Home বাংলা নিউজ বিআইডিএস গবেষণায় দেখা গেছে, মূল খাতে দুর্বল উৎপাদনশীলতার পেছনে দক্ষতার ফাঁক

বিআইডিএস গবেষণায় দেখা গেছে, মূল খাতে দুর্বল উৎপাদনশীলতার পেছনে দক্ষতার ফাঁক

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) দ্বারা পরিচালিত বেশ কয়েকটি গবেষণায় শ্রম-প্রণোদনামূলক শিল্প যেমন তৈরি পোশাক (আরএমজি), হালকা প্রকৌশল এবং ইলেকট্রনিক্স, চামড়া ও পাদুকা এবং কৃষি-খাদ্য শিল্পে কর্মীদের দক্ষতার সেটে যথেষ্ট ব্যবধান রয়েছে। প্রক্রিয়াকরণ

সরকারের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (Seip) এর অধীনে 2021 থেকে 2022 সালের মধ্যে পরিচালিত গবেষণাটি এই সেক্টরে 45% থেকে 70% পর্যন্ত দক্ষতার ফাঁক এবং অমিল নির্দেশ করে।

গবেষণায় দেখা গেছে যে এই দক্ষতার ব্যবধানের ফলে কারখানায় কম উৎপাদনশীলতা এবং ব্যবস্থাপনা পর্যায়ে বিদেশী কর্মী নিয়োগের ফলে বৈদেশিক মুদ্রার ক্ষতি হয়।

উদাহরণস্বরূপ, আরএমজি সেক্টরের উপর দৃষ্টি নিবদ্ধ করা একটি সমীক্ষায় দেখা গেছে যে 6.5% বোনা শিল্প এবং 2.99% বুনা শিল্প দক্ষতার ব্যবধান মেটাতে দক্ষ বিদেশী কর্মী নিয়োগের প্রয়োজনীয়তা প্রকাশ করেছে, বিশেষ করে ব্যবস্থাপক পর্যায়ে।

সেপ-এর ডেপুটি এক্সিকিউটিভ প্রজেক্ট ডিরেক্টর সানোয়ার জাহান ভূঁইয়া বলেন, “এটি বলা হয় যে ব্যবস্থাপনা পদে দক্ষ নেতৃত্বের অভাবের কারণে প্রায় 50,000 বিদেশী বর্তমানে বাংলাদেশে কাজ করছে, যার ফলে বছরে 5-6 বিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে। তবে প্রকৃত সংখ্যা অনেক বেশি হবে।”

বৃহস্পতিবার শহরের একটি হোটেলে দুই দিনব্যাপী “বিআইডিএস রিসার্চ অ্যালম্যানাক 2023”-এর শেষ দিনে “দক্ষতা ও শ্রম বাজারের ফলাফল” শীর্ষক এক অধিবেশনে ভাষণ দেওয়ার সময় তিনি আরও বলেন, সরকার দক্ষ জনশক্তি তৈরিতে শিল্প ও একাডেমিয়ার মধ্যে কার্যকর সহযোগিতা চায়। , যোগ করে, “আমরা মধ্য-স্তরের নির্বাহীদের বিকাশের জন্য চারটি বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামটি চালিয়ে যাচ্ছি। তবে এর জন্য বিশাল বিনিয়োগ প্রয়োজন।”

হালকা প্রকৌশল এবং ইলেকট্রনিক্স সেক্টরের উপর দৃষ্টি নিবদ্ধ করা আরেকটি গবেষণায় দেখা গেছে যে প্রায় তিন-চতুর্থাংশ কর্মী তাদের অধ্যয়নের ক্ষেত্র এবং তাদের চাকরির মধ্যে অমিলের সম্মুখীন হন।

এবং অ-শিক্ষা খাতে 60% অমিলের দ্বারা আরও গুরুতর, সমীক্ষা বলছে। এর মানে হল যে ডিগ্রীতে কর্মীদের শিক্ষার স্তর নীচে তাদের বর্তমান চাকরির জন্য প্রয়োজনীয়দের সাথে মেলে।

