Home Apparel কাঁচামালের অভাবে হাতছাড়া হচ্ছে ক্রয়াদেশ

কাঁচামালের অভাবে হাতছাড়া হচ্ছে ক্রয়াদেশ

বিশ্বমন্দা ও প্রতিযোগিতার মুখে পোশাক খাত নেতিবাচক প্রবৃদ্ধির দিকে হাঁটছে। ২০১৮-১৯ অর্থবছরে কিছুটা ঘুরে দাঁড়ানোর প্রবণতা দেখা গেলেও ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত এ খাতে প্রবৃদ্ধি ৫ দশমিক ৭১ শতাংশ। এছাড়া গত এক বছরে নিট ও ওভেন পোশাকের কারখানা বন্ধ হয়েছে ১৪৩টি ও কর্মচ্যুত হয়েছেন ৭৩ হাজার কর্মী। চীনে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় পোশাক শিল্পের কাঁচামাল আমদানি করা যাচ্ছে না। কাঁচামাল সংকটের কারণে বিদেশী বায়ারদের ক্রয়াদেশও এখন নেয়া যাচ্ছে না।

গতকাল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) চট্টগ্রাম কার্যালয়ে ‘পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতির ওপর মতবিনিময় সভায় এসব কথা বলেন বক্তারা।

বিজিএমইএর প্রথম সহসভাপতি আব্দুস সালাম বলেন, বাংলাদেশের বড় বাজার ইউরোপীয় ইউনিয়ন। দেশের তৈরি পোশাকের ৬০ ভাগ রফতানি হয় সেখানে। কিন্তু ইইউতে ২০১৯-২০ অর্থবছরে রফতানি কমেছে ৬ দশমিক ১৮ শতাংশ। ইইউতে বিশ্বের রফতানিকারকদের মধ্যে চীনের পরই বাংলাদেশের অবস্থান। সম্প্রতি করোনাভাইরাসের কারণে চীনের রফতানি কমে যাওয়ার সুযোগ বাংলাদেশ নিতে পারেনি। সে সুযোগ নিয়েছে ভিয়েতনাম, পাকিস্তান, শ্রীলংকার মতো দেশ। বাংলাদেশ সে সুযোগ নিতে পারেনি। এর মধ্যে আবার ভিয়েতনামের সঙ্গে এফটিএ চুক্তি করেছে ইইউ। যার প্রভাব আমাদের পোশাক খাতকে আরো প্রতিযোগিতার মধ্যে ঠেলে দিয়েছে।

এ সময় বক্তারা বলেন, নভেল করোনাভাইরাসের প্রভাব আমাদের পোশাক খাতের ওপর পড়েছে। চীন থেকে বাংলাদেশে ভোগ্যপণ্য, পোশাক শিল্পের কাঁচামালসহ আমদানি হয় ১৩ দশমিক ৮৫ বিলিয়ন ডলারের পণ্য। যার মধ্যে ৩৭ শতাংশ হলো পোশাক খাতের কাঁচামাল। সেজন্য চীনের বিকল্প এখন আমাদের হাতে নেই। এখন যদি পাকিস্তান কিংবা কোরিয়া থেকে ফ্যাব্রিকস কিংবা অ্যাকসেসরিজ আমদানি করতে হয়, তাহলে খরচ দ্বিগুণ পড়বে। এ কারণে আমাদের বিকল্প বাজার খুঁজতে হবে। নয়তো অনেক কারখানা লিড টাইমের মধ্যে রফতানি করতে পারবে না। ফলে এয়ারশিপমেন্ট বা ডিসকাউন্টের মুখোমুখি হতে হবে।

বক্তারা আরো বলেন, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব আগামী কয়েক দিনের মধ্যে নিয়ন্ত্রণে না এলে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা আছে। আসন্ন দুই ঈদে বেতন-বোনাস নিয়ে বিরূপ প্রভাব পড়তে পারে। তাছাড়া চীনের বিকল্প হিসেবে বিদেশী বায়াররা আমাদের দিকে ঝুঁকছেন কিন্তু কাঁচামাল সংকটের কারণে আমরা সেই সুযোগ নিতে পারছি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here