Home বাংলা নিউজ বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে এবং ইউরোপে আরএমজি রপ্তানিতে দ্বিতীয় স্থানে রয়েছে

বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে এবং ইউরোপে আরএমজি রপ্তানিতে দ্বিতীয় স্থানে রয়েছে

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে বাংলাদেশের আরএমজি রপ্তানি বেড়েছে এবং ইউরোপের এই বাজারে পোশাক রপ্তানিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। তবে এই বাজারে রপ্তানিতে শীর্ষে রয়েছে চীন, এরপর রয়েছে বাংলাদেশের অবস্থান। ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

চিত্র: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে বাংলাদেশের আরএমজি রপ্তানি বৃদ্ধি পেয়েছে এবং এই ইউরোপীয় বাজারে পোশাক রপ্তানিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে।
জানুয়ারি থেকে নভেম্বর 2022 পর্যন্ত, মোট $95.17 বিলিয়ন মূল্যের পণ্য ইউরোপীয় বাজারে রপ্তানি করা হয়েছে। এর মধ্যে ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি হয়েছে ২১.১৮ বিলিয়ন ডলারের এবং চীন রপ্তানি করেছে ২৭.৯৭ বিলিয়ন ডলারের। ইউরোস্ট্যাটের তথ্য অনুযায়ী, ইউরোপ থেকে ক্রেতারা এখনও বাংলাদেশের দিকে ঝুঁকছে এবং বাংলাদেশে সবুজ কারখানা বৃদ্ধির মাধ্যমে এটি সম্ভব হয়েছে।

তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ২০২১ সালের একই সময়ের তুলনায় ২২.৩৯ শতাংশ বেড়েছে। এই সময়ে ইইউ বাংলাদেশ থেকে ২১.১৮ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছে যা ২০২১ সালে ছিল ১৫.৩০ বিলিয়ন ডলার। ইউরোপে পোশাক রপ্তানি বেড়েছে। বছরে ৩৮.৩৯ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, শীর্ষে থাকা চীন থেকে পোশাক রপ্তানি বেড়েছে ১৯ দশমিক ২৯ শতাংশ। তুরস্ক ইইউর পোশাকের তৃতীয় বৃহত্তম উত্সও। দেশ থেকে পোশাক রপ্তানি বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ।

2022 সালের প্রথম 11 মাসে, কম্বোডিয়া থেকে আমদানি 35.89 শতাংশ, ভিয়েতনাম 34.16 শতাংশ, পাকিস্তান 27.99 শতাংশ, ইন্দোনেশিয়া 27.80 শতাংশ, শ্রীলঙ্কা 17.32 শতাংশ এবং মরক্কো 8.13 শতাংশ বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here