Home বাংলা নিউজ এশিয়ায় রপ্তানি দ্রুত বাড়ছে

এশিয়ায় রপ্তানি দ্রুত বাড়ছে

এশিয়ার বাজারে বাংলাদেশের রপ্তানি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে অনেক বড় বাজারের চাহিদা বৃদ্ধির কারণে, তবে দেশটিকে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে হবে এবং একটি মহাদেশে পণ্য বৈচিত্র্যময় করতে হবে যেখানে ভোক্তা শ্রেণি দ্রুত প্রসারিত হচ্ছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চের মধ্যে, রপ্তানিকারকরা এশিয়ার দেশগুলিতে $5.26 বিলিয়ন মূল্যের পণ্য প্রেরণ করেছে, যা আগের বছরে রেকর্ড করা $4.54 বিলিয়ন থেকে 16 শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যে দেখা গেছে, ২০২২-২৩ সালে জাতীয় রপ্তানিতে দেখা যাওয়া সামগ্রিক 8 শতাংশ সম্প্রসারণের তুলনায় এশিয়ান বাজারে চালানের বৃদ্ধি দ্বিগুণ হয়েছে।

প্রবৃদ্ধির জন্য ধন্যবাদ, দেশটির সামগ্রিক রপ্তানি প্রাপ্তিতে এশিয়ার বাজারের অংশীদারিত্ব এক বছর আগের 12 শতাংশ থেকে চলতি অর্থবছরে 42 বিলিয়ন ডলারের রপ্তানি প্রাপ্তির পরিমাণ বেড়ে 13 শতাংশে দাঁড়িয়েছে।

মহাদেশে রপ্তানি 2019-20 সালে কমতে শুরু করে মূলত করোনভাইরাস মহামারীর প্রভাবের কারণে। 2021-22 সালে প্রবণতা উল্টানোর আগে স্বাস্থ্য সংকট টেনে নেওয়ায় পরের বছরে হতাশাজনক বিক্রয় অব্যাহত ছিল।

দুই রপ্তানিকারক উচ্ছ্বাসকে শুল্কমুক্ত প্রবেশ সুবিধা, ইউরোপ ও উত্তর আমেরিকা ছাড়া অন্য বাজারে রপ্তানিকে উৎসাহিত করার লক্ষ্যে সরকারের 4 শতাংশ প্রণোদনা এবং রপ্তানিকারক ও আমদানিকারকদের মধ্যে বর্ধিত আস্থা ও ব্যবসায়িক সম্পর্ককে যুক্ত করেছে।

“এশীয় বাজারে আমাদের ভালো সম্ভাবনা রয়েছে। তবে চ্যালেঞ্জও রয়েছে। ক্রেতারা অত্যন্ত গুণগত মান-সচেতন এবং বৈচিত্র্যময় পণ্যের চাহিদা রয়েছে,” বলেছেন সৈয়দ মোহাম্মদ তানভীর, প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, অন্যতম বৃহত্তম এবং দ্রুত- বাংলাদেশে ক্রমবর্ধমান পোশাক রপ্তানিকারক।

জাপান, দক্ষিণ কোরিয়া, চীন এবং মালয়েশিয়ার পরে এশিয়ায় বাংলাদেশের জন্য সবচেয়ে বড় রপ্তানি বাজার হিসেবে আবির্ভূত হয়েছে ভারত। পাঁচটি বাজার এশিয়ান দেশগুলি থেকে রপ্তানি প্রাপ্তির চার-পঞ্চমাংশের জন্য দায়ী।

গন্তব্যগুলির মধ্যে, মূল্য এবং শতাংশের দিক থেকে দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া এবং জাপানে রপ্তানি দ্রুত বৃদ্ধি পেয়েছে। 2022-23 সাল পর্যন্ত পাঁচ বছরে কোরিয়ায় চালান 78 শতাংশ এবং ভারতে 70 শতাংশ বেড়েছে।

মালয়েশিয়ায়, 2018-19 সাল থেকে রপ্তানি 45 শতাংশ বেড়েছে যেখানে জাপানে বৃদ্ধির পরিমাণ ছিল 35 শতাংশ। একমাত্র ব্যতিক্রম চীন যেখানে আয় 26 শতাংশ হ্রাস পেয়েছে।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোঃ ফজলুল হক মনে করেন এশিয়ার বাজারে বাংলাদেশের পরিচিতি বাড়ছে।

“একসময় ভারতীয় ক্রেতারা আমাদের কাছ থেকে কিনতে আগ্রহী ছিল না। পেমেন্টের সমস্যার কারণে আমাদের রপ্তানিকারকদের মধ্যেও উৎসাহের অভাব ছিল।”

“ওই দেশের ক্রেতাদের সাথে আমাদের বোঝাপড়া গভীর হচ্ছে, তাই ব্যবসা প্রসারিত হচ্ছে। আমাদের মধ্যে পারস্পরিক নির্ভরতাও বাড়ছে,” বলেছেন হক, বিশ্বের অন্যতম সবুজ নিটওয়্যার নির্মাতা প্লামি ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকও। .

