Home বাংলা নিউজ আরও 3টি আরএমজি কারখানা এখন লিড-প্রত্যয়িত

আরও 3টি আরএমজি কারখানা এখন লিড-প্রত্যয়িত

বাংলাদেশে তিনটি নতুন তৈরি পোশাক (আরএমজি) শিল্প ইউনিট ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি)-অনুমোদিত লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) সার্টিফিকেট পেয়েছে।

12 এপ্রিল, গাজীপুরের ভবানীপুরের ট্রাস্ট নিটওয়্যার গার্মেন্টস বিল্ডিং এবং ট্রাস্ট নিটওয়্যার ওয়াশিং অ্যান্ড ডাইং বিল্ডিং ইউএসজিবিসি থেকে সোনার সার্টিফিকেট পেয়েছে, পাশাপাশি লিডবিডি+সি-এর সার্টিফিকেট পেয়েছে; নতুন নির্মাণ v3 – লিড 2009 রেটিং সিস্টেম যথাক্রমে 61 এবং 64 স্কোর সহ।

তাছাড়া, 4 এপ্রিল, গাজীপুর সদরের কোয়াট্রো ফ্যাশন লিমিটেড 86 স্কোর সহ Leed O+M: Existing Buildingsv4.1 – Leed v4.1 রেটিং সিস্টেমের জন্য USGBC থেকে একটি প্লাটিনাম সার্টিফিকেট পেয়েছে।

এই তিনটি নতুন লিড প্রত্যয়িত কারখানা যুক্ত হওয়ার ফলে, বাংলাদেশে এখন মোট 195টি সবুজ কারখানা রয়েছে, যার মধ্যে 69টি প্লাটিনাম, 112টি স্বর্ণ, 10টি রূপা এবং 4টি প্রত্যয়িত কারখানা রয়েছে।

সবুজ কারখানার হালনাগাদ তালিকা শেয়ার করেছেন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল।

বিশ্বের শীর্ষ 10টি শীর্ষস্থানীয় কারখানার মধ্যে 8টি বাংলাদেশের এবং প্রথম 100টির মধ্যে শীর্ষ 54টি কারখানা বাংলাদেশে রয়েছে।

অধিকন্তু, একটি বাংলাদেশী তৈরি পোশাক কারখানা এখন লিড-প্রত্যয়িত গ্রিন ফ্যাক্টরি হিসাবে 104 স্কোর নিয়ে বিশ্বে শীর্ষস্থানীয় – বিশ্বের শিল্প বিভাগের প্রকল্পে সর্বোচ্চ স্কোর।

অতিরিক্ত 550টি কারখানা হয় নিবন্ধিত বা USGBC-এর লিড সার্টিফিকেশনের জন্য পাইপলাইনে রয়েছে, পোশাক খাতের শীর্ষ সংস্থাটি জানিয়েছে।

এখন পর্যন্ত, নয়টি কারখানা ইউনিট ইতিমধ্যেই 2023 সালে Leed সার্টিফিকেশন অর্জন করেছে এবং 2022 সালে, মোট 30টি কারখানা ইউনিট Leed সার্টিফিকেশন পেয়েছে, যা এক বছরের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশের কারখানা ইউনিট 2001 সাল থেকে লিড সার্টিফিকেট পাচ্ছে।

রূপান্তর কর্মক্ষমতা, শক্তি, জল, এবং বর্জ্য ব্যবস্থাপনা সহ বেশ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে ইউএসজিবিসি ফ্যাক্টরি ইউনিটকে ক্রেডিট দেয় এবং সেরা পারফরমারদের প্ল্যাটিনাম দিয়ে রেট দেওয়া হয়, তারপরে সোনা এবং রৌপ্য।

শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিদের মতে, এই মানদণ্ডগুলি সবুজ কারখানাগুলিকে সময়ের সাথে পরিচালন খরচ কমাতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করে যদিও তারা প্রাথমিকভাবে সেট আপ করতে বেশি খরচ করতে পারে।

এই কারখানাগুলি কর্মীদের জন্য একটি নিরাপদ কাজের পরিবেশ প্রদান করে।

বিশেষজ্ঞরা বলেছেন যে বাংলাদেশের পোশাক শিল্প এখন স্থায়িত্ব, জলবায়ু পরিবর্তন, ভূগর্ভস্থ পানি হ্রাস এবং দক্ষতার ক্রমবর্ধমান সমস্যাগুলি মোকাবেলা করে বিশ্বব্যাপী নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত।

সবুজ পোশাক কারখানার ক্রমবর্ধমান সংখ্যা বাংলাদেশকে ইউরোপীয় ইউনিয়নের সবুজ চুক্তি এবং বিশেষজ্ঞ এবং ব্যবসা উভয়ের দ্বারা বর্ণিত যথাযথ পরিশ্রমের নির্দেশাবলীর সাথে মোকাবিলা করার জন্য একটি সুবিধাজনক জায়গা দেবে।

পোশাক প্রস্তুতকারকদের মতে, রানা প্লাজা ট্র্যাজেডির পর সবুজ কারখানা ভবনের দিকে অগ্রসর হওয়া বাংলাদেশের ভাবমূর্তি পুনরুদ্ধার করতে সাহায্য করেছে, যা ২০১৩ সালে 1,134 জন প্রাণ হারিয়েছিল এবং 2,000 জনেরও বেশি আহত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here