Home বাংলা নিউজ ১ হাজার ৭৫৬টি কারখানা শ্রমিকদের ঈদ বোনাস দেয়নি: শিল্প পুলিশ

১ হাজার ৭৫৬টি কারখানা শ্রমিকদের ঈদ বোনাস দেয়নি: শিল্প পুলিশ

শিল্প পুলিশ জানায়, দেশের আরএমজি, টেক্সটাইল, পাট ও অন্যান্য খাতের ৯,৬১৬টি কারখানার মধ্যে প্রায় ১,৭৫৬টি তাদের শ্রমিকদের ঈদ বোনাস দেয়নি, আর ৬৪৫টি মার্চের বেতন বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পরিশোধ করেনি।

সমস্যা হল ঘরোয়া রাজনীতি ক্রমবর্ধমানভাবে অন্য সব কিছুর উপর প্রাধান্য পায়। এবং এটি প্রায়শই বুদ্ধিমান বাণিজ্য নীতির সাথে ক্রস উদ্দেশ্যে কাজ করে। ছবি: টিবিএস

যেসব কারখানা শ্রমিকদের বেতন দেয়নি, তাদের মধ্যে ৫৬টি বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সদস্য এবং ৩১টি বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সদস্য ছিল বলে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ জানিয়েছে।

তারা আরও জানায়, বৃহস্পতিবার পর্যন্ত বিজিএমইএর ২৪৩টি কারখানা ও ২৫৪টি বিকেএমইএ সদস্য বোনাস পরিশোধ করেননি।

তবে, বিজিএমইএ দাবি করেছে যে তাদের সক্রিয় সদস্য কারখানাগুলির মধ্যে 2,151টি (100%) মার্চ মাসের শ্রমিকদের বেতন পরিশোধ করেছে এবং 2,145টি কারখানা (99.72%) বৃহস্পতিবার বিকেল পর্যন্ত উত্সব বোনাস দিয়েছে।

বিজিএমইএ আরও বলেছে যে বাকি ছয়টি কারখানায় বোনাস প্রদান প্রক্রিয়াধীন রয়েছে এবং বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে শ্রমিকদের মধ্যে বিতরণ করা হবে।

বাংলাদেশ গার্মেন্ট ওয়ার্কার্স ট্রেড ইউনিয়ন সেন্টারের সেক্রেটারি জলি তালুকদার বলেন, “অনেক মাঝারি ও ছোট কারখানা এখনও বেতন ও বোনাস পরিশোধ করতে পারেনি। আমরা আশা করি আগামীকাল [শুক্রবার] তারা বকেয়া পরিশোধ করবে।”

বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস এমপ্লয়িজ লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি বলেন, এ বছর ঈদের ছুটিতে কারখানা বন্ধ করার আগে সব কারখানার মালিকদের তাদের শ্রমিকদের বকেয়া পরিশোধ করতে হবে।

অধিকন্তু, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) 358 সদস্যের মধ্যে 345 (96.37%) তাদের শ্রমিকদের মার্চ মাসের মজুরি পরিশোধ করেছে, যখন 295টি কারখানা (82.40%) ঈদ বোনাস প্রদান করেছে, শিল্প পুলিশ জানিয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) আওতাধীন ৩৪৫টি কারখানার সবগুলোই শ্রমিকদের মার্চ মাসের মজুরি এবং ঈদ বোনাস পরিশোধ করেছে।

ইতিমধ্যে, 83টি পাটকলের 100% শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করেছে, যেখানে মাত্র 45টি (54%) ঈদ বোনাস পরিশোধ করেছে।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মতে, সারাদেশে আরএমজি, টেক্সটাইল, বিইপিজেড এবং পাট সেক্টর ছাড়া অন্য সেক্টরের 6,139টি কারখানার মধ্যে 6,139টি মার্চ মাসের শ্রমিকদের মজুরি পরিশোধ করেছে, এবং 5,146টি উত্সব বোনাস বিতরণ করেছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান শ্রমিকদের অর্থ প্রদানের মাধ্যমে একটি খুশির ঈদুল ফিতর নিশ্চিত করার জন্য আন্তরিক প্রচেষ্টার জন্য পোশাক খাতের সকল উদ্যোক্তাদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, বিজিএমইএ প্রায় 450টি পোশাক কারখানা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে যারা তাদের শ্রমিকদের বেতন দিতে অসুবিধার সম্মুখীন হবে এবং তাদের সমস্যা সমাধানে সহায়তা করেছে।

বিজিএমইএর সরাসরি হস্তক্ষেপে ২৬টি কারখানায় শ্রমিকদের বেতন-ভাতা নিশ্চিত করা হয়েছে। এতে শ্রমিক, মালিক ও ফেডারেশন নেতাদের সঙ্গে আলোচনা হয় এবং কারখানা, যন্ত্রপাতি বিক্রি বা সংশ্লিষ্ট ব্যাংকের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করা হয়।

এপ্রিলের অগ্রিম বেতনের দাবি বেআইনি: বিজিএমইএ

বৃহস্পতিবার বিজিএমইএ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এপ্রিলের প্রথম ১৫-২০ দিনের অগ্রিম বেতনের দাবিতে শ্রমিকরা সম্প্রতি বেশ কয়েকটি কারখানায় ভাঙচুর চালালেও তাদের দাবি আইন অনুযায়ী হয়নি।

কারখানাগুলো মার্চ মাসের বেতন এবং ঈদের আগে শ্রমিকদের উৎসব ভাতা পরিশোধ করবে বলে সরকারের সিদ্ধান্ত ছিল। কিন্তু শ্রমিকরা এপ্রিল মাসের প্রথম ১৫ দিনের বেতন অগ্রিম দাবি করে। শ্রম আইন অনুযায়ী, এপ্রিলের বেতন আগামী মাসের প্রথম সাত কার্যদিবসের মধ্যে অর্থাৎ ৭ মে পরিশোধ করতে হবে।

যদি কোন নিয়োগকর্তা ইচ্ছুক এবং সক্ষম হন তবে তারা অগ্রিম বেতন দিতে পারেন, তবে তারা তা করতে বাধ্য নয়, বিজিএমইএ জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here