক স্থাপনের সিদ্ধান্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here