Home বাংলা নিউজ ‘আরএমজি কর্মীদের সুস্থতা নিশ্চিত করতে ন্যায্য মূল্য পরিশোধ করুন’

‘আরএমজি কর্মীদের সুস্থতা নিশ্চিত করতে ন্যায্য মূল্য পরিশোধ করুন’

বৈশ্বিক প্রতিযোগীদের তুলনায় বিদেশি ক্রেতারা বাংলাদেশি রপ্তানিকারকদের কম দাম দেওয়ায় দেশের তৈরি পোশাক (আরএমজি) উৎপাদনকারীরা তাদের শ্রমিকদের যথাযথ বেতন ও স্বাস্থ্যসহ অধিকার নিশ্চিত করতে ব্যর্থ হচ্ছে।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘কর্মজীবী নারীর পুষ্টি: বাংলাদেশে তৈরি পোশাক শ্রমিকদের স্বাস্থ্য ও পুষ্টির উন্নতি’ শীর্ষক এক প্রচার অনুষ্ঠানে বক্তৃতাকালে শিল্প নেতৃবৃন্দ, আইনপ্রণেতা ও বিদেশি রাষ্ট্রদূতরা এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আরএমজি পণ্যের দাম কম থাকায় এ খাতের বিপুল সংখ্যক নারী শ্রমিক মারাত্মক পুষ্টি সংকট ও রক্তশূন্যতার সম্মুখীন হচ্ছে।

বিদেশী ব্র্যান্ডগুলো যদি ন্যায্য মূল্য নিশ্চিত করতে পারে, তাহলে দেশের নির্মাতারা শ্রমিকদের আরও বেশি অর্থ প্রদান করতে সক্ষম হবে, যা পরবর্তীতে তাদের জীবনধারা উন্নত করতে সহায়তা করবে।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করেন এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিকেএমইএর ভাইস প্রেসিডেন্ট ফজলি শামীম এহসান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সবচেয়ে বড় অর্থনৈতিক খাত হিসেবে আরএমজি সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। গবেষণায় দেখা গেছে যে এই সেক্টরে মহিলাদের একটি বড় অংশ রক্তস্বল্পতা এবং অন্যান্য স্বাস্থ্যগত ঝুঁকিতে ভুগছে, যা তাদের ব্যক্তিগত জীবন এবং উত্পাদনশীলতাকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে”।

“পুষ্টি প্রকল্পের জন্য ধন্যবাদ, রক্তাল্পতার হার হ্রাস পেয়েছে। দ্বিতীয় পর্যায় শুরু হলে আমি উদ্যোগকারীদের প্রকল্পের এলাকা ছড়িয়ে দেওয়ার পরামর্শ দিই।”

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, শ্রমিকরা আরএমজি উত্পাদন সরবরাহ চেইনের মূল সংস্থান, এবং ব্র্যান্ড এবং গ্রাহকরা এর সুবিধা পাচ্ছেন যখন শ্রমিকরা সুবিধাবঞ্চিত থাকবেন”।

তিনি আরো বলেন, অতিরিক্ত মুনাফার মানসিকতার কারণে শ্রমিকরা বঞ্চিত হচ্ছে।

বাণিজ্য সচিব বলেন, ‘কাপড়ের দাম কম থাকায় কারখানা মালিকরা শ্রমিকদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। যখন নির্মাতারা ন্যায্য মূল্যের জন্য জিজ্ঞাসা করে, ব্র্যান্ডগুলি আন্তর্জাতিক বাজারের প্রতিযোগিতার দাবি করে।

তিনি দাবি করেন, তাদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে হবে।

বার্ন্ড স্প্যানিয়ার, চার্জ ডি অ্যাফেয়ার্স, বাংলাদেশে ইইউ প্রতিনিধি বলেন, “শ্রমিকরা আরএমজি শিল্পের লাইফলাইন। এখানে কর্মরত মোট 40 লক্ষ কর্মীর মধ্যে 60 শতাংশ মহিলা এবং 20 থেকে 25 বছরের মধ্যে বয়সী।

“বেশিরভাগ আরএমজি কর্মী অপুষ্টিতে ভুগছেন। আমরা বিশ্বাস করি যে সুস্বাস্থ্য প্রথম অগ্রাধিকার হওয়া উচিত এবং ইইউ বাংলাদেশের আরএমজি কর্মীদের সুস্বাস্থ্যের সাথে দেখতে চায়।”

বিকেএমইএর সাবেক সভাপতি ও প্লামি ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হক বলেন, “পুষ্টি প্রকল্পের আওতায় একটি অন্ধকার দিকও রয়েছে। অনেক কারখানার মালিক বার্ষিক মিলিয়ন ইউএস ডলারের পোশাক সামগ্রী রপ্তানির গল্প বলছেন। তাহলে নিউট্রিশন ইন্টারন্যাশনাল তহবিল প্রকল্প এখানে কেন হবে?

“শ্রমিকদের জন্য এই ব্র্যান্ডগুলি থেকে বিদেশী তহবিলের প্রয়োজন নেই। ব্র্যান্ডগুলো ন্যায্য মূল্য নিশ্চিত করলে নির্মাতারা শ্রমিকদের স্বাস্থ্য ও সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারবে।”

কানাডা ভিত্তিক সংস্থা নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা জোয়েল স্পাইসার বলেছেন, কর্মীরা সুস্থ থাকলে অনুপস্থিতির হার স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে।

“আমরা অনেক নিটওয়্যার কারখানার শ্রমিকদের পুষ্টি ট্যাবলেট সরবরাহ করেছি যাতে তাদের অনুপস্থিতির হার কমে যায়। আমরা দ্বিতীয় পর্বেও তাদের সমর্থন করতে প্রস্তুত।”

অনুষ্ঠানের সভাপতিত্বে বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম সরকার ও বিদেশী সাহায্য প্রদানকারী সংস্থার প্রতি আরএমজি কর্মীদের উন্নতির জন্য সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here