Home Apparel যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে চীনকে পেছনে ফেললো বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে চীনকে পেছনে ফেললো বাংলাদেশ

দেশের ৮০% পোশাক কারখানা বিদ্যুতের বিকল্প হিসেবে ডিজেল জেনারেটর ব্যবহার করছে বলে সংশ্লিষ্টরা জানান
দেশের ৮০% পোশাক কারখানা বিদ্যুতের বিকল্প হিসেবে ডিজেল জেনারেটর ব্যবহার করছে বলে সংশ্লিষ্টরা জানান

বাংলাদেশ গত বছরের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে প্রায় ২৭% বেশি অর্থ উপার্জন করেছে

২০২১ সালের প্রথম ১০ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে চীন, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে এগিয়ে গেছে বাংলাদেশ। সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, উৎপাদনের ব্যাঘাত ঘটায় অনেক মার্কিন ক্রেতা  দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো থেকে তাদের অর্ডার সরিয়ে নিয়েছে।

অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (ওটেক্সা) তথ্য অনুসারে, বাংলাদেশ এখন মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে তৃতীয় স্থানে রয়েছে। বছরের প্রথম ১০ মাসে দেশটিতে পোশাক রপ্তানি করে বাংলাদেশের আয় হয়েছে ৫৭০ কোটি ডলার। যা ২০২০ সালের একই সময়ের তুলনায় প্রায় ২৭% বেশি।

মার্কিন বাজারে চীনের রপ্তানির পরিমাণ ২৫% বৃদ্ধি পেয়ে ১ হাজার ৬০০ কোটি ডলার হয়েছে। এছাড়া, ভিয়েতনামের ১৪% এবং ইন্দোনেশিয়ার ১০% রপ্তানি বেড়েছে।

বস্ত্রশিল্প সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি ঘাটতির কারণে চীনের কারখানার উৎপাদনে ব্যাপক পতন ঘটেছে। এছাড়া, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ায় মহামারির কারণে সরবরাহে ব্যাঘাত ঘটেছে। ফলে বাংলাদেশের পোশাক নির্মাতারা অতিরিক্ত কাজের অর্ডার পেয়েছেন।

মহামারি পরিস্থিতি মোড় নেওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় চালু হয়েছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে পোশাক এবং জুতার চাহিদাও বেড়েছে। এ বছরের জানুয়ারি থেকে অক্টোবর মাসে দেশটি প্রায় ৬ হাজার ৭০০ কোটি ডলারের পোশাক আমদানি করেছে, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ২৪% বেশি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের অন্য ছয় শীর্ষ সরবরাহকারীর মধ্যে চারটি বাংলাদেশের চেয়ে ভালো প্রবৃদ্ধিতে রয়েছে। মার্কিন বাজারে শীর্ষ ছয় পোশাক রপ্তানিকারক হলো- ভারত, মেক্সিকো, হন্ডুরাস, কম্বোডিয়া, পাকিস্তান এবং কোরিয়া।

এ বছরের প্রথম ১০ মাসে ভারত, মেক্সিকো, হন্ডুরাস এবং পাকিস্তান বাংলাদেশের চেয়ে বেশি রপ্তানি প্রবৃদ্ধি করেছে। তবে, দেশগুলোর রপ্তানির পরিমাণ বাংলাদেশের তুলনায় কম ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here