Home বাংলা নিউজ চীনকে হটিয়ে ইইউতে নিট পোশাক রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ

চীনকে হটিয়ে ইইউতে নিট পোশাক রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ

চীন, ভারত, তুরস্ক ও ভিয়েতনামকে পিছনে ফেলে বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে নিট পোশাক রপ্তানিতে শীর্ষস্থান দখল করেছে। রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ২৯ শতাংশ। 

এ বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাস সময়ের পরিসংখ্যান তুলে ধরে বিজিএমইএ সোমবার (১৮ ডিসেম্বর) এ খবর দিয়েছে। 

এ সময়ে বাংলাদেশ থেকে ইইউভুক্ত দেশগুলোতে মোট ৯০০ কোটি ২৫ লাখ (৯ বিলিয়নের একটু বেশি) ডলারের নিট পোশাক রপ্তানি হয়েছে। ওজনে রপ্তানি করা নিট পোশাকের পরিমাণ ৫৭ কোটি ১০ লাখ কেজি।

উল্লিখিত সময়ে চীন থেকে ইইউতে রপ্তানি করা ৪৪ কোটি ২০ লাখ কেজি নিট পোশাকের মূল্য দাঁড়ায় ৮৯৬ কোটি ডলার। তবে, ইইউতে ওভেন পোশাক রপ্তানিতে এখনো চীন শীর্ষে রয়েছে। বাংলাদেশের স্থান দ্বিতীয়।

গত বছর বাংলাদেশ থেকে ইইউতে নিট পোশাক রপ্তানির পরিমাণ ছিল ১০৩ কোটি ৩ লাখ কেজি। মূল্য ৭৩০ কোটি ডলার। ২০২২ সালের ১২ মাসের রপ্তানি বিচারে এ বছর নয় মাসেই প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ২৯ শতাংশ। 

ইইউতে তৃতীয় স্থানে থাকা তুরস্কের রপ্তানির পরিমাণ ৪৬৪ কোটি ডলার। চতুর্থ স্থানে রয়েছে ভারত। দেশটির রপ্তানি করা পণ্যের মূল্য ১৭১ কোটি ৮৩ লাখ ডলার। শীর্ষ পঞ্চম স্থানে থাকা কম্বোডিয়া গত নয় মাসে ইইউতে রপ্তানি করেছে ১৫২ কোটি ৪১ লাখ ডলারের নিট পোশাক। ষষ্ঠ স্থানে ভিয়েতনাম। রপ্তানি করা নিট পোশাকের মূল্য ১২৪ কোটি ৭৩ লাখ ডলার। News Sources : khaborerkagoj

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here