বাংলাদেশ জুলাই-মার্চ মাসে ভারত থেকে 1.69 বিলিয়ন ডলারের 11 শতাংশ বেশি রপ্তানি প্রাপ্তি পেয়েছে। এক বছর আগের একই সময়ে এটি ছিল $1.53 বিলিয়ন।

বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন দ্বারা সংকলিত তথ্যে দেখা গেছে, এই সমষ্টির মধ্যে, পোশাকের চালান থেকে আয় ছিল $830 মিলিয়ন, যা বছরে 58 শতাংশ বেশি। বাকি আয় এসেছে নন-গার্মেন্টস আইটেম বিক্রি থেকে।

জাপান, বাংলাদেশের জন্য দ্বিতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য, FY23 এর প্রথম তিন প্রান্তিকে দেশ থেকে $1.45 বিলিয়ন মূল্যের পণ্য কিনেছে, যা এক বছর আগের $1.04 বিলিয়ন থেকে 40 শতাংশ বেশি।

হক বলেন, “এগুলো ভালো বাজার এবং শুল্কমুক্ত প্রবেশের ফলে শিপমেন্ট বেড়েছে। ভারত নিজেই একটি বড় বাজার,” হক বলেন।

উদ্যোক্তার মতে, কোভিড -১৯ ধারণ করার জন্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি দীর্ঘ সময়ের জন্য লকডাউনের কারণে চীনে চালানটি মূলত কমে গেছে।

“বাণিজ্য এখনও স্বাভাবিক অবস্থায় ফিরে আসেনি। এছাড়া, বিশ্বব্যাপী ব্র্যান্ডগুলো সাধারণত আমাদের কাছ থেকে চীনে ডেলিভারি নিয়ে যায়। চীনের স্থানীয় আমদানিকারকরা এখনো বাংলাদেশ থেকে কেনাকাটা শুরু করেননি।”

বাংলাদেশ চায়না চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির যুগ্ম মহাসচিব আল মামুন মৃধা বলেন, চীনে কিছু পণ্য রপ্তানির নিয়ম-কানুন পরিবর্তিত হয়েছে, যা ঈল মাছের মতো আইটেম রপ্তানিতে প্রভাব ফেলেছে।

“আমরা আশা করি 2023 সালের দ্বিতীয়ার্ধে আইটেমগুলির রপ্তানি বৃদ্ধি পাবে।”

মির্ধা বলেন, চীনে পোশাক রপ্তানিতে কোনো বাধা নেই। “কিন্তু সমস্যা হল চীন মাত্র 10 বিলিয়ন ডলার মূল্যের পোশাক আমদানি করে। বাজারটি বড় নয়।”

সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম এশিয়ান বাজারকে বাংলাদেশের জন্য ভালো বলছেন কারণ দেশটি রপ্তানিতে বৈচিত্র্য আনতে চায়।

রাসায়নিক, ইঞ্জিনের যন্ত্রাংশ এবং কৃষিভিত্তিক পণ্য কিছুটা হলেও এশিয়ার বাজারে রপ্তানি করা হয়।

তিনি বলেন, ভারত ও চীন ছাড়া এশিয়ার সব বাজারে শুল্কমুক্ত বাজার অ্যাক্সেসের অনুপস্থিতি একটি চ্যালেঞ্জ।

“জাপান এবং দক্ষিণ কোরিয়া কিছু পণ্যের জন্য শূন্য-শুল্ক প্রবেশের প্রস্তাব দেয়। কিন্তু স্থানীয় মূল্য-সংযোজনের জন্য তাদের মানদণ্ড বেশি এবং এটি মেনে চলা কঠিন।”

এছাড়া, বাংলাদেশের বেশ কিছু প্রতিযোগী আঞ্চলিক বাণিজ্য চুক্তির অংশ যেমন আসিয়ান এবং আঞ্চলিক কম্প্রিট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here