Home Apparel অক্টোবর নয়, হ্রাসকৃত কর সুবিধা জুলাই থেকে কার্যকর চায় গার্মেন্টস খাত

অক্টোবর নয়, হ্রাসকৃত কর সুবিধা জুলাই থেকে কার্যকর চায় গার্মেন্টস খাত

গার্মেন্টসসহ সব ধরনের রপ্তানি খাতের জন্য সম্প্রতি উেস কর এক চতুর্থাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছিল সরকার। এটি গত ২১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। তবে প্রধান রপ্তানিখাত গার্মেন্টস শিল্প মালিকরা এটি গত জুলাই থেকে কার্যকর করার দাবি জানিয়েছেন। সম্প্রতি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ থেকে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। ঐ চিঠিতে বলা হয়, এর আগে গত তিন অর্থবছরে কর কমানোর সিদ্ধান্ত যখনই নেওয়া হোক, তা পহেলা জুলাই থেকে কার্যকর করা হয়েছিল।

সম্প্রতি জারিকৃত এনবিআরের আদেশে (এসআরও) ভূতাপেক্ষ সময় উল্লেখ না থাকায় পোশাক শিল্পের মালিকগণ আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন। গার্মেন্টস শিল্পের বর্তমান বিভিন্ন সমস্যা ও উত্পাদন ব্যয় বেড়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে আদেশটি ভূতাপেক্ষ অর্থাত্ গত পহেলা জুলাই থেকে কার্যকর করার দাবি জানানো হয়।

অবশ্য বিজিএমইএর দাবির বিষয়ে এনবিআরের আয়কর বিভাগ নিজে থেকে কোনো সিদ্ধান্ত নিতে চাইছে না। আয়কর বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ইত্তেফাককে বলেন, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের আলোকে আমরা ব্যবস্থা নেব।

চলতি অর্থবছরের প্রথম তিন মাস জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে প্রায় ৮০৬ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছিল। ১ শতাংশ হিসাবে আলোচ্য সময়ে ইতিমধ্যে প্রায় ৮ কোটি ৫ লাখ ডলার বা ৬৭৭ কোটি টাকার আয়কর আদায় হয়েছে। শূন্য দশমিক ২৫ শতাংশ (০.২৫%) হিসাবে আয়কর আদায়ের সিদ্ধান্ত হলে আলোচ্য সময়ের আয়কর দাঁড়াবে ১৬৯ কোটি টাকা। সে ক্ষেত্রে গার্মেন্টস মালিকরা আর্থিক সুবিধা পাবেন ৫০০ কোটি টাকার ওপরে। অন্যদিকে অক্টোবরে ২১ দিন হিসাব করলে প্রায় ৬০০ কোটি টাকার কর সুবিধা পাবেন। কিন্তু এ সুবিধা না পেলে এ পরিমাণ অর্থিক ক্ষতি হবে তাদের।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ইত্তেফাককে বলেন, ঐতিহাসিকভাবেই উেস কর কমানোর আদেশ যখনই হোক, তা জুলাই থেকেই কার্যকর হতো। রফতানি খাতের বিদ্যমান কঠিন অবস্থায় আমরা আশা করব, সরকার জুলাই থেকেই এটি কার্যকর করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here