Home Bangla Recent গ্রিন স্বীকৃতি পেল ১০ পোশাক কারখানা

গ্রিন স্বীকৃতি পেল ১০ পোশাক কারখানা

garment factory

ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ও গ্রিন বিজনেস সার্টিফিকেশন ইনকরপোরেটের (জিবিসিআই) পক্ষ থেকে পরিবেশবান্ধব বা গ্রিন কারখানার স্বীকৃতি পেয়েছে ১৩টি কারখানা। এর মধ্যে পোশাক খাতের কারখানা আছে মোট ১০টি। গতকাল আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি দেয়া হয় কারখানা কর্তৃপক্ষকে।

রাজধানীর একটি হোটেলে স্বীকৃতি প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। আরো ছিলেন বিজিএমইএ পরিচালক ও ইউএসজিবিসি চিফ এক্সিকিউটিভ অফিসার্স অ্যাডভাইজরি কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি মহিউদ্দিন রুবেল। এছাড়া উপস্থিত ছিলেন ইউএসজিবিসি ও জিবিসিআই কর্মকর্তারা।

জানা গেছে, পরিবেশবান্ধব বা গ্রিন হিসেবে সর্বোচ্চ স্বীকৃতি লিড (লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন) প্লাটিনাম। এছাড়া আছে গোল্ড ও সিলভার স্বীকৃতি। এখন পর্যন্ত লিড প্লাটিনাম স্বীকৃতি পেয়েছে মোট ২৪টি কারখানা। এর মধ্যে আছে গতকাল স্বীকৃতি পাওয়া ১৩টি কারখানা। লিড প্লাটিনাম স্বীকৃতি পাওয়া ১৩টির মধ্যে পোশাক খাতের ১০ কারখানা হলো ইউএইচএম লিমিটেড, ডিজাইনার ফ্যাশন লিমিটেড, মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জেনেসিস ওয়াশিং লিমিটেড, এ আর জিন্স প্রডিউসার লিমিটেড, গ্রিন টেক্সটাইল লিমিটেড ইউনিট ৩, পাইওনিয়ার ডেনিম লিমিটেড, কেনপার্ক টু ও দ্য সিভিল ইঞ্জিনিয়ারিংস লিমিটেড।

ইউএসজিবিসি চিফ এক্সিকিউটিভ অফিসার্স অ্যাডভাইজরি কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি মহিউদ্দিন রুবেল বলেন, কারখানাগুলো এরই মধ্যে স্বীকৃতি পেয়েছে। কিন্তু আজ আনুষ্ঠানিকভাবে তাদের স্বীকৃতি পাওয়ার ঘোষণা দেয়া উপলক্ষেই এ আয়োজন।

পোশাক খাতের বাইরে স্বীকৃতি পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে আছে সায়হাম টাওয়ার বিআইএফএফএল করপোরেট অফিস ও এসএসজি ফ্যান ফ্যাক্টরি। বাংলাদেশে মোট গ্রিন উদ্যোগ রয়েছে সাড়ে ছয় শতাধিক। এর মধ্যে পোশাক কারখানার উদ্যোগ আড়াই শতাধিক। এরই মধ্যে বাংলাদেশের

৯০ কারখানা লিড সনদ পেয়েছে। এর আগে লিড গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাওয়া ১৩টি কারখানা হলো রেমি হোল্ডিংস লি., তারাসিমা অ্যাপারেলস লি., প্লামি ফ্যাশনস লি., ভিনটেজ ডেনিম স্টুডিও লি., কলাম্বিয়া ওয়াশিং প্লান্ট লি., ইকোটেক্স লি., এসকিউ সেলসিয়াস ইউনিট-২ লি., কানিজ ফ্যাশনস লি., জেনেসিস ওয়াশিং লি., জেনেসিস ফ্যাশনস লি., এসকিউ বিরিকিনা লি., এসকিউ কোলব্লাংক লি. ও এনভয় টেক্সটাইলস লি.।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here