Home Bangla Recent ট্যানারিবর্জ্য ব্যবস্থাপনার উদাসীনতায় বাড়ছে দূষণ, কমছে রপ্তানি

ট্যানারিবর্জ্য ব্যবস্থাপনার উদাসীনতায় বাড়ছে দূষণ, কমছে রপ্তানি

বাতাসে বিকট গন্ধ। আদিগন্ত ট্যানারির কঠিন বর্জ্যরে স্তুপ। শুধুই ডাম্পিং, যার পুনঃব্যবহারের বিষয়টি ভাবাই হয়নি। ৭০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারটি (সিইটিপি) তরল বর্জ্য পরিশোধনে ব্যর্থ। চালুই হয়নি সিইটিপির ক্রোম রিকভারি ইউনিট। এখনো স্থাপিত হয়নি টেস্টিং ল্যাবরেটরিটিও।

ব্যাগের বিখ্যাত ব্র্যান্ড এমজেড ওয়ালেস (নিউইয়র্ক), জুতার বিখ্যাত ব্র্যান্ড উডল্যান্ডসহ (কানাডা) ইউরোপীয় নামি-দামি চামড়াজাত পণ্যের ব্র্যান্ডগুলো একে একে মুখ ফিরিয়ে নিচ্ছে বাংলাদেশি চামড়াজাত পণ্য থেকে। কমছে কার্যাদেশ। আর চামড়া রপ্তানির গ্রাফ শেষ তিন বছরে ক্রমাগত নিম্নমুখী।

সরেজমিন অনুসন্ধান, তথ্য-উপাত্ত বিশ্লেষণসহ ভুক্তভোগী এলাকাবাসি, চামড়া সংশ্লিষ্ট বিভিন্ন মহল ও পরিবেশবাদিদের সঙ্গে কথপোকথনে উঠে এসেছে ২০০ একর জমি আর ১৬ বছর সময় ধরে সাভার চামড়াশিল্প নগরী স্থানান্তরের এমন করুণ ও দুর্গন্ধময় গল্প। অথচ পরিবেশদূষণের কারণে ২০০৩ সালে সাভার চামড়াশিল্প নগর প্রকল্প হাতে নেয়া হয়েছিলো। এক যুগেও যখন ট্যানারি মালিকদের সরানো গেলো না তখন বাধ্য হয়ে উচ্চ আদালত নির্দেশনা জারি করেন।

সরেজমিনে দেখা যায়, দূষণ শুধু বাতাসে নয়; চামড়ার কঠিন বর্জ্য ফেলা হচ্ছে সিইটিপির প্ল্যান্টের পাশে উন্মুক্ত এক পুকুরে। নির্ধারিত স্থান ছাপিয়ে ট্যানারির মূল রাস্তার দুইপাশেও পাহাড়ের স্তুপ গড়ে তুলছে। বৃষ্টিতে ধুয়ে ট্যানারির সেই কঠিন বর্জ্য এখন নদীমুখী। কঠিন বর্জ্য আবার এমন এক পথ দিয়ে চুরি করে নিয়ে যাওয়া হচ্ছে যার ঠিক পাশেই টানানো রয়েছে আদালতের নির্দেশনা। যেখানে লেখা, মাহামান্য উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে ট্যানারি বর্জ্য (ঝিল্লি/কাটিং) প্রকল্প এলাকার বাইরে নেয়া দ-নীয় অপরাধ। নাম প্রকাশে অনিচ্ছুক এক ট্যানারি শ্রমিক জানালেন, আশপাশে গড়ে ওঠা বিভিন্ন পোল্ট্রিফিড কারখানায় এগুলো ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে ধলেশ্বরী নদীর বুক চিরে বের হচ্ছে তরল সেই দূষিত বর্জ্য। আগে সরাসরি ফেলা হলেও এখন নদীর তলদেশ দিয়ে পাইপ দিয়ে বর্জ্য পাঠিয়ে ফেলা হচ্ছে মাঝ নদীতে, এমনই অভিযোগ পাশ্ববর্তী প্রতিবেশীদের। সিইপিটি নির্মাণের ক্ষেত্রেও এর ভবিষ্যৎও ভাবা হয়নি। এটির সক্ষমতা ২৫ হাজার ঘনমিটার কিন্তু পুরোদমে উৎপাদন চলার সময় ৩৮ হাজার ঘনমিটার পর্যন্ত বর্জ্য হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে ড্রেনগুলো যেন উল্টোমুখী। অর্থাৎ প্রবেশমুখে ট্যানারি চামড়া শিল্পনগরী লেখা ভবনটির সামনে ড্রেনের গভীরতা যতোটা, শেষ মাথায় পৌঁছতে তা যেন নেমে এসেছে মাত্র আধ হাতে। যার ফলে বিভিন্ন ট্যানারির সামনের রাস্তা ময়লায় সয়লাব।

বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান প্রতিবেদককে বলেন, সিইটিপি শুরু থেকেই নির্মাণ ত্রুটির কারণে বর্জ্য শোধন করতে পারছে না। আশ্চর্যের বিষয় চামড়া শিল্পে প্রচুর লবণ ব্যবহার হলেও এতে লবণ পরিশোধনের ব্যবস্থা রাখা হয়নি। অথচ লবণ থাকলে বর্জ্য পরিশোধনে ব্যবহৃত রাসায়নিক কোনো কাজ করে না। যে কারণে নদীতে ফেলা তরল বর্জ্য পরিশোধন করা হলেও ক্ষতিকর উপাদানের মাত্রা সঠিক পর্যায়ে আসছে না। ক্রোম রিকভারি ইউনিটটিতো আজও চালুই হয়নি। এটার যন্ত্রপাতি নাকি মাত্র চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এই হলো তরল বর্জ্য ব্যাবস্থাপনার অবস্থা। যার জন্য ৭০০ কোটি টাকা ব্যয় হয়েছে। আর কঠিন বর্জ্য ব্যবস্থাপনার বিষয়েতো কোন উদ্যোগই নেয়া হয়নি। শুনেছি বুয়েট নাকি একটা ডিজাইন করে দিয়েছে। এখনতো কোনরকম বাঁধ দিয়ে ধলেশ্বরীর পাশে উন্মুক্ত পরিবেশেই ফেলা হচ্ছে কঠিন বর্জ্য। আসলে এই অব্যবস্থাপনার জন্য সরকারি সংস্থাগুলোর গাফিলতি, বুয়েটের পরিচালকদের অপরিপক্কতা, ট্যানারি মালিকদের অদূরদর্শিতা সবকিছুই দায়ী।

ট্যানারির এমন দূষণ চিত্র দৃষ্টিগোচর হওয়ায় দ্রুতই বাংলাদেশি চামড়া থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করে বিদেশি প্রতিষ্ঠানগুলো। যে বছর ট্যানারি সাভারে স্থানান্তরিত হয় সেই ২০১৬-১৭ অর্থবছরে চামড়া রপ্তানিতে আয় ছিলো ১২৩ কোটি ৪০ লাখ ডলার। এরপরের বছর তা কমে দাঁড়ায় ১০৮ কোটি ৫৪ লাখ ডলারে। আর সবশেষ ২০১৮-১৯ অর্থবছরের রপ্তানি আয় হয়েছে মাত্র ৮৩ কোটি ৭১ লাখ ডলার। তাইওয়ানের একটি কোম্পানি বাংলাদেশের বে গ্রুপের সঙ্গে যৌথ বিনিয়োগে ট্যানারি প্রতিষ্ঠা করতে এসে ফিরে যেতে বাধ্য হয়েছে সিইপিটি নেই বলে।

বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মিজানুর জানান, চামড়া রপ্তানির জন্য পরিবেশগত কিছু কমপ্লায়েন্স রয়েছে। যা নিশ্চিত করতে হয়। এর প্রাথমিক কার্যক্রম হিসেবে দেশের ২০টি ট্যানারি বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের কাছে ২০১৭ সালে আইএসও সনদ চেয়ে আবেদন করে। পরিবেশ অধিদপ্তর সিইটিপি’র জন্য তা দিতে অস্বীকৃতি জানায়। এর ফলে লেদার ওয়ার্কিং গ্রুপের (এলডব্লিউজি) সনদ এখনো পাওয়া হয়নি।

কোনো দেশের এলডব্লিউজি সনদ না থাকলে চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক ক্রেতারা সেই দেশ থেকে পণ্য আমদানিতে উৎসাহ দেখায় না। এ জন্য ব্যবসায় টিকে থাকতে চামড়া আমদানি করে অর্ডার নিতে হচ্ছে ট্যানারিগুলোকে। ২০১৮-১৯ অর্থবছরে দেশে আমদানি হয়েছে প্রায় ৯৪৫ কোটি টাকার বিদেশি চামড়া। অথচ বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, প্রতি বছর দেশে উৎপাদিত ২২ কোটি ঘনফুট চামড়ার প্রায় অর্ধেকই রপ্তানিযোগ্য। পণ্য উৎপাদন না হওয়ায় থেকে যাচ্ছে অব্যবহৃত অবস্থায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here