Home Apparel উৎপাদনশীলতা বাড়াতে সহযোগিতা দেবে ডেনমার্ক

উৎপাদনশীলতা বাড়াতে সহযোগিতা দেবে ডেনমার্ক

পোশাক খাতের উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহযোগিতা দেবে ডেনমার্ক। এ ছাড়া জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার বাড়ানোর বিষয়েও সহযোগিতার আশ্বাস দিয়েছে দেশটি। গতকাল রোববার বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসেন। বিজিএমইএর গুলশান কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর আরও অন্তত ১২ বছর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ দেশে শুল্ক্কমুক্ত রপ্তানি সুবিধা অব্যাহত রাখার বিষয়ে ডেনমার্কের সহযোগিতা চান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, ২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণের পর আরও তিন বছর শুল্ক্কমুক্ত রপ্তানি সুবিধা অব্যাহত রাখবে ইইউ। তবে করোনার ক্ষতিসহ নানা কারণে আরও ১২ বছরের শুল্ক্কছাড় সুবিধা পেলে বাংলাদেশের পোশাক খাত ইইউ ভোক্তাদের চাহিদা বেশ ভালোভাবে মেটাতে পারবে।

বিজিএমইএ নেতারা বলেন, উৎপাদন ব্যবস্থাকে শতভাগ কমপ্লায়েন্ট করার সংস্কার উদ্যোগে বিশাল বিনিয়োগ করেছেন উদ্যোক্তারা। তারপরও পোশাকের ন্যায্য দর না পাওয়ার বিষটি দুঃখজনক।

বৈঠকে ডেনমার্কের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দূতাবাসের সেক্টর কাউন্সিলর সোরেন আসবর্ন আলবার্টসেন এবং কমার্শিয়াল কাউন্সিলর আলি মুশতাক বাট। বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম ও মিরান আলী আলোচনায় অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here