Home বাংলা নিউজ ভিয়েতনাম জামাকাপড় ধরে রাখার ফলে বাংলাদেশ লাভবান হতে পারে

ভিয়েতনাম জামাকাপড় ধরে রাখার ফলে বাংলাদেশ লাভবান হতে পারে

বাংলাদেশের পোশাক প্রস্তুতকারীরা বলেছে যে তারা নিরাপদ অবস্থানে রয়েছে এবং এমনকি কিছু সুবিধাও পাবে কারণ ভিয়েতনামের পোশাক এবং পাদুকা প্রস্তুতকারীরা জিনজিয়াংয়ের তুলার তৈরি পণ্যের উদ্ধৃতি দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির কিছু চালান ক্লিয়ার না করার কারণে আমেরিকা চাপের মধ্যে রয়েছে।

ইউএস সরকার উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট (ইউএফএলপিএ) পাস করেছে, যা 21 জুন, 2022 তারিখে কার্যকর হয়েছিল, যা মার্কিন সীমান্ত কর্তৃপক্ষকে উত্তর-পশ্চিমের একটি স্বায়ত্তশাসিত অঞ্চল জিনজিয়াং-এ আংশিক বা সম্পূর্ণভাবে তৈরি পণ্যগুলিকে ব্লক বা বাজেয়াপ্ত করার আরও বেশি ক্ষমতা দিয়েছে। চীন, চীনে জোরপূর্বক শ্রমের সাথে যুক্ত।

2017 সাল থেকে, চীনা কর্তৃপক্ষ প্রায় এক মিলিয়ন উইঘুরকে আটক করেছে এবং তাদের জোরপূর্বক শ্রমের শিকার করেছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, কিছু ভিয়েতনামী উদ্যোগ চীনা ব্যবসায়ীদের তুলা ব্যবহার করে এবং উত্তর আমেরিকার দেশে রপ্তানি করে মার্কিন কর বা নিষেধাজ্ঞা এড়াতে সহায়তা করেছে। অবশেষে, ইউএফএলপিএ চেকের জন্য $15 মিলিয়ন মূল্যের পোশাক এবং পাদুকা চালান আটকে রাখা হয়েছে, 80 শতাংশেরও বেশি ভিয়েতনামের, এবং এর কার্গোগুলির মাত্র 13 শতাংশ প্রবেশের জন্য সাফ করা হয়েছিল, 3 এপ্রিল পর্যন্ত মার্কিন কাস্টমস ডেটা দেখায়।

অনেক ইউএস আমদানিকারক এখনও নিরঙ্কুশ, তবে তাদের সরবরাহ চেইনগুলি এখনও ব্যাহত হতে পারে কারণ ভিয়েতনামের পোশাক প্রস্তুতকারীরা তাদের ইনপুট সামগ্রীর প্রায় অর্ধেক জন্য চীনের উপর নির্ভর করে, মিডিয়া রিপোর্টে বলা হয়েছে।

পরিস্থিতির মধ্যে, ভিয়েতনাম পোশাক রপ্তানিকারক এবং মার্কিন ব্র্যান্ডের মধ্যে উত্তেজনা বেড়েছে। বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানিকারকরাও উদ্বিগ্ন কারণ প্রায় শতভাগ তুলা এবং কাপড় ও সুতার চাহিদার একটি বড় অংশ আমদানির মাধ্যমে মেটানো হয় এবং একটি বড় পরিমাণ চীন থেকে আসে।

তবে, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান দ্য বিজনেস পোস্টকে বলেছেন যে তারা নিরাপদ অঞ্চলে রয়েছে কারণ সমস্ত পোশাক প্রস্তুতকারীরা জিনজিয়াং তুলার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা সম্পর্কে সচেতন।

“যখন ইউএফএলপিএ আইন পাশ হয়, আমরা কোনো দেশ থেকে কাঁচামাল আমদানির আগে তুলার উৎপত্তি সম্পর্কে স্পষ্ট করার জন্য সব সদস্যকে চিঠি দিয়েছিলাম। যুক্তরাষ্ট্রের ভিয়েতনামের কাপড় জব্দ করায় বাংলাদেশ সুবিধা পাবে কারণ ভিয়েতনাম থেকে পণ্য আমদানিতে মার্কিন ক্রেতাদের আস্থা কমে যাবে।

“তবে আমি সমস্ত পোশাক রপ্তানিকারকদের কাঁচামাল আমদানিতে আরও সচেতন হতে বলছি, এমনকি তারা অন্য দেশ থেকে আমদানি করলেও,” তিনি যোগ করেন।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) অনুসারে, বাংলাদেশ তার তুলার চাহিদার ৯৯ শতাংশ পূরণ করেছে আমদানির মাধ্যমে, এবং চীনের সামান্য অংশ থাকতে পারে। তবে দেশটির কাপড় আমদানির ৫৯ শতাংশ চীনের দখলে।

বাংলাদেশ চীন থেকে বার্ষিক সুতা আমদানির চাহিদার ১২ শতাংশ পূরণ করে।

শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিরা জানিয়েছেন যে তারা স্থানীয় উত্সের মাধ্যমে তুলার সুতার চাহিদার প্রায় 85 শতাংশ পূরণ করে এবং বাকিগুলি ভারত, তুরস্ক, পাকিস্তান এবং অন্যান্য দেশ থেকে এসেছে। চীনের শেয়ার এক শতাংশের নিচে।

যদিও বাংলাদেশের সুতা ও কাপড় আমদানিতে দেশটির একটি বড় অংশ রয়েছে, তবে এটি মূলত নন-কটন। বাংলাদেশ ইন্দোনেশিয়া এবং ভিয়েতনাম থেকেও কিছু তুলা-সুতা আমদানি করে, তবে তারা সবসময় তুলার উৎপত্তি পরীক্ষা করে বলে দাবি করেছে।

এছাড়া যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য সবচেয়ে বড় রপ্তানি গন্তব্য হওয়ায় নির্মাতারা দেশের নিয়ম-কানুন সম্পর্কে অত্যন্ত সচেতন। এ কারণে ইউএফএলপিএ আইনের মুখোমুখি হওয়ার কোনো সুযোগ নেই।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সহ-সভাপতি ফজলি শামীম এহসান বলেন, “আমরা আস্থা ও স্বচ্ছতায় বিশ্বাস করি এবং সবসময় আমাদের প্রতিশ্রুতি রক্ষা করি। এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা ক্রেতাদের আরও অর্ডার নিয়ে বাংলাদেশে আসা উচিত কারণ অন্যরা তাদের প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here