Home বাংলা নিউজ তৈরি পোশাক খাত আবারও ঘুরে দাঁড়াবে

তৈরি পোশাক খাত আবারও ঘুরে দাঁড়াবে

মহামারি করোনাভাইরাসের প্রভাবে দেশের রপ্তানি খাতে অশনিসংকেত দেখা দিয়েছে। বিশেষ করে দেশের সিংহভাগ রপ্তানি আয়ের উৎস তৈরি পোশাক শিল্পে সবচেয়ে বড় আঘাত এসেছে করোনার কারণে। এর ফলে দেশের প্রধান রপ্তানি যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। রপ্তানি ক্রয়াদেশ বাতিলসহ নানা সমস্যায় পড়ে এই খাত। বিধ্বস্ত এই খাত টিকিয়ে রাখতে সরকারও বেশ ইতিবাচক। বাজেটের আগেই শ্রমিকদের মজুরি বাবদ পাঁচ হাজার কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করে সরকার। বাজেটেও দিয়েছে একগুচ্ছ নীতি সহায়তা।

দেশের পোশাক খাতের জন্য ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট করোনার এই দুঃসময়ে কতটা সহায়ক জানতে চাইলে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক কালের কণ্ঠকে বলেন, ‘বাজেটের প্রণোদনা রপ্তানিতে প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে সহায়ক হবে। সারা বিশ্ব কভিড-১৯-এর মহামারিতে টালমাটাল, জনজীবন বিপর্যস্ত, ঠিক এমন এক অভূতপূর্ব সংকটের মধ্যে সরকার দেশের শীর্ষ রপ্তানি খাতকে সংকট মোকাবেলায় সম্ভাব্য সব ধরনের সুযোগ দিয়েছে। আমাদের বিশ্বাস, এই সুযোগ কাজে লাগিয়ে তৈরি পোশাক খাত আবারও ঘুরে দাঁড়াবে।’

বিজিএমইএ সভাপতি বলেন, গত বছর পোশাকশিল্পের আবেদনের পরিপ্রেক্ষিতে উৎসে কর কমিয়ে ০.২৫ শতাংশ হারে পুনর্নির্ধারণ করা হয়েছিল। শিল্পের এই কঠিন সময়ে উৎসে কর ০.২৫ শতাংশ হারে আরো পাঁচ বছর অব্যাহত রাখার আহ্বান জানিয়েছি। এ ছাড়া কৃত্রিম তন্তু উৎপাদনকে কর থেকে অব্যাহতি দেওয়ার ফলে এ খাতে বিনিয়োগ আরো উৎসাহিত হবে এবং প্রকারান্তরে এটি আমাদের রপ্তানি বহুমুখীকরণ এবং উচ্চ মূল্যের পণ্যে যেতে সহায়তা করবে।

 প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে রুবানা হক বলেন, প্রধানমন্ত্রীর কাছে দেশের পোশাক খাতের উদ্যোক্তারা আন্তরিকভাবে কৃতজ্ঞ। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে করোনা পরিস্থিতিতে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর জন্য একটি অত্যন্ত বিজ্ঞচিত বাজেট প্রণয়ন করা হয়েছে। তিনি বলেন, শ্রমিকদের সম্ভাব্য আর্থিক অভিঘাত থেকে সুরক্ষার জন্য পাঁচ হাজার কোটি টাকার একটি মজুরি ঋণ সহায়তা প্যাকেজ দিয়েছেন। এর মাধ্যমে শিল্প একটি তাত্ক্ষণিক বিপর্যয় এড়াতে সক্ষম হয়েছে। আশা করি ক্ষুদ্র-মাঝারি শিল্পের জন্য ২০ হাজার কোটি টাকা ও বৃহৎ শিল্পের জন্য ৩০ হাজার কোটি টাকার ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ সহায়তা প্যাকেজ দুটিও বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে দ্রুততার সঙ্গে বিতরণ করা হবে।

পোশাক খাতের বিদ্যমান নগদ সহায়তা অব্যাহত রাখায় সরকারের কাছে কৃতজ্ঞতা জানিয়ে রুবানা হক বলেন, বাজেট প্রস্তাবনায় তৈরি পোশাক শিল্প খাতে রপ্তানির বিপরীতে যে নগদ সহায়তাগুালো চালু আছে সেগুলো অব্যাহত রাখার এবং পাশাপাশি অতিরিক্ত ১ শতাংশ বিশেষ নগদ সহায়তাও অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here