123টি লাইট ইঞ্জিনিয়ারিং ফার্ম এবং 100টি ইলেকট্রনিক্স ফার্মের মধ্যে পরিচালিত সমীক্ষায় বলা হয়েছে যে যদি শ্রমিকদের শিক্ষার স্তর নিয়োগকর্তাদের দ্বারা কাঙ্ক্ষিত স্তরের নীচে থাকে তবে এটি সংস্থাগুলির প্রতি কর্মী আউটপুটের সাথে নেতিবাচকভাবে জড়িত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের সহযোগী অধ্যাপক শুভাশীষ বড়ুয়া বলেন, “উন্নত দেশের শ্রমিকরা দক্ষতার ক্ষেত্রে উন্নয়নশীল দেশের তুলনায় বেশি উৎপাদনশীল। বাংলাদেশের ক্ষেত্রে, শৈশব থেকে পুষ্টির অভাব দীর্ঘমেয়াদে জ্ঞানীয় এবং দক্ষতা বিকাশকে প্রভাবিত করে।”

“বেতন তাদের দীর্ঘমেয়াদে কাজ রাখার জন্য যথেষ্ট ভাল নয়। এবং তারা এমন একটি পরিবারের পরিবেশে বাস করে না যা তাদের জন্য কর্মক্ষেত্রে প্রচুর পরিমাণে শক্তি উৎপন্ন করার জন্য খুব অনুকূল,” তিনি যোগ করেছেন।

তিনি বলেন, সরকারকে শুধু কারখানার শ্রমিকদের জন্য বৃহৎ আকারের আবাসন অবকাঠামো তৈরি করলেই হবে না, পাশাপাশি স্বাস্থ্য বীমা এবং বিনামূল্যে স্বাস্থ্যসেবা তৈরি করা উচিত যাতে তারা এই চাকরিটিকে দীর্ঘমেয়াদী পেশা হিসেবে গ্রহণ করে।

আরএমজি শিল্প 48% থেকে 69% দক্ষতার ব্যবধান নিয়ে লড়াই করছে

নিয়োগকর্তাদের মূল্যায়ন অনুসারে, বুনন শিল্প বর্তমানে 68.79% দক্ষতার ব্যবধানের মুখোমুখি, যেখানে বোনা শিল্পের 47.83% এর সামান্য কম ব্যবধান রয়েছে।

119টি এন্টারপ্রাইজের মোট 476 জন কর্মী সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, এবং তাদের দক্ষতার ব্যবধান নিয়োগকর্তাদের দ্বারা তাদের দক্ষতার স্তরের উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছিল।

বিভিন্ন শ্রেণীর কর্মীদের মধ্যে, সাহায্যকারী, বেশিরভাগ সেলাই মেশিন অপারেটর, গুণমান পরিদর্শক এবং বুনন শিল্পে কিছু ফিনিশিং অপারেটর অন্যদের তুলনায় উচ্চ দক্ষতার ব্যবধান প্রদর্শন করে।

অন্যদিকে, ব্যবস্থাপনা কর্মচারী, মান নিয়ন্ত্রক এবং কিছু ফিনিশিং অপারেটর বোনা শিল্পে কর্মীদের মধ্যে সামগ্রিক দক্ষতার ব্যবধানের একটি বড় অংশে অবদান রাখে।

কৃষি-খাদ্য প্রক্রিয়াকরণ খাতে দক্ষতার ব্যবধান কমানোর জন্য প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির চাবিকাঠি

অন্য একটি সমীক্ষা অনুসারে, কৃষি-খাদ্য প্রক্রিয়াকরণ খাত 47% দক্ষতার ব্যবধানের সম্মুখীন হচ্ছে, প্রাথমিকভাবে খাদ্য নিরাপত্তা, স্যানিটেশন এবং খাদ্য পরীক্ষা পদ্ধতিতে বিশেষ প্রশিক্ষণ এবং জ্ঞানের অভাবের কারণে।

গবেষণায় শিক্ষাগত ডিগ্রীর মাধ্যমে অর্জিত অপর্যাপ্ত দক্ষতাগুলিও এই ব্যবধানে অবদান রাখার কারণ হিসেবে তুলে ধরা হয়েছে।

সেক্টরের উদ্যোগগুলি জোর দিয়েছে যে এই ফাঁকগুলি কমানোর জন্য প্রশিক্ষণ কার্যক্রম বাড়ানোই প্রাথমিক সমাধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here